০৩ আগস্ট ২০২০, সোমবার ০৩:২৩:৩৯ পিএম
সর্বশেষ:

০১ জুলাই ২০২০ ০৯:৪০:৫১ পিএম বুধবার     Print this E-mail this

শিক্ষানবিশ আইনজীবীদের গেজেট প্রকাশের মাধ্যমে সনদের দাবি

বরগুনা প্রতিনিধি
বাংলার চোখ
 শিক্ষানবিশ আইনজীবীদের  গেজেট প্রকাশের মাধ্যমে সনদের দাবি

২০১৭ ও ২০২০ সনের এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষানবিশ আইনজীবীদের লিখিত ও মৌখিক উভয় পরীক্ষা মওকুফ করে গেজেট প্রকাশ করে সনদের দাবি করা হয়েছে। বুধবার দুপুরে বরগুনা প্রেসক্লাবে সংবাদ সম্মেলনের মাধ্যমে ২০১৭ ও ২০২০ সনের এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষানবিশ আইনজীবী সমন্বয় পরিষদ, বরগুনা জেলা শাখা এ দাবি জানান।

সমন্বয় পরিষদ বরগুনা জেলা শাখার আহবায়ক মাহমুদুল বারী রনি লিখিত বক্তব্যে বলেন, বাংলাদেশ বার কাউন্সিলের আইনজীবী তালিকাভুক্তকরণ এনরোলমেন্ট প্রক্রিয়ায় প্রিলিমিনারি পরীক্ষায় ২০১৭ সালের ২১ জুলাই এবং এ বছরের ২৮ ফেব্রুয়ারী উত্তীর্ণ হয় শিক্ষানবিশ আইনজীবীবৃন্দ। দীর্ঘ প্রায় তিনি বছর বার কাউন্সিল কর্তৃক এনরোলমেন্ট পরীক্ষা সম্পন্ন না হওয়ায় আমরা মানবেতর জীবনযাপন করছি। তিনি আরও বলেন, উচ্চ আদালতের নির্দেশ থাকা সত্ত্বেও ২০১৮ ও ২০১৯ সালে কোনো এনরোলমেন্ট পরীক্ষা না হওয়ায় শিক্ষানবিশ আইনজীবীরা ২০১৯ সালের ১২ নভেম্বর সুপ্রীমকোর্ট প্রাঙ্গনে পরীক্ষার দাবিতে আমরণ অনশনের পর এ বছরের ২৮ ফেব্রুয়ারী আইনজীবী তালিকাভুক্তকরণ পরীক্ষার প্রিলিমিনারি সম্পন্ন হয়। কিন্তু বর্তমানে করোনা ভাইরাসের কারনে লিখিত পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য অনিশ্চিত হয়ে পড়েছে। এ অবস্থায় শিক্ষানবিশ আইনজীবীদের বিষয়টি মানবিক বিবেচনায় লিখিত ও মৌখিক পরীক্ষা মওকুফ করে গেজেট প্রকাশ করে সনদ প্রদানের দাবি জানানো হয়। তিনি আরও দাবি করেন, এ বিষয়ে গত প্রায় এক মাস আগে বাংলাদেশ বার কাউন্সিল ও আইন মন্ত্রণালয় স্মারকলিপির মাধ্যমে দাবি জানানো হলেও কোন সুফল আসেনি। বাংলাদেশ লিগ্যাল প্রাকটিশনারস্ এন্ড বার বার কাউন্সিল আদেশ ১৯৭২ এর আর্টিকেল ৪০ (১) এবং ৪০ (২)(এম) অনুযায়ী গেজেট প্রজ্ঞাপন দ্বারা সনদ প্রদান করতে আইনী কোন বাধা নিষেধ নেই বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। এ সময় আরো দাবি জানানো হয়, এ দাবি মানা না হলে শিক্ষানবিশ এসব আইনজীবীদের মৃত্যু ছাড়া কোন উপায় থাকবে না। তাই মাননীয় প্রধানমন্ত্রীর কাছে এ দাবি দ্রুত বাস্তবায়নের দাবি জানান।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষানবিশ আইনজীবী সমন্বয় পরিষদ, বরগুনা জেলা শাখার আহবায়ক মাহমুদুল বারী রনি, যুগ্ম আহবায়ক মো: রফিকুল ইসলাম লিটন, সদস্য সচিব মো: মনিরুজ্জামান মনির, সদস্য এম সুমন, সাহিদা আক্তার লাকি, মোসা: রোজি আক্তার, মো: আনোয়ার হোসেন, রিপন গাইন প্রমূখ।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
আইটি উপদেষ্টা
সোহেল আসলাম
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2020. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close