০৭ আগস্ট ২০২০, শুক্রবার ০৯:৫৩:১০ এএম
সর্বশেষ:

০৭ জুলাই ২০২০ ১১:৪০:২৫ পিএম মঙ্গলবার     Print this E-mail this

দাবা ফেডারেশনে হচ্ছেটা কি!

মোহাম্মদ এনায়েত হোসেন
বাংলার চোখ
 দাবা ফেডারেশনে হচ্ছেটা কি!

অবশ্য নতুন কেউ দাবা ফেডারেশনে ঢুকলে বুঝতে পারবে না এটা কি আসলেই দাবা ফেডারেশন না কি শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদ এর মহানগর কার্যালয়!

দাবা ফেডারেশন বর্তমানে ICU তে আছে, এটাকে সাধারণ ওয়ার্ডে আনার জন্য আশু কিছু পদক্ষেপ নেয়া প্রয়োজন অন্যথায় ভেন্টিলেটর/পেসমেকার দিয়ে আর কতক্ষণ বাঁচিয়ে রাখা যাবে!!

দাবা এক সময় ভদ্রলোকের খেলা হিসেবে পরিচিত ছিল। কিন্তু এখন কোন ভদ্রলোক/ভদ্র মহিলা যদি একবার দাবা ফেডারেশনে ঢুকে দ্বিতীয় বার ঢুকার সময় অনেক চিন্তা ভাবনা করতে হবে।

আগে ফেডারেশনের কর্মকর্তা হিসেবে ছিলেন দাবা সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ। আর যাই হোক দাবার আহামরি কোন পরিবর্তন করতে না পারলে ও অন্তত বসে কথা বলার মত একটা পরিবেশ ছিল। আর এখন অশ্লীল শব্দ, অশ্লীল বাক্য কত প্রকার ও কি কি তা যদি জানতে চান অবশ্যই আপনার দাবা ফেডারেশনে যাওয়া উচিত।

কদিন আগে দেখলাম দাবা ফেডারেশনের এডহক কমিটি ঘোষণা করা হয়েছে। খুব সামান্য একটু পরিবর্তন ছাড়া মোটামুটি আগের কমিটিই বহাল আছে। গত আটটা বছর বিদেশ ভ্রমণ আর টিভি চ্যানেলে নিজেদের চেহারা দেখানো ছাড়া দাবা উন্নয়নে কি ভূমিকা রেখেছেন তা তো সবার জানা।

শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদ এর কর্মকর্তা হলেই কি তাকে দাবা ফেডারেশনের কর্মকর্তা বানাতে হবে?তাতে ও আপত্তি ছিল না যদি দাবার জন্য কিছু করতেন। আটটা বছর তো দেখলাম!!

আপনাদের কথা শুনলে মনে হয় সকালে মাননীয় প্রধানমন্ত্রীর সাথে নাস্তা করে আপনারা দিন শুরু করেন,আপনাদের কত কত ক্ষমতা। আপনারা এতই ক্ষমতাবান আট বছরে ও দাবা ফেডারেশনের জন্য একটা জায়গার ব্যবস্থা করতে পারলেন না!

সাথে সাথে অন্য কর্মকর্তাদেরও বলছি, আপনারা যদি প্রত্যেকে বছরে একটা করেও টুর্নামেন্ট এর আয়োজন করতেন তাহলে বছরে ২৪/২৫ টা টুর্নামেন্ট হয়। আপনারা কে কয়টা টুর্নামেন্ট এর ব্যাবস্থা করছেন। যদি টুর্নামেন্ট এর ব্যবস্থাই করতে না পারেন তাহলে আপনাদের কাজটা কি।

দাবাড়ুরা ফেডারেশনমুখী হয় মূলতঃ টুর্নামেন্ট খেলার জন্য, কর্মকর্তাদের চেহারা দেখার জন্য নয়। অবশ্য যে কোন টুর্নামেন্ট এর উদ্বোধনী বা সমাপনী অনুষ্ঠানে টিভি ক্যামেরার সামনে দাঁড়ানোর জন্য আপনাদের হুড়োহুড়ি মনে রাখার মতো বিষয়।

গত টার্মে আমাদের সম্মানিত প্রেসিডেন্ট ডঃ বেনজির আহমেদ স্যার প্রত্যেক কর্মকর্তাকে স্পন্সর আনার ব্যাপারে একটা চিঠি ইস্যু করেছিলেন, পরবর্তীতে কেন কার্যকরী হয়নি তা জানা নেই। এবার নির্বাচন এর আগে সব প্রার্থীদের কাছ থেকে যদি সভাপতি মহোদয় লিখিত নিশ্চয়তা চান আমার বিশ্বাস অযোগ্যরা আর ফেডারেশনমুখী হবে না।

অনেকেই ATN এর ডঃ মাহফুজুর রহমানের গান নিয়ে হাসাহাসি করেন অথচ তার কাছে আমার কৃতজ্ঞতার শেষ নেই। আমার যখন ঘুম আসে না তখন আমি তাঁর গান শোনার চেষ্টা করি। গান গাওয়া যে এত কষ্টের তাকে না দেখলে বুঝতামই না। অনুভব করি আমার চাইতে অন্ততঃ একটা মানুষ আছে যে আমার চাইতে কষ্টে আছে। ঐ রাতে আমার খুব ভাল ঘুম হয়।

সেই মাহফুজুর রহমান নিজের বউকে গায়িকা হিসেবে প্রতিষ্ঠা করার জন্য কতই না চেষ্টা করলেন, কিন্তু পারলেন না। দাবায় ও তার প্রতিধ্বনি শুনতে পাচ্ছি যা কোন দাবাড়ুর কাছেই কাম্য নয় এবং এর পরিণতি কখনো মঙ্গলজনক হতে পারে না। দাবায় পরিবারতন্ত্র গ্রহণযোগ্য নয়।

আমি খুব সংক্ষেপে সমস্যাগুলোর উপর সামান্য আলোকপাত করেছি মাত্র।

সিনিয়র দাবাড়ুরা ফেডারেশনে যাওয়া ছেড়েই দিয়েছে। কিছুদিন আগে জার্মানি থেকে গ্রাণ্ডমাস্টার এনামুল হোসেন রাজীব ও তাঁর একটা লেখায় এরকম আক্ষেপের কথা জানিয়েছেন। বিশ্বকাপ দাবায়
দেশের জন্য সেরা সম্মান বয়ে আনা এ গ্রাণ্ডমাস্টার কতটা কষ্ট থেকে এ ধরনের অভিব্যক্তি প্রকাশ করতে পারেন, সেটা কখনো ভেবে দেখেছেন!!

পরিশেষে Association of Chess players, Bangladesh কে অনুরোধ করবো, সম্মানিত উপদেষ্টা পরিষদ সহ আপনারা অবিলম্বে মাননীয় সভাপতি ডঃ বেনজির আহমেদ স্যার এর সাথে দেখা করে সার্বিক সমস্যা অবহিত করুন।

ICU থেকে মুক্ত বাতাসে আনতে না পারলে ও অন্তত জেনারেল ওয়ার্ড -এ আনুন!!!

লেখক: সাবেক সভাপতি,
এসোসিয়েশন অব চেস্ প্লেয়ার্স, বাংলাদেশ

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
আইটি উপদেষ্টা
সোহেল আসলাম
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2020. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close