২০ অক্টোবর ২০২০, মঙ্গলবার ০২:৪০:৩৫ পিএম
সর্বশেষ:

০৮ অক্টোবর ২০২০ ১১:৫৬:৫২ এএম বৃহস্পতিবার     Print this E-mail this

ধনীরা করোনায় আরও বিত্তশালী হওয়ার রেকর্ড গড়ছে: সুইস ব্যাংক

ডেস্ক রিপোর্ট
বাংলার চোখ
 ধনীরা করোনায় আরও বিত্তশালী হওয়ার রেকর্ড গড়ছে: সুইস ব্যাংক

করোনার কারণে দেখা দেয়া মহামারির মধ্যভাগে এসে বিশ্বের বিলিওনিয়াররা তাদের সম্পদ বৃদ্ধির নতুন রেকর্ড গড়েছেন। সুইস ব্যাংক ও লন্ডনভিত্তিক প্রতিষ্ঠান প্রাইসওয়াটার হাউস কুপার্সর হিসাবে বিলিওনিয়ারদের সম্পদ গত জুলাইয়ের শেষে এসে দাঁড়িয়েছে ১০ দশমিক ২ ট্রিলিয়ন ডলারে। এর আগেই এই সম্পদের সর্বোচ্চ পরিমাণ ছিল ৮ দশমিক ৯ ট্রিলিয়ন ডলার; তাও আবার ২০১৭ সালে। ব্যাংকটি বলছে, ২০১৭ সালের চেয়ে ৩১ জন বেড়ে বর্তমানে বিলিওনিয়ারদের সংখ্যা দাঁড়িয়েছে ২১৮৯-তে।

সংস্থা দুটি তাদের প্রতিবেদনে বলছে, কোনো কোনো ধনী ব্যক্তিকে এই মহামারির আগে এত দ্রুত এত সম্পদের মালিক হতে দেখা যায়নি। এ সময়ে সম্পদের সবচেয়ে বেশি বৃদ্ধি ঘটেছে প্রযুক্তি ও স্বাস্থ্য খাতের উদ্যোক্তাদের। এই ছোঁয়া লেগেছে বিনোদন জগতে, আর্থিক ব্যবস্থাপনায় সেবাদাতা ও আবাসন খাতেও।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে ওই প্রতিবেদনে বলা হয়েছে, আগে যখন সম্পদ বাড়ত তখন প্রায় সব খাতের উদ্যোক্তাদেরই সম্পদ বৃদ্ধির একটা প্রবণতা দেখা যেত কিন্তু এখন কিছুটা ভিন্নভাবে অধিক সম্পদের মালিক হচ্ছেন ধনীরা। যেমন প্রযুক্তি খাতের ব্যক্তিরা সম্পদের পাহাড় গড়লেও উল্টোচিত্র সমাজের অন্য অংশে।

গত দুই বছরে যারা প্রযুক্তির ব্যবহার বাড়িয়ে তাদের ব্যবসায়িক গতিধারায় পরিবর্তন এনেছিলেন এমন বিলিওনিয়ারদরে সম্পদ দ্রুত বেড়েছে বলেও উল্লেখ করেছে সুইস ব্যাংক।

২০১৮, ২০১৯ সাল ও চলতি বছরের প্রথম ৭ মাসে প্রযুক্তি খাতের বিলিওনিয়ারদের মোট সম্পদের পরিমাণ বেড়েছে ৪৩ শতাংশ, স্বাস্থ্য খাতের বিলিওনিয়ারদের বেড়েছে ৫০ শতাংশ। আর এ সময়ে আর্থিক সেবাদাতা, বিনোদন ও আবাসন খাতের বিলিওনিয়ারদের সম্পদের পরিমাণ বেড়েছে সর্বোচ্চ ১০ শতাংশ। ভৌগোলিকভাবে গত ১০ বছরে চীনে বিলিওনিয়ারদের সংখ্যা বেড়েছে সবচেয়ে বেশি।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
আইটি উপদেষ্টা
সোহেল আসলাম
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2020. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close