০৭ আগস্ট ২০২০, শুক্রবার ০৪:১৩:০৫ পিএম
সর্বশেষ:
বৃহস্পতিবার বাড্ডা থানার বেরাইদ এলাকায় বন্ধু দের সাথে বালু নদীতে গোসল করতে নেমে নিখোঁজ, একাত্তর টিভির সম্প্রচার বিভাগের কর্মি ইউসুফ জামিল। আজ শুক্রবার ভোরে তার মৃতদেহ উদ্ধার করা হয়।           

১৫ জুলাই ২০২০ ১০:২১:৫১ পিএম বুধবার     Print this E-mail this

রাজশাহী মহানগরীতে বেশীরভাগ মানুষ মানছেনা স্বাস্থ্যবিধি

সোহরাব হোসেন সৌরভ
বাংলার চোখ
 রাজশাহী মহানগরীতে বেশীরভাগ মানুষ মানছেনা স্বাস্থ্যবিধি

রাজশাহীতে একদিনে রেকর্ড ১০২ জন করোনা আক্রান্ত হয়েছেন। গত সোমবার রাজশাহীর দুটি ল্যাবে নমুনা পরীক্ষা শেষে মোট ১০২ জনের করোনা শনাক্ত হয়। এর মধ্যে নগরীতেই ৯৪ জনের করোনা শনাক্ত হয়েছিলো। আজ আজ বুধাবর রাজশাহী জেলায় একদিনে আরও ৭৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মহানগরীতে ৫৮ জন নতুন করে করোনা রোগি শনাক্ত হয়েছে। আজ পর্যন্ত রাজশাহীতে মোট আক্রান্তের সংখ্যা ১৮৬১ জন ও নগরীতে ১৪৫৮ জন। রাজশাহী সিভিল সার্জন এনামুল হকের পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।
জানা গেছে, সুস্থ্য আর মৃত্যুর তালিকায় শীর্ষে রয়েছে রাজশাহী মহানগরী। এখানে আক্রান্তও হেয়েছে বেশি মানুষ। করোনায় আক্রান্ত হয়ে সুস্থ্য হয়েছে ১৯৯ জন। এর মধ্যে মৃত্যু বরণ করেছেন ৮জন। বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন ১২৫১ জন। অন্যদিকে, রাজশাহী মহানগরীর পরে আক্রান্ত ও মৃত্যুর বিষয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে পবা উপজেলা। এই উপজেলায় ৯৯ জন আক্রান্ত হলেও সুস্থ্য হয়েছেন ২০ জন। আর মৃত্যু বরণ করেছেন ৩ জন করোনা রোগী। রাজশাহী জেলার উপজেলাগুলোতে বর্তমানে করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রয়েছেন, ১৪৯০ জন।
এ গেল রাজশাহীর চিত্র দেশে প্রতিদিন পাল্লা দিয়ে বাড়ছে করোনা রোগির সংখ্যা। প্রতিদিন গড়ে ৩০০০হাজারের উপরে আক্রান্ত হচ্ছে। এই অবস্থা সামাল দিতে সরকার থেকে স্বাস্থ্যবিধি ও চলাচলের জন্য বেশ কিছু বিধি নিষেধ প্রদান করা হয়েছে। কিন্তু এগুলো বেশীরভাগ মানুষ মানছে না। প্রয়োজনে ঘর থেকে বেড় হলেই সকলকে মাস্ক ব্যবহার এবং সামাজিক দুরত্ব বজায় রেখে চলার জন্য সরকার থেকে বার বার ঘোষনা করা হচ্ছে। কিন্তু কে শোনে কার কথা। সারা দেশের ন্যায় রাজশাহী মহানগরীতেও চলছে বিভিন্ন ধরনের উন্নয়নমূলক কাজ। এর মধ্যে বড় ধরনে কাজ হচ্ছে সিটি বাইপাশ রাস্তা নির্মাণ ও ভাটাপাড়া বাকীর মোড় এলাকায় ১০তলা হার্ট ফাউন্ডেশন নির্মাণ কাজ।
এই নির্মাণ কাজের কোন শ্রমিকরা স্বাস্থ্যবিধি মানছে না। তারা কোন সময় মাস্ক এবং সামাজিক দুরত্ব বজায় রাখছেনা। আর এই সকল শ্রমিক বেশীরভাগ পবা উপজেলার। পবা উপজেলাতে জেলার মধ্যে সব থেকে করোনায় আক্রান্ত রোগি রয়েছে। তারাই মূলত বেশী কাজ করছে এই সকল নির্মাণ কাজে। এ বিষয়ে কাজ তদারকিকারীদের সাথে কথা বললে তারা কোন প্রকার উত্তর দিতে চান না। এসকল শ্রমিকদের নিয়ে এলাকার মানুষও আতঙ্কের মধ্যে রয়েছে।
শুধু নির্মাণ শ্রমিকরাই নয়, ফেয়ার প্রাইচ চাল উত্তোলনকারীরা এবং টিসিবি থেকে পণ্য ক্রয়কারী নারী পুরুষদের একই অবস্থা। তারাও মানছেনা স্বাস্থ্যবিধি। টিসিবি এর পন্য বিক্রয় স্থানে পুলিশ থাকলেও তারা এ নিয়ে কোন কাজ করছেন না। আজ বুধবার দুুপরে নগরীর নওদাপাড়া আম চত্বরে ঠাসাঠাসি করে টিসিবির পন্য ক্রয় করতে দেখা যায় জণগণকে। আর ট্রাকের পাশেই নিরবে বসে থাকতে দেখা যায় পুলিশ সদস্যদের। তারা দেখছেন কিভাবে গাদাগাদি করে জনগণ পন্য ক্রয় করছেন। শুধু গাদাগাদি নয়, বেশীরভাগ ক্রেতার মুখে ছিলোনা মাস্ক। এ অবস্থায় সেখানকার ব্যবসায়ীরা সামাজিক দুরত্ব বজায় না রাখলে এবং মুখে মাস্ক না পড়লে পন্য বিক্রয় করা থেকে বিরত থাকার জন্য টিসিবির বিক্রেতাদের অনুরোধ করেন।
এবিষয়ে করণীয় নিয়ে জানতে চাইলে রাজশাহী অতিরিক্ত জেলা প্রশাসক শরিফুল হক বলেন, জেলা প্রশাসকের পক্ষ থেকে প্রতিদিন ২৪টি করে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হচ্ছে। সেইসাথে জনগণকে সামাজিক দুরত্ব বজায় রাখা ও বাড়ির বাহিরে মাস্ক পড়ে থাকার জন্য সর্বদা সচেতন এবং মাস্ক বিতরণ অব্যাহত রেখেছেন। তিনি বলেন, জনগণ সচেতন না হলে প্রশাসসের পক্ষে এই কাজ করা অত্যন্ত কঠিন। এছাড়াও টিসিবির পণ্য বিক্রয়ের সরকারী নির্দেশনা অমান্য করা বিষয়ে পদক্ষেপ নেবেন বলে জানান তিনি। সেইসাথে নিজের স্বার্থে এবং পরিবার ও দেশের স্বার্থে জনগণকে সরকারী নির্দেশনা মেনে চলার অনুরোধ করেন তিনি।

 

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
আইটি উপদেষ্টা
সোহেল আসলাম
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2020. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close