০৩ এপ্রিল ২০২০, শুক্রবার ০৫:১২:৪৭ পিএম
সর্বশেষ:

২১ ফেব্রুয়ারি ২০২০ ১১:৫৫:৫৩ পিএম শুক্রবার     Print this E-mail this

জাতির শ্রদ্ধা

ডেক্স রিপোর্ট
বাংলার চোখ
 জাতির শ্রদ্ধা

অমর একুশে ফেব্রুয়ারি আজ। রক্তস্নাত ভাষা আন্দোলনের পথ ধরে পাওয়া রাষ্ট্রভাষাপ্রাপ্তির দিন, মহান শহীদ দিবস। একইসঙ্গে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

১৯৫২ সালের এই দিনে মাতৃভাষা বাংলার মর্যাদা রাখতে গিয়ে বুকের রক্ত ঢেলে দিয়েছিলেন রফিক, সালাম, বরকত, সফিউর জব্বারসহ অনেকে। তাঁদের রক্তে শৃঙ্খলমুক্ত হয়েছিল মায়ের ভাষা, বাঙালি জেনেছিল তাদের বর্ণমালা এখন কেবলই তাদের একান্ত, যা কেড়ে নিতে পারবে না শাসকেরা। একুশের প্রথম প্রহর থেকেই জাতি কৃতজ্ঞ চিত্তে ভাষা শহীদদের স্মরণ করছে। কানে যে গানই বাজুক, সবার মনে বাজছে একুশের অমরসংগীত ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি/ আমি কি ভুলিতে পারি…।’

একুশের প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এরপর একে একে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, মন্ত্রিপরিষদ সদস্য এবং বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

বিরোধীদলীয় নেতার পর তিন বাহিনীর প্রধানরা পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে একুশের ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

পরে পর্যায়ক্রমে কূটনীতিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি, অ্যাটর্নি জেনারেলের কার্যালয় শহীদ মিনারে তাদের শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন। এ সময় ১৪ দলের নেতারা শ্রদ্ধা নিবেদন করেন।

বিভিন্ন রাজনৈতিক দল, সহযোগী সংগঠন, সামাজিক, সাংস্কৃতিক, ছাত্র, যুব, শ্রমিক, কৃষক সংগঠনের নেতা-কর্মীসহ সর্বস্তরের মানুষ একে একে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের শ্রদ্ধা জানান।

দেশজুড়ে আজ যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে একুশে ফেব্রুয়ারি।

নাটোর প্রতিনিধি : শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে নাটোর শহরের কানাইখালী কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করেন সংসদ সদস্য শফিকুর ইসলাম শিমুল, জেলা প্রশাসক মোহাম্মদ শাহরিয়াজ ও পুলিশ সুপার লিটন কুমার সাহা। পরে প্রেসক্লাবসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান এবং রাজনৈতিক দলের নেতাকর্মীরা শহীদ বেদিতে শ্রদ্ধা নিবেদন করেন।

গোপালগঞ্জ প্রতিনিধি : একুশের প্রথম প্রহরে গোপালগঞ্জ জেলা প্রশাসক শাহিদা সুলতানা পৌর পার্কে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। এরপর পুলিশ সুপার, জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের নেতা-কর্মীরা শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

এরপর বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, শ্রমজীবী, পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানানো হয়। কুষ্টিয়ায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন।

কুষ্টিয়া প্রতিনিধি : সারা দেশের মতো কুষ্টিয়াতেও জাতীয় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানানো হয়েছে। একুশের প্রথম প্রহর রাত ১২টা ১মিনিটে কুষ্টিয়া কালেক্টর চত্তরের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন কুষ্টিয়ার জেলা প্রশাসক মো. আসলাম হোসেন ও পুলিশ সুপার এসএম তানভির আরাফাত। এরপর জেলা আওয়ামী লীগ, কুষ্টিয়া মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এবং সর্বস্তরের সাধারণ মানুষ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের শ্রদ্ধা নিবেদন করেন। এ ছাড়া জেলার সব উপজেলায় দিবসটি যথাযথ মর্যাদায় পালিত হচ্ছে।

নরসিংদী প্রতিনিধি : নরসিংদীতে যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস। এ উপলক্ষে রাত ১২টা ১ মিনিটে প্রথম প্রহরে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন সর্বস্তরের সাধারণ মানুষ। শহরের স্টেডিয়ামসংলগ্ন নরসিংদীর কেন্দ্রীয় শহীদ মিনারে প্রথমে ফুলের তোড়া দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন ও পুলিশ সুপার প্রলয় কুমার জেয়ারদার। এর পরপরই জেলা আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা সংসদ, নরসিংদী প্রেসক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে ফুলেল শ্রদ্ধা জানানো হয় ভাষার জন্য আত্মত্যাগী বীরদের চরণে।

এ ছাড়া নরসিংদীর বিভিন্ন উপজেলা ও পৌর সভার কেন্দ্রীয় শহীদ মিনারে ফুলেল শুভেচ্ছা জানান সংশ্লিষ্ট উপজেলা পরিষদ চেয়ারম্যান, নির্বাহী কর্মকর্তাসহ হাজারো জনতা। জেলা প্রশাসন ছাড়াও অন্যান্য বিভাগ, বিভিন্ন স্কুল-কলেজ, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনসহ সর্বস্তরের জনতা পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানায় ভাষা শহীদদের প্রতি। এ ছাড়া দিনব্যাপী বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে নানা আয়োজনের মধ্যদিয়ে পালিত হবে দিবসটি।

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ায় যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হচ্ছে। এ উপলক্ষে একুশের প্রথম প্রহরে রাত ১২ টা ১ মিনিটে ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন স্থানীয় সংসদ সদস্য র. আ. ম. উবায়দুল মোকতাদির চৌধুরী। পরে জেলা প্রশাসক হায়াৎ উদ দৌলা খান, পুলিশ সুপার মো. আনিছুর রহমানসহ জেলা আওয়ামী লীগ, বিএনপি, ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ এবং নানা শ্রেণি-পেশার মানুষ শহীদবেদীতে পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি সম্মান জানান। এ ছাড়া জেলা পুলিশের পক্ষ থেকে রাষ্ট্রীয় সালাম এবং এক মিনিট নীরবতা পালন করা হয়। এদিকে, দিনটি পালনে ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রভাতফেরি ও আলোচনা সভাসহ নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

সিলেট প্রতিনিধি : বিনম্র শ্রদ্ধা, যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যপূর্ণ পরিবেশে অমর একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে ভাষা শহীদদের স্মরণ ও শ্রদ্ধায় ফুল হাতে সিলেট শহীদ মিনারে মানুষের ঢল নেমেছে।

‘মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’-এর প্রথম প্রহরের আগ থেকেই ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে জড়ো হন নানা শ্রেণি- পেশার মানুষ।

ত্যাগের মহিমায় ভাস্বর এই দিনটি শ্রদ্ধা-স্মরণের মাধ্যমে শুরু হয় রাত ১২টা ১ মিনিটে সিলেট শহীদ মিনারে মুক্তিযোদ্ধা সংসদের পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে। এরপর নতুন ক্রম অনুযায়ী সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী শ্রদ্ধা নিবেদন করেন।

এরপর একে একে বিভাগীয় ও জেলা পর্যায়ের সিভিল ও পুলিশ প্রশাসনের প্রধান, বিভিন্ন পর্যায়ের প্রতিষ্ঠান সরকারি প্রটোকল অনুযায়ী ক্রমানুসারে শ্রদ্ধার্ঘ্য নিবেদন এবং বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক প্রতিষ্ঠান শ্রদ্ধা নিবেদন করে।

কুমিল্লা প্রতিনিধি : যথাযোগ্য মর্যাদায় কুমিল্লায় ভাষা শহীদের স্মরণে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গতকাল বৃহস্পতিবার দিবাগত রাত ১২ টা ১ মিনিটে একুশের প্রথম প্রহরে কুমিল্লা টাউন হল মাঠের কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন সদর আসনের এমপি হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য আঞ্জুম সুলতানা সীমা, জেলা পরিষদের চেয়ারম্যান মো. আবু তাহের, জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর, পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম, জেলা মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

এ ছাড়া বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি ও স্বায়ত্বশাসিত সংস্থার পক্ষ থেকেও শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।

গাজীপুর প্রতিনিধি : যথাযোগ্য মর্যাদায় গাজীপুরে পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। একুশের প্রথম প্রহরে রাত ১২ টা ১ মিনিটে কালিয়াকৈর কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। তিনি বলেন, যে পাকিস্তানীরা বাংলা ভাষা কেড়ে নিতে চেয়েছিল, সেই পাকিস্তানেও ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হচ্ছে। সন্দেহাতীতভাবে প্রমাণীত ২১ ফেব্রুয়ারি আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস। এটাই আমাদের জাতিসত্ত্বার পরিচয়।

এ ছাড়া শহীদদের প্রতি শ্রদ্ধার্ঘ্য অর্পণ করে কালিয়াকৈর উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ, পৌর আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, জাতির পিতা বঙ্গবন্ধু সরকারি কলেজ এবং বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

মেহেরপুর প্রতিনিধি : নানা আয়োজনের মধ্য দিয়ে মেহেরপুরে পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের স্মরণ করেছেন মেহেরপুরের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। শহরের শহীদ শামসুজ্জোহা পার্কে অবস্থিত শহীদ মিনারে প্রথমে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। পরে জেলা প্রশাসক আতাউল গনি ও পুলিশ সুপার এস এম মুরাদ আলি শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। এরপর একে একে জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, সাংস্কৃতিক সংগঠনসহ নানা শ্রেণি-পেশার মানুষ শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে পেরে গর্বিত তরুণ প্রজন্ম।

নারায়ণগঞ্জ প্রতিনিধি : মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে নারায়ণগঞ্জে চাষাঢ়া কেন্দ্রীয় শহীদ মিনারে একুশের প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডাক্তার সেলিনা হায়াৎ আইভী।

এরপর শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক জসিম উদ্দিন ও পুলিশ সুপার জায়েদুল আলম। এ ছাড়া নারায়ণগঞ্জ প্রেস ক্লাব, জেলা সাংবাদিক ইউনিয়ন, আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়িতে একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন খাগড়াছড়ির সংসদ সদস্য ও প্রতিমন্ত্রী পদ-মর্যাদায় শরণার্থী টাস্কফোর্স-এর চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা। এরপর সংরক্ষিত আসনের সংসদ সদস্য বাসন্তী চাকমাসহ বিভিন্ন সামরিক ও বেসামরিক ঊর্ধ্বতন কর্মকর্তারা ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। পরে শহীদ বেদী বিভিন্ন রাজনৈতিক দল, খাগড়াছড়ি প্রেসক্লাব, সাংবাদিক ইউনিয়ন, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, সামাজিক সংগঠনসহ সর্বস্তরের জনগণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। সকালে প্রভাতফেরির আয়োজন করা হয়। একুশে ফেব্রুয়ারি উপলক্ষে শহীদ মিনারের আশপাশে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

আজ সরকারি ছুটির দিন। অর্ধনমিত রাখা হয়েছে জাতীয় পতাকা। সংবাদপত্র, টেলিভিশন ও বেতারে ভাষা দিবসের বিশেষ ক্রোড়পত্র ও অনুষ্ঠানমালা প্রচার করা শুরু হয়েছে। মাতৃভাষার মর্যাদা রাখতে গিয়ে বুকের রক্ত ঢেলে বাঙালি জাতি যে ইতিহাস রচনা করেছিল, শুধু বাংলাদেশ নয়, সারা বিশ্ব তাকে বরণ করেছে সুগভীর শ্রদ্ধায়।

২১ ফেব্রুয়ারি বিশ্বজুড়ে পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে। বিশ্বের সব জাতিসত্তার ভাষা রক্ষার দিন হিসেবে জাতিসংঘ বেছে নেয় ১৯৫২ সালের বাঙালি জাতির ভাষার জন্য লড়াইয়ের দিনটি, সেই একুশে ফেব্রুয়ারি। জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সাংস্কৃতিক সংস্থা (ইউনেস্কো) ১৯৯৯ সালের ১৭ নভেম্বর তাদের ৩০তম সম্মেলনে ২৮টি দেশের সমর্থনে ২১ ফেব্রুয়ারি দিনটিকে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ হিসেবে স্বীকৃতি দিয়েছে। ২০০০ সাল থেকে বিশ্বের ১৮৮টি দেশে একযোগে দিবসটি পালিত হচ্ছে। এই আন্তর্জাতিক স্বীকৃতি বাঙালি জাতির জন্য এক অনন্য সাধারণ অর্জন।

একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে রাষ্ট্রীয়ভাবে শ্রদ্ধা নিবেদনের পর বুকে শোকের প্রতীক কালো ব্যাজ ধারণ করে, খালি পায়ে আবালবৃদ্ধবনিতা সবাই শামিল হতে শুরু করেন শহীদ বেদীতে শ্রদ্ধা নিবেদনের জন্য। শুধু ঢাকাতেই নয়, সারা দেশের স্কুল-কলেজ, জেলা ও থানা প্রশাসনের উদ্যোগে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান দেশের সর্বস্তরের মানুষ।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
ব্যবস্থাপনা সম্পাদক
কাউসার হোসেন সুইট
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2020. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close