০৩ আগস্ট ২০২০, সোমবার ০২:৫১:১৭ পিএম
সর্বশেষ:

০৯ জুলাই ২০২০ ১০:০৩:৩৬ পিএম বৃহস্পতিবার     Print this E-mail this

এসএমই ফোরামের বিশেষ সেমিনারে সরকারী অনুদানের দাবি বক্তাদের

ডেস্ক রিপোর্ট
বাংলার চোখ
 এসএমই ফোরামের বিশেষ সেমিনারে সরকারী অনুদানের দাবি বক্তাদের

৭ জুলাই এসএমই শো এর ৫০ তম পর্ব ছিলো। এ উপলক্ষে রাত ৯ টায় বাংলাদেশ এসএমই ফোরাম আয়োজন করে এক বিশেষ সেমিনার। এই সেমিনার SME tv অনলাইন লাইভ প্রচার করে।

গতকাল “করোনায় বিপর্যস্ত উদ্যোক্তাদের টিকিয়ে রাখতে সমন্বিত উদ্যোগ এবং সরকারী পদক্ষেপ” শীর্ষক এই সেমিনারে অংশগ্রহণ করেন জাতীয় সংসদ সদস্য আনোয়ারুল আবেদীন খান তুহিন, শিল্পমন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সালাহউদ্দীন মাহমুদ, বিসিক এর চেয়ারম্যান মোশতাক হাসান এনডিসি, এসএমই ফাউন্ডেশন এর ব্যবস্থাপনা পরিচালক শফিকুল ইসলাম, ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ এর সভাপতি শামস মাহমুদ, ইকোনোমিক রিপোর্টার্স ফোরাম এর সাধারন সম্পাদক এসএম রাশিদুল ইসলাম, বিসিক এর সাবেক চেয়ারম্যান মুশতাক হাসান ইফতেখার, যুব উন্নয়ন অধিদপ্তর এর পরিচালক (দারিদ্র বিমোচন ও ঋণ বিতরণ) এরশাদুল রশিদ প্রমূখ।

সেমিনার সঞ্চালনা করেন বাংলাদেশ এসএমই ফোরামের প্রতিষ্ঠাতা চাষী মামুন (সরদার শামস আল-মামুন )।

ডিজিটাল এই সেমিনারে বক্তারা মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত বিশেষ ঋণ প্রণোদনা দ্রুত বাস্তবায়নে সকল ব্যাংকসমূকে আহবান জানান। সেই সাথে ঋণ প্রক্রিয়া সহজীকরণের তাগিদ দেন।

আলোচকরা আরো বলেন, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও কুটির শিল্পের উদ্যোক্তাদের অবস্থা বেশী খারাপ। তাদের পক্ষে লোন নিয়ে তা পরিশোধ করা অসম্ভব হয়ে পড়বে। সুতরাং প্রান্তিক এই উদ্যোক্তাদের টিকিয়ে রাখতে সরকারের ঋণ নয় বরং বিশেষ অনুদান দেওয়া উচিত।

এছাড়া সরকারের সংস্থা প্রধানগণ মনে করেন, কভিড-১৯ এ সৃষ্ট ব্যবসায়িক সংকট কাটিয়ে উঠতে সকল খাতের সমন্বিত উদ্যোগ প্রয়োজন। যত দ্রত সম্ভব সমন্বিত উদ্যোগ না নিতে পারলে লক্ষ লক্ষ উদ্যোক্তা নি:স্ব হয়ে পথে বসে পড়বে বলে উল্লেখ করেন চাষী মামুন। চাষী মামুন আরো বলেন, প্রান্তিক উদ্যোক্তারা দেশের অর্থনীতিকে শ্রমে-ঘামে-মোধায় ও বিনিয়োগে সচল রাখছেন প্রতিদিন। তাদরে টিকিয়ে না রাখতে পারলে দেশ মহা বিপর্যয়ের মুখোমুখি হতে পারে। সুতরাং ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য ঋণ নয়, আর্থক অনুদান দিতে হবে।

বিসিক চেয়াম্যান ও এসএমই ফাউন্ডেশন এর ব্যবস্থাপনা পরিচালকের অনুরোধের প্রেক্ষিতে সংসদ সদস্য আনোয়ারুল অবেদীন খান বলেন, আজ (৮ জুলাই) জাতীয় সংসদের বাজেট অধিবেশন এর সমাপণী সেশনে এই সেমিনারের বিষয়বন্তু ও আলোচনা মাননীয় প্রধানমন্ত্রীর নিকট তুলে ধরবেন তিনি। তিনি আরও বলেন, এসএমই ফোরাম একটি মাহেন্দ্রক্ষণে এই আয়োজন করেছে। এমন আয়োজনে আমিও একজন ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী হিসেবে আশার আলো দেখছি। আমি আশাবাদী।

সেমিনারে বক্তারা এসএমই ফোরামের এই মহতি আয়োজনের ভূয়সী প্রশংসা করেন এবং এই আয়োজনকে সময়োপযোগী ও সাহসী উদ্যোগ বলে মন্তব্য করেন। তারা অরো বলেন, বাংলাদেশ এসএমই ফোরাম যেভাবে সারা বাংলাদেশের প্রান্তিক উদ্যোক্তাদের এই দু:সময়ে একত্রিত করেছে তা বিরল এবং দেশপ্রেমেরই অংশ। এই ধারা অব্যাহত রাখতে আহবান জানান অতিথিরা।

এসএমই ফোরামের আমন্ত্রণে সাড়া দিয়ে এই আয়োজনে অংশগ্রহণ করায় অতিথিদের কৃতজ্ঞতা জানান চাষী মামুন।

অত্যন্ত গুরুত্বপূর্ণ এই সেমিনারে আরও অংশগ্রহণ করেন বাংলাদেশ এসএমই ফোরাম এর বিভিন্ন জেলা ও খাতের সমন্বয়কারীবৃন্দ।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
আইটি উপদেষ্টা
সোহেল আসলাম
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2020. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close