২৫ মে ২০২০, সোমবার ০১:০৪:৪২ পিএম
সর্বশেষ:
পরিচয় নিশ্চিত না হয়ে কাউকে ঘরে ঢুকাবেন না, কোনো সন্দেহ হলে নিকটস্থ থানাকে অবহিত করুন অথবা ৯৯৯ কল করুন: পুলিশ সদর দপ্তর           

১০ এপ্রিল ২০২০ ১২:৫১:১৯ এএম শুক্রবার     Print this E-mail this

লৌহজংয়ের সকল পাকা রাস্তায় জীবাণুনাশক স্প্রে দেয় হয়েছে

মোঃ রুবেল ইসলাম তাহমিদ( মাওয়া মুন্সিগঞ্জ) থেকে
বাংলার চোখ
 লৌহজংয়ের সকল পাকা রাস্তায় জীবাণুনাশক স্প্রে দেয় হয়েছে

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস সংক্রমণ রোধে  সারাদেশে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। সরকারের  বিভিন্ন বাহিনী এরই অংশ হিসেবে আজ লৌহজং উপজেলার  মাওয়া নগরীর কয়েক টি এলাকায়  জীবাণুনাশক স্প্রে করেছেন তিনি । বৃহস্পতিবার(৯ এপ্রিল)বেলা ১১টায়মেদিনী মন্ডল ইউনিয়ন পরিষদ থেকে শুরু করে বাজার রোড হয়ে জীবাণুনাশক স্প্রে করার মাধ্যমে তাদের কার্যক্রম শুরু করেন । এ কার্যক্রম পরিচালনার সার্বিক দায়িত্বে রয়েছেন মুন্সীগঞ্জ ২ আসনের অধ্যাপিকা সাগুফতা ইয়াসমিন এমিলির উদ্যোগে-লৌহজং উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ কাবিরুল ইসলাম খান,লৌহজং থানা নির্বাহী কর্মকর্তা মোঃ আলমঙ্গীর হোসাইন ।সহ মেদিনী মন্ডল ইউপি চেয়ারম্যন আশরাফ হোসেন খান , জীবাণুনাশক স্প্রে করার সময় উপস্থিত ছিলেন বিশিষ্ট শিল্পপতি ও সমাজ সেবক মোঃ আবুবক্কর, মোঃ আবুল কাশেম, মোঃ চঞ্চল মাহমুদ ,প্রমুখ।এ সময় স্থানীয় আওয়ামী লীগ যুবলীগ নেতারা তাদের সহযোগিতা করেন। মেদিনী মন্ডল ইউনিয়ন পরিষদ -চেয়ারম্যান আশরাফ হোসেন  খান বলেন,মহামারী করোনা ভাইরাসের সংক্রমণনে দেশের সর্ব  প্রকার  শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের পাষাপাশি বন্ধরয়েছে  দোকান পাট-হোটেল রেস্তুরা -ব্যবসা বাণিজ্য,ভাইরাসের এ  প্রকোপ ঠেকাতে  সরকারের দেয়া  ছুটিতে ব্যবসা-বাণিজ্য, অফিস আদালত বন্ধ হয়ে যাওয়ায় বিপাকে পড়েছেন গ্রামাঞ্চলের দিনমজুর ও শ্রমজীবী মানুষ। তবে থেমে নেই  দেশের বৃহত্তম অবকাঠামো  সরকারের চেলেঞ্জের পদ্মাসেতুর কাজ ।বাংলাদেশ  সেনাবাহিনির কঠোর নিরাপত্তায় চলছে । সেতুর কাজ বিভিন্ন ভাগে ভাগ করে সেনা বাহিনির ২৪ ঘন্টা চলছে মহড়া । প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে । শ্রমিকদের  নিরাপত্তার জণ্য  শ্রমিক প্রধান দের সাথে .দফায় দফায়  পরামর্শ । পদ্মা সেতু নির্মাণ এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়। মূলত বিদেশিদের নিরাপত্তা দিতেই এমন ব্যবস্থা নেয়া হয়েছে। এখানে বেশিরভাগ এলাকার অলি-গলিতে এখনও পৌঁছায়নি জীবাণুনাশক।  স্পে তাই  ভাইরাসের সংক্রমণ ঠেকাতে  দেড় ঘণ্টাব্যাপী গ্রুপ ব্লিচিং পাউডার ও অন্যান্য জীবাণুনাশক ওষুধ পানির সঙ্গে মিশিয়ে স্প্রে করে। করোনা সংক্রমণ প্রতিরোধ এবং ডেঙ্গুর সম্ভাব্য ভয়াবহ প্রকোপ থেকে এলাকাবাসীকে সচেতন ও রক্ষার্থে জীবাণুনাশক ওষুধ স্প্রে করা হচ্ছে। বৃহস্পতিবার  প্রথমদিনে দুইটি স্প্রে মেশিনের মাধ্যমে ইউনিয়ন পরিষদ ও বাজারের বিভিন্ন রাস্তা,ঘাট, ভবন কার্যালয়ে স্প্রে করার মাধ্যমে এ কার্যক্রমের শুরু হলো। পর্যায়ক্রমে অন্যান্য মোট ১০টি  ইউনিয়নে জীবাণুনাশক স্প্রে করা হবে। এ সময় স্থানীয় এলাকাবাসী স্প্রেম্যানদের সানন্দে তাদের দোকান পাট ও ঘরে  নিয়ে যান এবং প্রয়োজনীয় স্থানে জীবাণুনাশক স্প্রে করিয়ে নেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ কাবিরুল ইসলাম খান জানান, করোনা ভাইরাসের কারণে অসহায় গরিব মানুষকে সাহায্য করার জন্য ইতোমধ্যে বিভিন্ন প্রকল্প গ্রহণ করেছে। কহেক টি টিম বিভিন্ন নির্দিষ্ট বিষয়ে সেবা প্রদানের লক্ষ্যে কাজ করছে। এছাড়া দেশের প্রায় সব বেসরকারি মেডিক্যাল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে ব্যাক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) সরবরাহ করার পরিকল্পনা রয়েছে।লৌহজং থানা নির্বাহী কর্মকর্তা মোঃ আলমঙ্গীর হোসাইন ।
বলেন রাজপথেই সীমাবদ্ধ জীবাণুনাশক ছিটানোর কাজ!  শেষ নয়  করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে উপজেলার  সকল গ্রামে জীবাণুনাশক ছিটানোর কাজ, করেদেয়া হবে ।এদিকে আগামীকাল থেকেই অলি-গলি জীবাণুমুক্তের কাজ শুরু হবে।  বেশিরভাগ এলাকার অলি-গলিতে এখনও পৌঁছায়নি জীবাণুনাশক। প্রধান সড়কগুলোতে পাম্প  গাড়ি দিয়ে জীবাণুনাশক ছিটালে ও জনবহুল আবাসিক এলাকাগুলোতে  ছিটালেই   গলির ভেতরে   ছিটানো   ব্যবস্থা পাওয়া যাবে ।এদিকে  এমন পরিস্থিতিতে সংক্রমণের শঙ্কার কথা জানালেন বাসিন্দারা। বিশাল এলাকায় জীবাণুনাশক ছিটানোর কাজে ব্যবহার হচ্ছে ২টি করে ও মাত্র ১টি গাড়ি। আর এ কার্যক্রম সীমাবদ্ধ থাকছে গুটিকয়েক এলাকার প্রধান সড়কগুলোতেই। মূল রাস্তায় দেয়া হয়, অলিগলিতে জীবাণুনাশক দেয়া হয় না। দু’একদিনের মধ্যেই অলিগলিও জীবাণুমুক্ত করা হলে । একটি গাড়ির সাথে আরো ছোট ৪ টি গাড়ি হলে গাড়িগুলো  ওয়ার্ডে   ওয়ার্ডে অলিতেগলিতে যেখানে ছোট গাড়িগুলো ঢুকতে পারে, সেখানে গাড়ি থেকে স্প্রে করতে পাড়তো ।বাসিন্দারা আরো বলেন, হ্যান্ড স্প্রে যারা করেন তাদের মাধ্যমে অলিতেগলিতে আমাদের জন্য কার্যক্রম চলমান রাখা হউক । কেননা  দেশে করোনার প্রাদুভার্বের পর গত ১৪ মার্চ থেকে দেশে  শুরু হয় জীবাণুনাশক ছিটানোর কাজ। আমরা সে তুলনায় অনেক পিছিয়ে  ।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
আইটি উপদেষ্টা
সোহেল আসলাম
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2020. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close