২১ সেপ্টেম্বর ২০২০, সোমবার ০৯:৩৮:০৩ এএম
সর্বশেষ:

১১ আগস্ট ২০২০ ১০:০৪:০৮ পিএম মঙ্গলবার     Print this E-mail this

চাঁপাইনবাবগঞ্জে জন্মাষ্টমী উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি
বাংলার চোখ
 চাঁপাইনবাবগঞ্জে জন্মাষ্টমী উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

পরমেশ্বর ভগবান কৃষ্ণের আবির্ভাব তিথি জন্মাষ্টমী নানা আয়োজনে পালন করা হয়েছে চাঁপাইনবাবগঞ্জে। এ উপলক্ষে বিভিন্ন মন্দির প্রাঙ্গণে গীতাযজ্ঞ, কীর্তণ, আরতি, প্রসাদ বিতরণ, ধর্মীয় আলোচনাসভা অনুষ্ঠিত হয়। 

এদিকে মঙ্গলবার সকালে পৌর এলাকার চরজোতপ্রতাপ দূর্গামাতা ঠাকুরানী মন্দিরে এক আলোচনা সভার আয়োজন করে ধর্ম মন্ত্রণালয়ের হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট।

এ সময় মন্দির ভিত্তিক শিশু ও সহশিক্ষা কার্যক্রমের চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী প্রকল্প পরিচালক মিলন কুমার দাসের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কুন্ডু এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, সার্বজনীন পূজা কমিটির সভাপতি ডাবলু কুমার ঘোষ।

এছাড়া সভার প্রধান আলোচক হিসেবে দায়িত্ব পালন করেন চাঁপাইনবাবগঞ্জ উত্তরবঙ্গ বৈষ্ণব সংঘের প্রতিষ্ঠাতা আচার্য শ্যাম কিশোর দাস গোস্বামী।
আলোচনা সভায় আলোচকবৃন্দ বলেন, সনাতন ধর্মাবলম্বীদের মতে প্রায় সাড়ে ৫ হাজার বছর আগে দ্বাপর যুগে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে রোহিণী লক্ষত্র যোগে কৃষ্ণ মধুরায় কংসের কারাগারে মাতা দেবকীর অষ্টম সন্তান রূপে জন্মগ্রহণ করেন ভগবান কৃষ্ণ। আর তাই সনাতন ধর্মের প্রবর্তক ও প্রাণপুরুষ মহা অবতার পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের এই জন্মদিনকে জন্মাষ্টমী বলা হয়। ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে মহাবতার শ্রীকৃষ্ণ । অত্যাচারী ও দূর্জণের বিরুদ্ধে শান্তিপ্রিয় সাধুজনের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে ধরাধামে আবির্ভূত হন তিনি। শিষ্টের পালন ও দুষ্টের দমনে তিনি ব্রত ছিলেন। সত্য ও ন্যায় প্রতিষ্ঠার ক্ষেত্রে শ্রীকৃষ্ণ তাই ভগবানের আসনে অধিষ্ঠিত।
এদিকে দিবসটি স্বল্প পরিসওে আয়োজন বিষয়ে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার পক্ষ থেকে জানানো হয়, করোনার কারণে এ বছর সারাদেশে জন্মাষ্টমী সীমিত পরিসরে উদযাপিত হচ্ছে। আর তাই থাকছে না জন্মাষ্টমীর শোভাযাত্রা, মিছিল ও সমাবেশ। তবে স্বাস্থ্যবিধি মেনে মন্দির প্রাঙ্গণে কৃষ্ণপূজাসহ অন্য সব আচারবিধি পালন করা হয়েছে।
এ সময় আলোচনা সভা ও অন্যান্য অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা শাখার সাধারণ সম্পাদক স্বপন কুমার ঘোষ, জেলা শাখার সাংগঠনিক সম্পাদক ধনঞ্জয় চ্যাটার্জি, চরজোতপ্রতাপ দূর্গামাতা ঠাকুরানী মন্দিরের সভাপতি বাসুদেব নন্দী, সাধারণ সম্পাদক অজিত দাসসহ হিন্দু সম্প্রদায়ের অনুসারীরা উপস্থিত ছিলেন।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
আইটি উপদেষ্টা
সোহেল আসলাম
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2020. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close