০৩ এপ্রিল ২০২০, শুক্রবার ১১:২৯:২৩ এএম
সর্বশেষ:

১৬ ফেব্রুয়ারি ২০২০ ১১:৫০:২৭ পিএম রবিবার     Print this E-mail this

শহীদ জোহা দিবসকে জাতীয় শিক্ষক দিবস স্বীকৃতির দাবি রাবি শিক্ষার্থীদের

রাবি প্রতিনিধি
বাংলার চোখ
 শহীদ জোহা দিবসকে জাতীয় শিক্ষক দিবস স্বীকৃতির দাবি রাবি শিক্ষার্থীদের

দেশের প্রথম শহীদ বুদ্ধিজীবী ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) রসায়ন বিভাগের শিক্ষক ড.শামসুজ্জোহার শাহাদাত বার্ষিকীকে জাতীয় শিক্ষক দিবস হিসেবে স্বীকৃতির দাবি জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।
গতকাল রোববার দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের জোহা চত্ত্বরে রাজশাহী ইউনিভার্সিটি এডুকেশন ক্লাব (আরইউইসি) আয়োজিত মানববন্ধনে তারা এ দাবি জানান। এসময় প্রায় দেড়শতাধিক শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।
মানববন্ধনে ক্লাবের সিনিয়র সদস্য শাহিনুর খালিদ বলেন, বিশ্বের প্রায় একশোটিরও বেশি দেশে স্বতন্ত্র জাতীয় শিক্ষক দিবস পালন করা হয়। এর পেছনে নিজস্ব পটভূমি রয়েছে। কিন্তু বাংলাদেশে ১৯ শে জানুয়ারি যে শিক্ষক দিবস পালন করা হয় তার তেমন কোন পটভূমি নেই। আমরা চাই, জোহা স্যারের আত্মত্যাগ স্মরণে, তার চেতনা নতুন প্রজন্মের কাছে পৌঁছে দিতে তার শাহাদাত দিবসকে জাতীয় শিক্ষক দিবসের স্বীকৃতি দেয়া হোক।
মাহমুদ সাকি বলেন, প্রাথমিক ও মাধ্যমিক পাঠ্যপুস্তকে জোহা স্যারকে নিয়ে তেমন কোন লেখালেখি নেই। পাঠ্যপুস্তকে জোহা স্যারের আত্মত্যাগের ইতিহাস অন্তর্ভূক্ত করা হোক। এছাড়া আগামী ১৮ ফেব্রুয়ারি জোহা স্যারের অর্ধশত শাহাদাত বার্ষিকী। তার আত্মত্যাগের এই পঞ্চাশতম দিবস থেকেই জাতীয় শিক্ষক দিবস হিসেবে স্বীকৃতির প্রদানের জন্য সরকারের কাছে জোর দাবি জানাই।
বক্তারা আরো বলেন, যে জাতি গুণীজনদের মর্যাদা দেয় না সে জাতি সামনে এগোতে পারে না। জাতীয় বীর ড. শামসুজ্জোহা স্যারকে যদি আমরা মর্যাদা না দেই তাহলে আমরাও এগোতে পারবো না। তাই জাতীয় শিক্ষক দিবস হিসেবে স্বীকৃতি দিয়ে তার মর্যাদা বৃদ্ধি করা হোক। শুধু রাজশাহী বিশ্ববিদ্যালয় নয় সারাদেশে এই দিবসটি পালনের জন্য স্বীকৃতি দেয়া হোক।
প্রসঙ্গত, দীর্ঘদিন থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা দিবসটিকে জাতীয় মর্যাদার দাবি জানিয়ে আসছেন। শুধু রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এই দিনটি জোহা দিবস হিসেবে পালন করা হয়ে থাকে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
ব্যবস্থাপনা সম্পাদক
কাউসার হোসেন সুইট
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2020. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close