০৭ জুলাই ২০২০, মঙ্গলবার ০৫:৪৩:৫৯ পিএম
সর্বশেষ:
বিশ্বে মৃতের সংখ্যা আজ মঙ্গলবার বেড়ে দাঁড়িয়েছে পাঁচ লাখ ৪১ হাজার ৮৬ জনে।            দেশে মোট এক লাখ ৬৮ হাজার ৬৪৫ জন করোনায় আক্রান্ত রোগী শনাক্ত            দেশে করোনায় আক্রান্ত হয়ে দুই হাজার ১৫১ জনের মৃত্যু            করোনায় ২৪ ঘণ্টায় ৫৫ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ৩০২৭            বান্দরবানের সদর উপজেলায় দুই সন্ত্রাসী গ্রুপের গোলাগুলিতে ছয়জন নিহত হয়েছেন            হিমঘরে এন্ড্রু কিশোরের মরদেহ,ছেলেমেয়ে দেশে ফিরলে শেষকৃত্য            শেষ ইচ্ছায় রাজশাহীতে মায়ের পাশেই সমাহিত হবেন এন্ড্রু কিশোর           

২৯ জুন ২০২০ ০১:২৭:০২ এএম সোমবার     Print this E-mail this

জমানো টাকার ওপর আবগারি কর আরোপে মানুষ ব্যাংকে আর টাকা রাখবে না’

ডেস্ক রিপোর্ট
বাংলার চোখ
 জমানো টাকার ওপর আবগারি কর আরোপে মানুষ ব্যাংকে আর টাকা রাখবে না’

করোনার কারণে এমনিতেই আমানত কমছে ব্যাংকে। তার ওপর প্রস্তাবিত বাজেটে ব্যাংকে জমানো টাকার ওপর আবগারি শুল্ক বাড়ানোর প্রস্তাব, আমানতকারীদের আরো নিরুৎসাহিত করবে বলে মনে করে ব্যাংকগুলো। উচ্চ হারে শুল্ক অরোপের প্রস্তাবে, অর্থ পাচার বাড়ার আশঙ্কা ব্যবসায়ীদের।

বেসরকারিখাতে কোন পেনশনের ব্যবস্থা না থাকায় সংকটকালীন সময়ে ব্যয় নির্বাহে ব্যাংকে জমানো টাকাই মধ্যবিত্তের অন্যতম ভরসা। কিন্তু গেল বছরগুলোতে ক্রমশ কমিয়ে চলতি বছরের এপ্রিল থেকে সব ধরনের আমানতে সুদের হার কমিয়ে সবোর্চ্চ ৬ শতাংশ নির্ধারণ করে সরকার।

এর মধ্যে প্রস্তাবিত বাজেটে আমানতের ওপর তিনটি স্তরে আবগারি শুল্ক বাড়ানো হয়েছে। আগে ১০ লাখের বেশি থেকে এক কোটি টাকা ব্যাংকে জমা রাখলে আবগারি শুল্ক দিতে হতো আড়াই হাজার টাকা। প্রস্তাবিত বাজেটে এটি বাড়িয়ে করা হয়েছে তিন হাজার টাকা। ১ কোটির ওপরে ৫ কোটি পর্যন্ত আমানতে ২৫ শতাংশ শুল্ক বাড়িয়ে ১৫ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে। ৫ কোটির বেশি হলে দিতে হবে আগের চেয়ে প্রায় দ্বিগুণ বা ৪০ হাজার টাকা।

এ প্রসঙ্গে ঢাকা ব্যাংকের এমডি এমরানুল হক বলেন, অনেকেই এর ফলে কিছুটা বঞ্চিত হবেন। কারণ ব্যাংকের সুদ হার কমে গেছে।

অন্যদিকে এমটিবি ব্যাংকের এমডি সৈয়দ মাহবুবুর রহমান বলেন, গ্রাহক ব্যাংকে টাকা রাখতে নিরুৎসাহিত হবেন। এটা ডিজিটাল বাংলাদেশের সঙ্গে যায় না।

ব্যবসায়ীরা বলছেন, উচ্চ শ্রেণীতে আবগারি শুল্কের পরিমান প্রায় দ্বিগুণ করায় অর্থ পাচার বাড়বে। এক্ষেত্রে আমানতের পরিমান অনুসারে সহনীয় পর্যায়ে শুল্ক বাড়ানোর পরামর্শ।

এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি এ কে আজাদ বলেন, ৫ কোটির উপরে গেলে ৪০ হাজার টাকা শুল্ক দেয়া লাগবে। এটা আমি মনে করি যুক্তিসঙ্গত না। সব টাকা সরকার নিয়ে গেলে মানুষ ব্যাংকে আর টাকা রাখবে না।

বর্তমানে ব্যাংক হিসাবে ১ লাখ থেকে ৫ লাখ টাকা পর্যন্ত ১৫০ টাকা এবং এর উপরে ১০ লাখ টাকা পর্যন্ত থাকলে ৫০০ টাকা আবগারি শুল্ক দিতে হয়।

উৎসঃ সময়টিভি

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
আইটি উপদেষ্টা
সোহেল আসলাম
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2020. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close