২৬ মে ২০২০, মঙ্গলবার ১০:১৪:৫৪ এএম
সর্বশেষ:
পরিচয় নিশ্চিত না হয়ে কাউকে ঘরে ঢুকাবেন না, কোনো সন্দেহ হলে নিকটস্থ থানাকে অবহিত করুন অথবা ৯৯৯ কল করুন: পুলিশ সদর দপ্তর           

০৫ মে ২০২০ ০৩:৫৫:০৪ পিএম মঙ্গলবার     Print this E-mail this

আগামী জুন মাসের মধ্যে সারা দেশের বোরো ধান কাটা শেষ হবে: কৃষিমন্ত্রী

ডেস্ক রিপোর্ট
বাংলার চোখ
 আগামী জুন মাসের মধ্যে সারা দেশের বোরো ধান কাটা শেষ হবে: কৃষিমন্ত্রী

কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষ থেকে আজ মঙ্গলবার সাংবাদিকদের সঙ্গে অনলাইনে কথা বলেন কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক। 

হাওরের ৯০ ভাগ ও সারা দেশের ২৫ ভাগ বোরো ধান কাটা শেষ হয়েছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক। হাওরের অবশিষ্ট ১০ ভাগ ধান এ সপ্তাহের মধ্যে এবং আগামী জুন মাসের মধ্যে সারা দেশের বোরো ধান কাটা শেষ হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষ থেকে হাওরসহ সারা দেশের বোরো ধান কর্তন অগ্রগতি এবং করোনা উদ্ভূত পরিস্থিতিতে কৃষির চ্যালেঞ্জ মোকাবিলায় কৃষি মন্ত্রণালয়ের গৃহীত পদক্ষেপের বিষয়ে আজ মঙ্গলবার সাংবাদিকদের সঙ্গে অনলাইনে মতবিনিময়কালে এ কথা বলেন কৃষিমন্ত্রী।

এ সময় কৃষিমন্ত্রী জানান, হাওরভুক্ত সাত জেলা কিশোরগঞ্জ, নেত্রকোনা, সুনামগঞ্জ, মৌলভীবাজার, হবিগঞ্জ, সিলেট ও ব্রাহ্মণবাড়িয়ায় এ বছর বোরো আবাদের পরিমাণ চার লাখ ৪৫ হাজার ৩৯৯ হেক্টর জমিতে। এর মধ্যে গতকাল পর্যন্ত মোট কর্তন হয়েছে চার লাখ ৯৬৪ হেক্টর, যা হাওরভুক্ত মোট আবাদের শতকরা ৯০.০২ ভাগ।

হাওরাঞ্চলে (হাওর ও নন-হাওর মিলে) মোট বোরো আবাদের পরিমাণ ছিল ৯ লাখ ৩৬ হাজার ৩২০ হেক্টর জমিতে। এর মধ্যে এ পর্যন্ত মোট কর্তনের পরিমাণ ছয় লাখ ১১ হাজার ৮১৩ হেক্টর, যা হাওরের জেলাগুলোর মোট আবাদের শতকরা ৬৫.৩৪ ভাগ। অন্যদিকে, সারা দেশে আবাদের পরিমাণ ৪৭ লাখ ৫৪ হাজার ৪৪৭ হেক্টরের মধ্যে কর্তন হয়েছে ১১ লাখ ৮৮ হাজার ৬১১ হেক্টর, যা মোট আবাদের শতকরা ২৫ ভাগ।

কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক বলেন, ‘বর্তমানে হাওরভুক্ত জেলাগুলোতে ধান কর্তনের জন্য প্রায় তিন লাখ ৫০ হাজার ৫০০ জন কৃষি শ্রমিক নিয়োজিত আছে। সফলভাবে নিরাপদে হাওর অঞ্চলের বোরা ধান দ্রুত কর্তনের জন্য উত্তরাঞ্চলসহ দেশের প্রায় চারটি কৃষি অঞ্চল থেকে কৃষি মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ব্যবস্থাপনায় এবং সরকার ও বেসরকারি বিভিন্ন সংস্থার সহায়তায় প্রায় ৩৮ হাজার জন কৃষি শ্রমিককে হাওরে পাঠানো হয়েছে।’

ধান কাটার যন্ত্রপাতি সরবরাহের বিষয়ে কৃষিমন্ত্রী জানান, কৃষিতে করোনাভাইরাসের প্রভাব এড়াতে প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী, কৃষি যন্ত্রপাতি সরবরাহে জরুরি সহায়তা বাবদ প্রথম পর্যায়ে ১০০ কোটি টাকা বরাদ্দের মাধ্যমে ৮০৩টি কম্বাইন হারভেস্টার ও ৪০০টি রিপার এবং দ্বিতীয় পর্যায়ে ১০০ কোটি টাকা বরাদ্দের মাধ্যমে ৫১৯টি কম্বাইন হারভেস্টার ও ৫০৮টি রিপারসহ সর্বমোট এক হাজার ৩২২টি কম্বাইন হারভেস্টার ও ৯০৮ টি রিপার বরাদ্দ প্রদান করা হয়েছে। এসব কৃষি যন্ত্রপাতির মধ্যে হাওর অঞ্চলে ৩৭০টি কম্বাইন হারভেস্টার ও ৪৫৫টি রিপার ধান কাটায় ব্যবহার হচ্ছে।

শুধু সুষ্ঠুভাবে ধান কাটা নয়, কৃষকরা যাতে ধানের ন্যায্যমূল্য পায়, সে ব্যবস্থাও নেওয়া হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, ‘কৃষকের ধানের ন্যায্যমূল্য প্রাপ্তি এবং করোনা সময়কালে দেশের নিম্ন আয়ের মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে সরকারের পক্ষ থেকে আট লাখ টন ধান, দেড় লাখ টন আতপ চাল, ১০ লাখ টন সেদ্ধ চাল এবং ৭৫ হাজার টন গমসহ ২০ লাখ ২৫ হাজার টন ক্রয়ের সিদ্ধান্ত নিয়েছে।

আবদুর রাজ্জাক আরো বলেন, ‘খাদ্য ক্রয় কার্যক্রমকে সুচারুরূপে সম্পাদনের জন্য উপজেলা কৃষি অফিসারের তত্ত্বাবধানে সারা দেশে ধান বিক্রয়কারী কৃষকের তালিকা তৈরি করে তা খাদ্য বিভাগের কাছে হস্তান্তর প্রক্রিয়া চলমান রয়েছে। কৃষকের ধান বিক্রয়ে যাতে সুবিধা হয়, সে জন্য ইউনিয়ন পর্যায়ে দুই হাজার ২৩২টি আর্দ্রতামাপক যন্ত্র সরবরাহ করা হয়েছে।’

বর্তমানের কৃষি উৎপাদনের বর্তমান ধারা অব্যাহত রাখা এবং তা আরো বৃদ্ধির উদ্যোগের বিষয়ে কৃষিমন্ত্রী বলেন, ‘ প্রধানমন্ত্রীর ৩১ দফা নির্দেশনা ও বিভিন্ন সময়ে দেওয়া নির্দেশনা অনুযায়ী, খাদ্য উৎপাদন বৃদ্ধি করার নিমিত্তে কোনো জমি যাতে পতিত না থাকে, এবং আবাদযোগ্য জমির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করা সম্ভব হয়, সে জন্য কৃষি মন্ত্রণালয়ের পক্ষ থেকে সুনির্দিষ্ট মাঠ নির্দেশনা প্রদান করা হয়েছে। এবং পারিবারিক সবজি বাগান নামের বিশেষ কর্মসূচি বাস্তবায়ন প্রক্রিয়াধীন আছে।’

অনলাইন ব্রিফিংয়ে অন্যদের মধ্যে কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. নাসিরুজ্জামান, অতিরিক্ত সচিব (প্রশাসন) মো. আরিফুর রহমান অপু, অতিরিক্ত সচিব (গবেষণা) কমলারঞ্জন দাশ, অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) মো. হাসানুজ্জামান কল্লোল ও কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ সংযুক্ত ছিলেন।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
আইটি উপদেষ্টা
সোহেল আসলাম
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2020. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close