০৩ এপ্রিল ২০২০, শুক্রবার ০৯:১৩:১৯ এএম
সর্বশেষ:

১৫ ফেব্রুয়ারি ২০২০ ১১:৫৪:২৪ পিএম শনিবার     Print this E-mail this

আজ চৌগাছা ট্রাজেডি দিবস অর্ধ যুগেও বিচার হয়নি

এম.জামান কাকা, যশোর
বাংলার চোখ
 আজ চৌগাছা ট্রাজেডি দিবস অর্ধ যুগেও বিচার হয়নি

 আজ ১৫ ফেব্রুয়ারি। চৌগাছা ট্রাজেডি দিবস। ২০১৪ সালের এই দিনে যশোরের  শার্শা উপজেলার বেনাপোল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা মেহেরপুরের মুজিবনগর থেকে পিকনিক শেষে ফিরছিল। শিশু শিক্ষার্থীদের বহনকারী বাসটি (রাজ-মেট্রো-জ-১১-০০৮০) রাত ৮ টার দিকে চৌগাছা-মহেশপুর সড়কের ঝাউতলায় নিয়ন্ত্রণ হারিয়ে খাদে উল্টে পড়ে। এসময় ঘটনাস্থলেই বিদ্যালয়ের সাত জন শিক্ষার্থী নিহত হয়। নিহতরা হলো, বেনাপোল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ছাত্রী সুরাইয়া, মিথিলা আক্তার, ছাত্র সাব্বির হোসেন (১০) ও পঞ্চম শ্রেণির ছাত্র ইকরামুল, ছাত্রী আঁখি (১১)। তৃতীয় শ্রেণির ছাত্রী জেবা আক্তার (৮), চতুর্থ শ্রেণির ছাত্রী রুনা আক্তার মীম (৯), ছাত্র আশরাফুজ্জামান শান্ত (৯),১৩ দিন পর ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় এবং ৩২ দিন পর ১৯ মার্চ ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালে মারা যান পঞ্চম শ্রেণির শিক্ষার্থী ইয়ানুর রহমান (১১)।
সড়কের ওপর শুকাতে দেয়া বৃষ্টিতে ভেজা শাকের বীজ ডাটা গাছ (সবজি) ওপর দিয়ে দ্রুত গতিতে গাড়ি চালানোয় এ ঘটনা ঘটে বলে পুলিশ ও স্থানীয়রা সে সময় দাবি করেন। পুলিশ  ঐ ঘটনায় চৌগাছা থানায় মামলা দায়ের করে। আসামি করা হয় সড়কে শাকের বীজ ডাটা শুকাতে দেয়া চৌগাছা উপজেলার মান্দারতলা গ্রামের আলম ও শহিদুল এবং দুর্ঘটনাকবলিত বাসের চালক ঝিকরগাছার ইসরাফিল ও তার সহকারীকে। ঘটনার কয়েকদিন পর আটক আলম ও শহিদুল জামিন পায়। এরপর অর্ধ যুগ পেরিয়ে গেলেও মামলাটির বিচার কাজ শেষ হয়নি।
শিক্ষার্থীদের স্মরণে বেনাপোল পৌরসভার মেয়র আশরাফুল ইসলাম লিটন বেনাপোল সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে একটি স্মৃতিসৌধ নির্মাণ করে দিয়েছেন। সেখানে প্রতিবছর শিক্ষার্থী ও অভিভাবকরা শ্রদ্ধাঞ্জলি দিয়ে শিশু শিক্ষার্থীদের স্মরণ করে থাকেন।
চৌগাছা থানার ওসি রিফাত খান রাজীব বলেন, এ ঘটনায় তদন্ত করে চার্জশিট প্রদান করা হয়েছে। মামলাটি আদালতে বিচারাধীন রয়েছে।
 ট্রাজেডির তিন বছর পর ২০১৭ সালের ২৫ জানুয়ারী রংপুরের ভিন্নজগত পিকনিক স্পটে যাওয়ার পথে চৌগাছা-পুড়াপাড়া সড়কের দান বাক্স নামক স্থানে দুর্ঘটনায় নিহত হয় রামকৃষ্ণপুর মাধ্যমিক বিদ্যালয়ের তিন ছাত্রী, শিক্ষক জহুরুল ইসলাম, বাস চালক মিলন ও পথচারী মিলনসহ ছয় জন।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
ব্যবস্থাপনা সম্পাদক
কাউসার হোসেন সুইট
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2020. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close