১১ আগস্ট ২০২০, মঙ্গলবার ১০:৩৭:১৬ পিএম
সর্বশেষ:

২৫ জুন ২০২০ ০৬:৩৮:২৭ পিএম বৃহস্পতিবার     Print this E-mail this

শ্রম মন্ত্রণালয়ের শুদ্ধাচার পুরস্কার পেলেন তিন কর্মকর্তা-কর্মচারী

বাংলার চোখ ডেস্ক
বাংলার চোখ
 শ্রম মন্ত্রণালয়ের শুদ্ধাচার পুরস্কার পেলেন তিন কর্মকর্তা-কর্মচারী

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের এবছরের শুদ্ধাচার পুরস্কার পেয়েছেন তিনজন কর্মকর্তা-কর্মচারী। ২০১৯-২০২০ অর্থবছরে দাপ্তরিক কাজে পেশাগত দক্ষতাসহ শুদ্ধাচার চর্চা বিষয়ক বিভিন্ন সূচকে সন্তোষজনক লক্ষ্যমাত্রা অর্জনের স্বীকৃতিস্বরূপ এ পুরস্কার প্রদান করা হয়।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মনোয়ারা বেগম স্বাক্ষরিত এক চিঠিতে পুরস্কার প্রাপ্তদের নাম ঘোষণা করা হয়। পুরস্কার হিসেবে নির্বাচিত কর্মকর্তা ও কর্মচারীকে সনদ ও এক মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ প্রদান করা হবে।

বৃহস্পতিবার শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জনানো হয়।

পুরস্কার প্রাপ্তরা হলেন, দপ্তর/সংস্থা প্রধান পর্যায়ে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক (অতিরিক্ত সচিব) শিবনাথ রায়, মন্ত্রণালয়ের যুগ্ম সচিব বেগম শাকিলা জেরিন আহমেদ এবং অফিস সহায়ক মো. ফেরদৌস জামান।

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের শুদ্ধাচার চর্চায় উৎসাহ দেয়ার লক্ষ্যে মন্ত্রিপরিষদ বিভাগ ‘শুদ্ধাচার পুরস্কার প্রদান নীতিমালা,২০১৭ প্রণয়ন করে। নীতিমালার ৪ ধারা অনুযায়ী ১১টি ক্ষেত্র ও ১৯টি সূচক বিবেচনায় নিয়ে শুদ্ধাচার পুরস্কার দেয়ার জন্য এই তিনজন কর্মকর্তা-কর্মচারী নির্বাচন করা হয়। শুদ্ধাচার পুরস্কারের জন্য নির্বাচিত কিছু গুরুত্বপূর্ণ গুণাবলি হচ্ছে- পেশাগত জ্ঞান ও দক্ষতা, সততার নিদর্শন, নির্ভরযোগ্যতা ও কর্তব্যনিষ্ঠা, শৃঙ্খলাবোধ, সহকর্মীদের সঙ্গে আচরণ, সেবাগ্রহীতার সঙ্গে আচরণ, প্রতিষ্ঠানের বিধিবিধানের প্রতি শ্রদ্ধাশীলতা, সমন্বয় ও নেতৃত্বদানের ক্ষমতা, তথ্যপ্রযুক্তি ব্যবহারে পারদর্শিতা, পেশাগত স্বাস্থ্য ও পরিবেশবিষয়ক সচেতনতা, উদ্ভাবনী চর্চার সক্ষমতা, বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়নে তৎপরতা, সোশ্যাল মিডিয়া ব্যবহার, স্বপ্রণোদিত তথ্য প্রকাশে আগ্রহ, উপস্থাপন দক্ষতা, ই-ফাইল ব্যবহারে আগ্রহ, অভিযোগ প্রতিকারে সহযোগিতা করা।

শ্রম মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, এবছর কোভিড-১৯ করোনা ভাইরাস মহামারির এ দুর্যোগময় পরিস্থিতিতে দেশের শ্রম খাতে স্থিতিশীলতা বজায় রাখতে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের নির্দেশে মন্ত্রণালয় এবং এর অধীন অধিদপ্তরসমূহ নানামুখি উদ্যোগ গ্রহণ করেছে। শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা, শ্রম অসন্তোষ নিরসনে প্রতিমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী মহাপরিদর্শক শিবনাথ রায় নেতৃত্বে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। তার নেতৃত্বে কর্মস্থলে কোভিড-১৯ প্রতিরোধে পেশাগত সুরক্ষা ও স্বাস্থ্য বিষয়ক নির্দেশিকা প্রস্তুত করা হয়েছে। এ অধিদপ্তরের এমবিবিএস ডাক্তারদের মাধ্যমে সারা দেশের শ্রমিকদের জন্য টেলিমেডিসিন সেবা এবং করোনা সংক্রমণ রোধে কলকারখানায় বিশেষ পরিদর্শন চালু করা হয়। এছাড়া গত বছরসহ কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর ই-ফাইলিং-এ কয়েকবার প্রথম স্থান অর্জন করে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
আইটি উপদেষ্টা
সোহেল আসলাম
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2020. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close