২৫ মে ২০২০, সোমবার ০২:১৫:৩৫ পিএম
সর্বশেষ:
পরিচয় নিশ্চিত না হয়ে কাউকে ঘরে ঢুকাবেন না, কোনো সন্দেহ হলে নিকটস্থ থানাকে অবহিত করুন অথবা ৯৯৯ কল করুন: পুলিশ সদর দপ্তর           

৩০ মার্চ ২০২০ ০১:৩৪:০৩ এএম সোমবার     Print this E-mail this

ধুনটে সরকারি খালে ড্রেজার বসিয়ে বালু উত্তোলন: ভাঙ্গনের কবলে শতাধিক বিঘা ফসলী জমি

ধুনট (বগুড়া) থেকে
বাংলার চোখ
 ধুনটে সরকারি খালে ড্রেজার বসিয়ে বালু উত্তোলন: ভাঙ্গনের কবলে শতাধিক বিঘা ফসলী জমি


বগুড়ার ধুনট উপজেলার নিমগাছী ইউনিয়নের নাংলু গ্রামের বমগাড়া সরকারি খালে ড্রেজার মেশিন বসিয়ে গভীর তলদেশ থেকে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে। এতে খালের তীরবর্তী শতাধিক বিঘা ফসলী জমি, ব্রিজ ও ঘরবাড়ি ভাঙ্গনের কবলে পড়েছে।
স্থানীয়সূত্রে জানাগেছে, উপজেলার নিমগাছী ইউনিয়নের বাঙ্গালী নদীর শাখা বালুয়া খাল। ওই খালের জয়শিং-বাগবাড়ি সড়কের নাংলু বমগাড়া স্টিলের ব্রিজের উত্তর পার্শে¦ ভাসমান ভাবে প্লাস্টিকের ড্রামের ওপর ড্রেজার মেশিন বসিয়ে গভীর তলদেশ থেকে বালু উত্তোলন করে পাইপের সাহায্যে পাকা রাস্তার পাশে ফেলা হচ্ছে। সেখান থেকে প্রতি ট্রাক বালু ৮০০ থেকে ১৫০০ টাকায় বিক্রি করা হচ্ছে। গত এক সপ্তাহ ধরে ড্রেজার মেশিনের সাহায্যে বালু উত্তোলনের কারনে খালের দু’পাড় ইতিমধ্যেই ভাঙ্গন দেখা দিয়েছে। এতে তীরবর্তী শতাধিক বিঘা ফসলি জমি ও ঘরবাড়ি ভাঙ্গনের কবলে পড়েছে। এছাড়া খালের উপর ঝুঁকিপূর্ণ স্টিলের ব্রিজটি আরো ঝুঁকপূর্ণ হয়ে পড়েছে।   
নাংলু গ্রামের দরিদ্র কৃষক সাহেব আলী, নায়েব আলী ও ইউনুস আলী জানান, নাংলু গ্রামের ছফু মিয়ার ছেলে তোফাজ্জল, তছলিম উদ্দিনের ছেলে জাহিদুল ও বমগাড়া গ্রামের জামান মিয়ার ছেলে আব্দুল মজিদ গত এক সপ্তাহ ধরে সরকারি এই খালে ড্রেজার মেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছে। তবে করোনা আতঙ্কের কারনে ওই ভূমিদস্যুরা সন্ধ্যা থেকে ভীর রাত পর্যন্ত বালু উত্তোলন করে। আবার সকালে মেশিন বন্ধ রেখে সেই বালু ট্রাকে করে বিভিন্ন এলাকায় বিক্রি করছেন তারা। শুষ্ক মৌসুমে ড্রেজার দিয়ে বালু উত্তোলন করায় খালের দুই পাড়ে ব্যাপক ভাঙ্গন দেখা দিয়েছে। এতে ঝুঁকিপূর্ণ বেইলী ব্রিজ সহ কৃষকের শতাধিক বিঘা ফসলী জমি ও ঘরবাড়ি ভাঙ্গনের কবলে বিলীন হওয়ার আশংঙ্কা রয়েছে। তবে এবিষয়ে প্রশাসনের কাছে অভিযোগ করেও কোন প্রতিকার মেলেনি বলে জানান স্থানীয়রা।
তবে বালু ব্যবসায়ী তোফাজ্জল হোসেন বলেন, ম্যানেজ করেই বালু উত্তোলন করা হচ্ছে। তবে এতে এলাকার কোন ক্ষতি হচ্ছে না বলে তিনি দাবি করেন।    
ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা রাজিয়া সুলতানা বলেন, সরকারি খালে ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করা হলে খোঁজ নিয়ে অবশ্যই আইনগত ব্যবস্থা নেয়া হবে। # (ছবি আছে)

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
আইটি উপদেষ্টা
সোহেল আসলাম
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2020. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close