২৯ মার্চ ২০২০, রবিবার ০৫:৫৪:০২ এএম
সর্বশেষ:

০৬ ফেব্রুয়ারি ২০২০ ০৮:২০:৫৯ পিএম বৃহস্পতিবার     Print this E-mail this

অর্ধশতাধিক কেন্দ্রে পড়েছে ১০ শতাংশেরও কম ভোট!

ডেক্স রিপোর্ট
বাংলার চোখ
 অর্ধশতাধিক কেন্দ্রে পড়েছে ১০ শতাংশেরও কম ভোট!

সদ্য অনুষ্ঠিত হওয়া বহুল আলোচিত ঢাকা উত্তর ও দক্ষিণে সিটি করপোরেশন নির্বাচনের ২ হাজার ৪৬৮টি কেন্দ্রের তথ্য প্রকাশ করেছে নির্বাচন কমিশন-ইসি। এতে দেখা গেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন-ডিএনসিসিতে ৫৯টি কেন্দ্রে ভোট পড়েছে ১০ শতাংশেরও কম।

এছাড়াও দুই সিটিতে ৭০৯টি কেন্দ্রে ভোট পড়েছে ২০ শতাংশেরও কম। ২০১৫ সালের সিটি নির্বাচনে ২০ শতাংশেরও কম ভোট পড়েছিলো এমন কেন্দ্রের সংখ্যা ছিলো ৮০টি। এর মধ্যে ৭৫টি ছিলো ডিএনসিসি অঞ্চলে।

কেন্দ্রভিত্তিক হিসাবে এই নির্বাচনে সবচেয়ে কম ভোট পড়েছে উত্তর সিটির কাফরুলের শহীদ পুলিশ স্মৃতি উচ্চ বিদ্যালয় ও কলেজে। এই কেন্দ্রে ভোট পড়েছে ৩ দশমিক ০৮ শতাংশ। কেন্দ্রে মোট ভোটারের সংখ্যা ছিলো দুই হাজার ১১ জন। আর দক্ষিণে সিটি করপোরেশনে সবচেয়ে কম ভোট পড়েছে কামরাঙ্গীরচরের লিলি ইন্টারন্যাশনাল স্কুলে। সেখানে মাত্র ৪ দশমিক ১২ শতাংশ ভোটার ভোট দিয়েছেন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনে মোট ভোট পড়েছে ২৯ শতাংশ এবং ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচনে এই হার ২৫ দশমিক ৩২ শতাংশ।

উল্লেখ্য, শনিবার (১ ফেব্রুয়ারি) ঢাকা উত্তর সিটি করপোরেশনে নৌকা মার্কায় ৪ লাখ ৪৭ হাজার ২১১ ভোট পেয়ে মেয়র পদে নির্বাচিত হন আতিকুল ইসলাম। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ধানের শীষের প্রার্থী তাবিথ আউয়াল পান ২ লাখ ৬৪ হাজার ১৬১ ভোট।

অন্যদিকে দক্ষিণ সিটি করপোরেশনে আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে ৪ লাখ ২৪ হাজার ৫৯৫ ভোট পেয়ে বিজয়ী হন শেখ ফজলে নূর তাপস। তার প্রধান প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী ইশরাক হোসেন পান ২ লাখ ৩৬ হাজার ৫১২ ভোট।

বিএনপির দাবি, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের ফলাফল মিডিয়া কারচুপির মাধ্যমে প্রকাশ করা হয়েছে। নির্বাচনে সর্বোচ্চ ৫ থেকে ৭ শতাংশ ভোট পড়েছে বলে দাবি করেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

ভোটকেন্দ্র দখল করে নৌকার ব্যাচধারীদের উপস্থিতি, ভোটার ও পোলিং এজেন্ট ঢুকতে না দেয়া, মারধর করে এজেন্টদের বের করে দেয়া, ভোটারদের ভোট দিতে বাধা, পছন্দের প্রতীকে ভোট দিতে বাধ্য করাসহ নানা অভিযোগে ফলাফল প্রত্যখ্যান করে পরের দিন রবিবার (২ ফেব্রুয়ারি) শুধু রাজধানী ঢাকাতে সকাল-সন্ধ্যা হরতাল পালন করেছে বিএনপি।

তবে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের পক্ষ থেকে অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ, নিরপেক্ষ ও উৎসবমুখর দাবি করা হয়েছে। বাংলাদেশের গত ১০০ বছরের নির্বাচনকে পর্যবেক্ষণে আনা হলে ঢাকা উত্তর (ডিএনসিসি) ও দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনের মতো এমন অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ, উৎসবমুখর পরিবেশে নির্বাচন আর কখনো দেখা যায়নি বলে দাবি করেন দলটির যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
ব্যবস্থাপনা সম্পাদক
কাউসার হোসেন সুইট
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2020. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close