২৯ মার্চ ২০২০, রবিবার ১১:১৩:২০ পিএম
সর্বশেষ:

১৫ ফেব্রুয়ারি ২০২০ ০৬:২৮:৩৬ পিএম শনিবার     Print this E-mail this

মার্স ভাইরাসের সঙ্গে করোনাভাইরাসের অনেকটাই মিল

ডেক্স রিপোর্ট
বাংলার চোখ
 মার্স ভাইরাসের সঙ্গে করোনাভাইরাসের অনেকটাই মিল

মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্সটিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (এনআইএআইডি) ল্যাবে পরীক্ষায় করোনাভাইরাসের নতুন চিত্র উঠে এসেছে। উচ্চক্ষমতা সম্পন্ন স্ক্যানিং অ্যান্ড ট্রান্সমিশন ইলেকট্রন মাইক্রোস্কোপ দিয়ে ছবিগুলো ধারণ করা হয়েছে। এ ধরনের মাইক্রোস্কোপ খুব ছোট বস্তুর ছবি বিশদভাবে তুলতে পারে। যা সহজে দেখার জন্য রঙিন করেন গবেষকরা। তবে ছবিগুলো ধারণ করার পর অবাক হয়েছেন স্বয়ং বিজ্ঞানীরা। গত বৃহস্পতিবার ছবিগুলো প্রকাশ করে এনআইএআইডি।

পরীক্ষার জন্য এনআইএআইডির মলিকিউলার প্যাথোজেনেসিস ইউনিটের প্রধান এমি ডি উইট প্রথমে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর লালা সংগ্রহ করেন। এরপর তা টেস্টটিউবে নিয়ে মাইক্রোস্কোপ বিশারদ এলিজাবেথ ফিশারকে দেন। তিনি মাইক্রোস্কোপের ওই নমুনা নিয়ে পরীক্ষা করলে তাতে জীবাণু ধরা পড়ে।

মাইক্রোস্কোপে করোনাভাইরাসের যে ছবি পাওয়া যায় তাতে অবাক হন ল্যাবের বিজ্ঞানীরা। কারণ ২০০২ সালের সার্স ও ২০১২ সালের মার্স ভাইরাসের সঙ্গে এটার অনেকটাই মিল রয়েছে। বিজ্ঞানীরা বলছেন, এ ধরনের দ্রুত সংক্রমণযোগ্য ভাইরাসগুলো মাইক্রোস্কোপে প্রায় একইরকম দেখা যায়।

চীনের উহান শহরে উৎপত্তি এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক হাজার ৫০০ জনেরও বেশি মানুষ মারা গেছে। একই সঙ্গে আহতের সংখ্যা ৬৭ হাজারের মতো।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
ব্যবস্থাপনা সম্পাদক
কাউসার হোসেন সুইট
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2020. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close