০৯ জুলাই ২০২০, বৃহস্পতিবার ০৭:৩৬:১২ পিএম
সর্বশেষ:

৩০ মে ২০২০ ০৬:১২:১২ এএম শনিবার     Print this E-mail this

আম্পানে ক্ষতিগ্রস্থ জগদীশ বন্ধু দাসের ঘর নির্মাণ করে দিলো সেনাবাহিনী

স্টাফ করেসপন্ডেন্ট, গোপালগঞ্জ
বাংলার চোখ
 আম্পানে ক্ষতিগ্রস্থ জগদীশ বন্ধু দাসের ঘর নির্মাণ করে দিলো সেনাবাহিনী

গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার জলিরপাড় ইউনিয়নের উত্তর জলিরপাড় গ্রামের হতদরিদ্র মাঝি জগদীশ বন্ধু দাস। বয়স প্রায় সত্তোরের কাছাকাছি। জলিরপাড় ইউনিয়নের উপর দিয়ে বয়ে চলা মধুমতি নদীতে নৌকা চালিয়ে সংসার চালাতেন তার বাবা হরে কৃষ্ণ দাস। অর্থিক অভাবের কারনে পড়াশোনা করতে না পারায় ছোট বেলা থেকেই সংসারের জন্য বাবার সাথে নৌকা চালাতেন তিনি। অনেক বছর আগে গত হয়েছেন তার বাবা। করছেন বিয়ে, পেতেছেন নিজ সংসার। সংসারে এখন স্ত্রী, এক মেয়ে ও এক প্রতিবন্ধি ছেলে। সংসার সামলাতে গিয়ে দীর্ঘ ৪০ বছর ধরে নৌকা চালিয়ে যাচ্ছেন তিনি।

কিন্তু সামান্য বসত ভিটাটুকুও রক্ষা পায়নি ঘূর্ণিঝড় আম্পানের কারনে। গত ২০ মে ঘুর্ণিঝড় আম্পানের আঘাতে তার বসত ঘরটি বিধ্বস্ত হয়। নষ্ট হয় মালপত্র। এরপর থেকে সে পরিবার নিয়ে খোলা আকাশের নিচে বসবাস করছিলেন।

আর এ প্রতিবেদকের কাছে এভাবেই কথাগুলো বলছিলেন জীবন যুদ্ধে লড়ে চলা খেয়া ঘাটের মাঝি জগদীশ বন্ধু দাস।

হতদরিদ্র জগদীশ বন্ধু দাসের দূরাবস্থার কথা জানতে পেরে ঘর পুনর্নির্মাণ করে দিয়েছে বাংলাদেশ সেনাবাহিনীর ১৪ ইস্ট বেঙ্গল রেজিমেন্টের সদস্যরা।

বৃহস্পতিবার সকালে সেনা বাহিনীর সদস্যরা ঘর নির্মানের মালামাল নিয়ে জগদীশ বন্ধু দাসের ভিটায় উপস্থিত।

বিকাল থেকে শুরু হয় ঘর পূর্ণনির্মাণের কাজ। সন্ধ্যায় অক্লান্ত পরিশ্রমের পর সেনাবাহিনীর সদস্যরা ঘর পূননির্মান করে দেয়ার পাশাপশি প্রয়োজনীয় নতুন মালামাল ঘরে তুলে দেন।

এ সময় লে: তানভীর হাসান, ওয়ারেন্ট অফিসার অব্দুল বারী, জলিরপাড় ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিপ্লব মজুমদার উপস্থিত ছিলেন।

মাঝি জগদীশ বন্ধু দাস আরো জানান, প্রতিবন্ধি ছেলে কোন কাজ করতে না পারায় পুরো সংসারে ভার তার কাধে। নৌকা চালিয়ে যে কয় টাকা আয় রোজগার হয় তা দিয়ে কোন রকমে সংসার চালিয়ে নিচ্ছেন। ঝড়ে ঘর ভেঙ্গে যাওয়া খোলা আকাশের নিজে রাত কাটাচ্ছিলাম। সেনাবাহিনী আমার ঘর ঠিক করে দেয়ার পাশাপাশি মালপত্রও দিয়েছে। আমি সেনাবাহিনীকে ধন্যবাদ জানাই।

ঘর পূননির্মাণ শেষে ওয়ারেন্ট অফিসার অব্দুল বারী বলেন, উর্দ্ধতন কর্মকর্তাদের নির্দেশে আম্পানে ক্ষতিগ্রস্থ হতদরিদ্র জগদীশ বন্ধু দাসের ঘর পুনর্নির্মাণ করে দিয়েছে বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যরা। সেনাবাহিনীর জনকল্যাণমূখী এ কায্যক্রম আগামীতেও অব্যহত থাকবে।

প্রসঙ্গত, গত ২০ মে ঘুর্ণিঝড় আম্পানের আঘাতে খেয়াখাটের মাঝি হতদরিদ্র জগদীশ বন্ধু দাসের ঘরটি বিধ্বস্ত হয়। এরপর থেকে সে পরিবার নিয়ে খোলা আকাশের নিচে বসবাস করছিলেন।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
আইটি উপদেষ্টা
সোহেল আসলাম
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2020. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close