২৫ মে ২০২০, সোমবার ০১:০৭:২৭ পিএম
সর্বশেষ:
পরিচয় নিশ্চিত না হয়ে কাউকে ঘরে ঢুকাবেন না, কোনো সন্দেহ হলে নিকটস্থ থানাকে অবহিত করুন অথবা ৯৯৯ কল করুন: পুলিশ সদর দপ্তর           

১০ এপ্রিল ২০২০ ০১:৪৬:১৪ এএম শুক্রবার     Print this E-mail this

করোনা: সাংবাদিকদের নিরাপত্তা নিয়ে ব্যতিক্রমই প্রচারণা এক সাংবাদিকের

পাথরঘাটা প্রতিনিধি
বাংলার চোখ
 করোনা: সাংবাদিকদের নিরাপত্তা নিয়ে ব্যতিক্রমই প্রচারণা এক সাংবাদিকের

করোনা প্রতিরোধে সাংবাদিকদের নিরাপত্তা, দায়িত্বপালনকালে সুরক্ষা ও বিশেষ প্রণোদনা সরকারসহ মিডিয়া হাউজের প্রতি দাবি করে ব্যতিক্রমই প্রচারণা চালিয়েছেন একজন সাংবাদিক। ৪ দফা দাবি নিয়ে রাস্তায় রাস্তায় হাটছেন তিনি। এছাড়াও উপকূলের সাংবাদিকদের জীবন যাত্রা তুলে ধরেছেন ছন্দের তালে। ওই সাংবাদিকের নাম শফিকুল ইসলাম খোকন। তিনি সাংবাদিকতার পাশাপাশি একজন লেখক ও গবেষক।

দাবীর মধ্যে তিনি উলে¬খ করেছেন, ‘প্রধানমন্ত্রী চাননা, সাংবাদিকরা সংক্রমিত হোক, আমিও চাইনা, পুরস্কার চাইনা, নিরাপত্তা চাই’, ‘প্রতিরোধ যুদ্ধে সম্মুখসারির যোদ্ধা হিসেবে সাংবাদিকদের নিরাপত্তা চাই’ ‘আমরা মফস¦ল সাংবাদিক, আমাদের নিরাপত্তা সামগ্রী চাই’ ‘আমরা মফস¦ল সাংবাদিক, আমাদের সকল বিট দেখতে হয়, দায়িত্ব পালনকালে সুরক্ষা চাই’ এমন দাবি উল্ল¬খ করেন তিনি। এছাড়াও ছন্দের তালে ‘আমরা থাকি উপকূল, আমাদের নাই কোন কুল, সংবাদ নিয়ে থাকি সব সময় ব্যাকুল, তারপরেও পাইনা কোন কুল’ এভাবেই তুলে ধরেছেন উপকূলের সাংবাদিকতা পেশার কাজের জীবন যাত্রার মান।

এই ব্যতিক্রমধর্মী প্রচারণা সম্পর্কে শফিকুল ইসলাম খোকনের কাছে জানতে চাইলে তিনি বলেন, শুধু করোনা নয় বিগত দিনে ঘটে যাওয়া সিডর, আইলা, ফণি, বুলবুলসহ বিভিন্ন দূযোগে প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনীসহ মফস¦লের সংবাদকর্মীরা সম্মুখসারিতে থেকে পরিস্থিতির মোকাবেলায় মুখ্য ভূমিকা পালন করছে। কিন্তু শহুরে সাংবাদিকদের প্রত্যেকেরই একএকটা বিট থাকে, তারা সেই বিট সম্পর্কিত সংবাদ সংগ্রহ করে থাকেন। আর আমরা মফস¦ল সাংবাদিকরা সকল বিটের সংবাদ সংগ্রহ করে থাকি। জনগণের নিরাপত্তার স¦ার্থে নিজেদের স¦ার্থ ত্যাগ করে সিডর ও আইলা মতো ভয়াবহ ঝড় ও জলোচ্ছাসহ যে কোন পরিস্থিতিতে মাঠেঘাটে থেকে সংবাদ সংগ্রহের পাশাপাশি জনগণকে সচেতনমুলক প্ররচাণরা এবং মানবিক কাজেও নিয়োজিত থাকি। কিন্তু আমরা মফস¦ল সাংবাদিকরা শহুরের সাংবাদিকদের থেকে সরকার, সংশ্লি¬ষ্ট গণমাধ্যমেও অবহেলিত আছি। করোনার পরিস্থিতিতে ঠিক তেমটিই। এ কারণেই আমার এই ভিন্ন দাবী।

পাথরঘাটা প্রেসক্লাবের সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বলেন, এ দাবি শুধু শফিকুল ইসলাম খোকনের একার দাবী নয়, আমাদের মনের দাবিগুলোই তিনি তুলে ধরেছেন। যে দাবীগুলো আমরা সকলেই মনের ভিতরে পুশে ছিলাম। যার বহিঃপ্রকাশ ঘটিয়েছেন খোকন।

তার এই ভিন্নধর্মী প্রচারণা সম্পর্কে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. হুমায়ুন কবিরের কাছে জানতে চাইলে তিনি বলেন, সাংবাদিক শফিকুল ইসলাম খোকনের দাবি যৌক্তিক বলে আমি মনে করি। আমি পাথরঘাটায় দায়িত্ব পালন করাকালীন ফণি, বুলবুল ও বর্তমান করোনা পরিস্থিতিতে স্থানীয় সাংবাদিকরা উপজেলা প্রশাসনকে সব সময়ই সহযোগিতা করে আসছেন। সংবাদ সংগ্রহের পাশাপাশি আমাদের কাঁধে কাঁধ মিলিয়ে তারাও জনগণকে সচেতন করছে। আমি মনে করি, মফস¦ল সাংবাদিকদের শহুরের সাংবাদিকদের মতো মুল্যয়ন করা উচিত

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
আইটি উপদেষ্টা
সোহেল আসলাম
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2020. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close