২৯ মার্চ ২০২০, রবিবার ০৬:১৩:২৮ এএম
সর্বশেষ:

১১ ফেব্রুয়ারি ২০২০ ০৯:২৩:০৭ পিএম মঙ্গলবার     Print this E-mail this

বই মেলায় শেরপুর গাঙচিলের ৯ কবির একক গ্রন্থ প্রকাশিত

শেরপুর প্রতিনিধি
বাংলার চোখ
 বই মেলায় শেরপুর গাঙচিলের ৯ কবির একক গ্রন্থ প্রকাশিত

ঢাকা একুশে বই মেলায় এবার শেরপুর গাঙচিল সাহিত্য সংস্কৃতি পরিষদের সদস্যদের মধ্যে থেকে ৯ কবির একক গ্রন্থসহ প্রায় ৩০ টি যৌথ গ্রন্থ প্রকাশিত হয়েছে। এদের মধ্যে মহিউদ্দিন জুবাইদ এর সর্বাধিক ৫টি বই। এগুলো হলো, দন্তস প্রকাশনীর ছড়া গ্রন্থ ‘এক পশলা বৃষ্টি’ উচ্ছ্বাস প্রকাশনী থেকে কাব্য গ্রন্থ ‘জীবন ও কবিতা’ ও গল্প গ্রন্থ ‘সাহসের বহমান নদী’, নীতুল প্রকাশনী থেকে কিশোর উপন্যাস ‘দু:খিনী মা’ এবং গাঙচিল প্রকাশনী থেকে গজল ও ইসলামী গানের গ্রন্থ ‘মায়াবী ডাক’।

এছাড়া তার আরো বেশ কিছু যৌথ গ্রন্থ রয়েছে। আশরাফ আলী চারু’র ২টি বইয়ের মধ্যে নীতুল প্রকাশনীর শিশু-কিশোর গল্প ‘লালপুঁটি ব্যাঙমাসি’ গাঙচিল প্রকাশনীর কাব্যগ্রন্থ ‘মুখোশের মুখোশ’। এছাড়া যায়যায়দিনের শিশু পাতা হাট্টিমাটিম টিমের সম্পাদক প্রিন্স আশরাফ এর সম্পাদিত হাট্টিমাটিম টিমের ১০০ গল্পসহ যৌথ কাব্যগ্রন্থ ৭ টি। ছড়াকার নূরুল ইসলাম মনি’র নীতুল প্রকাশনী থেকে কাব্যগ্রন্থ ‘তুমি’ এছাড়া তার আরো বেশ কয়েকটি যৌথ কাব্য গ্রন্থ বের হচ্ছে। কবি হাসান শারাফতের একক কাব্যগ্রন্থের মধ্যে গাঙচিল প্রকাশনী থেকে ‘স্মৃতির পাতায় তুমি’

এছাড়া তার আরো একটি যৌথ কাব্যগ্রন্থ রয়েছে। কবি ও সাংবাদিক রফিক মজিদ এর গাঙচিল প্রকাশনী থেকে একক  কাব্যগ্রন্থ ‘অদৃশ্য অনুভূতি’ এবং যৌথ কাব্য গ্রন্থের মধ্যে ‘সাহিত্যের সোনালী কাব্য’ ও ‘শেরপুরের গাঙচিল কন্ঠ কবি ও কবিতা’। জান্নাতুল ফৈরদৌসী মিশু’র নীতুল প্রকাশনী থেকে কাব্যগ্রন্থ ‘শূন্য জীবনের কাব্য কথা’। তার আরো একটি যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। মিজানুর রহমান মিজানের নব সাহিত্য প্রকাশনী থেকে ‘ঘাসফুলের মৃত্যু’এবং আরো একটি যৌথ কাব্যগ্রন্থ রয়েছে। নীতুল প্রকাশনী থেকে কবি আজাদ সরকারের একক কাব্যগ্রন্থ ‘মেঘের জলছাপ’সহ আরো বেশ কয়েকটি যৌথ গ্রন্থ প্রকাশিত হয়েছে।এছাড়া গাঙচিল কেন্দ্রীয় কমিটি’র জেলা সমন্বয়ক এবং জেলা কমিটি’র অন্যতম সদস্য হারুনুর রশীদ এর একক কাব্যগ্রন্থ গাঙচিল প্রকাশনীর ‘শতরূপা’। তিনি বেশ কয়েকটি গ্রন্থের সম্পাদনা এবং যৌথ কাব্যগ্রন্থ রয়েছে।

গাঙচিল সদস্য ছাড়াও শেরপুরের বিশিষ্ট ছড়াকার এবং চারুধ্বনী ছড়া পরিষদের সাধারণ সম্পাদক মোস্তাফিজুল হক সম্পাদনায় তিনটি অনূদিত গল্পগ্রন্থ প্রকাশিত হয়েছে। বইগুলো প্রকাশ করেছেন সালমা আক্তার। এসবের মধ্যে ‘তিন রসিকের হাসির মেলা’, উপদেশ মূলক গল্প ‘জ্ঞানের আলো’, এবং ‘বিদেশী মজার গল্প’ বইটি। শ্রীবর্দী উপজেলার সন্তান ড. নিজাম উদ্দিন স্বপনের গ্রন্থ কুটির থেকে একক গ্রন্থ ‘হৃদয় নীড়ে নি:শব্দ আলোড়ন’। নালিতাবাড়ি উপজেলার সন্তান কবি মুহাম্মদ শহীদুল ইসলাম ফকির এর নব সাহিত্য প্রকাশনীর একক গ্রন্থ ‘বর্ণবাতি’। শেরপুরের তামিম ইয়ামীমের একক কাব্যগ্রন্থ ‘প্রায় প্রেম’ ঐতিহ্য প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে। এছাড়া শেরপুরের ছেলে তরুন কবি নীহার লিখন এর কব্যগ্রন্থ ‘পিনাকী ধনুক’ ঢাকা বই মেলায় পাওয়া যাচ্ছে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
ব্যবস্থাপনা সম্পাদক
কাউসার হোসেন সুইট
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2020. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close