০৪ এপ্রিল ২০২০, শনিবার ০৯:৩৮:১১ পিএম
সর্বশেষ:

২৭ মার্চ ২০২০ ০৪:০১:৪৭ এএম শুক্রবার     Print this E-mail this

ভিয়েতনামের হ্যানয়ে যথাযোগ্য মর্যাদায় স্বাধীনতা ও জাতীয় দিবস পালন

ডেক্স রিপোর্ট
বাংলার চোখ
 ভিয়েতনামের হ্যানয়ে যথাযোগ্য মর্যাদায় স্বাধীনতা ও জাতীয় দিবস পালন

বাংলাদেশ দূতাবাস হ্যানয়, ভিয়েতনাম যথাযোগ্য মর্যাদায় এবং সীমিত আকারে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২০ পালন করে ।
এ উপলক্ষ্যে রাষ্ট্রদূত মিজ সামিনা নাজ প্রত্যুষে আনুষ্ঠানিক ভাবে জাতীয় সংগীত সহকারে জাতীয় পতাকা উত্তোলন করেন । নিরাপদ দূরত্ব বজায় রেখে স্বল্প সংখ্যক দূতাবাসের কর্মকর্তা/কর্মচারীগণের উপস্থিতিতে স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী বীর শহীদ ও জাতীয় চার নেতার আত্মার মাগফেরাত এবং দেশের সমৃদ্ধি কামনা করে বিশেষ প্রার্থনা করা হয় ।  অনুষ্ঠানে  রাষ্ট্রপতি, প্রধান মন্ত্রী,  পররাষ্ট্র মন্ত্রী এবং  পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করে শোনানো হয়।
 রাষ্ট্রদূত দিবসটির তাৎপর্য তুলে ধরে বঙ্গবন্ধু এবং বাংলাদেশের স্বাধীনতা শীর্ষক এক আলোচনার সূত্রপাত করেন ।। রাষ্ট্রদূত তাঁর বক্তব্যে স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অপরিসীম অবদানের কথা গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন । ৩০ লক্ষাধিক শহীদদের আত্মত্যাগ এবং ২ লক্ষাধিক নারীর  নির্যাতন ও ত্যাগের বিনিময়ে অর্জিত বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের কথা তিনি বিনম্ভ্র চিত্তে ও শ্রদ্ধাভরে স্মরণ করেন । বঙ্গবন্ধুর সুযোগ্য উত্তরসুরী প্রধান মন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সরকার কর্তৃক দেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে গৃহীত পদক্ষেপ এবং অর্জনের উপর মান্যবর রাষ্ট্রদূত তাঁর বক্তব্যে আলোকপাত করেন । তিনি বলেন আর্থ-সামাজিক উন্নয়নে বাংলাদেশ এখন বিশ্বে রোল মডেল । উল্লেখ্য যে ১৭ই মার্চ ২০২০ হতে ১৭ই মার্চ ২০২১ বাংলাদেশ সরকার মুজিববর্ষ ঘোষণা করেছে; যেটি জাতিসংঘ কর্তৃক স্বীকৃত হয়েছে। বঙ্গবন্ধুর আদর্শ ও নীতিকে সাড়া বিশে^ ছড়িয়ে দেয়ার লক্ষ্যে ভিয়েতনামে বাংলাদেশ দূতাবাস বিভিন্ন কর্মসূচী পরিকল্পনা করছে।  এর মধ্যে ভিয়েতনাম সরকারকে অনুরোধ করা হয়েছে (ক) বাংলাদেশ ও বঙ্গবন্ধু  উপর মুড়াল স্থাপন; (খ) ঐতিহাসিক ৭ই মার্চ - ভাষণের ভিয়েতনামীজ ভাষায় অনুবাদ;  এবং (গ) ভিয়েতনামে বঙ্গবন্ধু স্বারক ডাক টিকেট প্রকাশ। স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে বাংলাদেশের স্বাধীনতার স্থপতি ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করে  রাষ্ট্রদূত প্রধানমন্ত্রী  শেখ হাসিনা কর্তৃক গৃহীত রূপকল্প  ২০২১ ও ২০৪১ এবং ডেল্টা প্লান-২১০০ অঙ্গীকার পূরণের লক্ষ্যে এবং ক্ষুধা-দারিদ্রমুক্ত, সুখী-সমৃদ্ধ বাংলাদেশ ও জাতির পিতার স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে সকল প্রবাসী বাংলাদেশীদের এক সাথে কাজ করার আহব্বান জানান।

দূতাবাসে স্বাধীনতা ও জাতীয় দিবস আলোচনা পর্বে বর্তমান বিশে^ যে COVID-19 স্বাস্থ্য ঝুঁকিতে প্রতিনিয়ত জীবন হানি হচ্ছে এবং বংলাদেশও এই ঝুকিতে আছে, সে জন্য ১ মিনিট নিরবতা পালন করে সমবেদনা ও গভীর দূ:খ প্রকাশ করে। বাংলাদেশের জনগণসহ সারা বিশে^ এই রোগ থেকে মুক্তির জন্য প্রার্থনা এবং বাংলাদেশ সরকারের নির্দেশনা মেনে নিরাপদ থাকার জন্য সকল প্রবাসী বাংলাদেশীকে আহব্বান জানানো হয়।

অনুষ্ঠানে বাংলাদেশের উন্নয়ন ভিত্তিক একটি প্রামাণ্যচিত্র প্রদর্শনের মাধ্যমে অনুষ্ঠান সম্পন্ন করা হয় ।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
ব্যবস্থাপনা সম্পাদক
কাউসার হোসেন সুইট
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2020. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close