২৭ নভেম্বর ২০২০, শুক্রবার ০৩:১৮:২৩ পিএম
সর্বশেষ:
যান্ত্রিক ত্রুটির কারনে গত কয়েক দিন নিউজ আপলোড করা সম্ভব হয়নি। সাময়িক সমস্যার জন্য আমরা আন্তরিক ভাবে দুঃখিত- সম্পাদক           

২১ অক্টোবর ২০২০ ১২:৩২:১৪ এএম বুধবার     Print this E-mail this

সাঁথিয়ায় সরকারি পুকুরে জোরপূর্বক মাছ চাষ করায় হুমকির মুখে বিদ্যালয়ের ভবন

মনসুর আলম খোকন,সাঁথিয়া(পাবনা) প্রতিনিধি
বাংলার চোখ
 সাঁথিয়ায় সরকারি পুকুরে জোরপূর্বক মাছ চাষ করায়  হুমকির মুখে বিদ্যালয়ের ভবন

 পাবনার সাঁথিয়া উপজেলার খয়েরবাড়িয়া শহীদ আহমদ রফিক উচ্চ বিদ্যালয়ের তিন বিঘার পুকুর দীর্ঘ দিন জবর দখল করে চাষ করছে স্থানীয় প্রভাবশালী। মৎস্যচাষ করায় পার ভেঙ্গে পুকুরে পড়ছে দামি মেহগনি গাছ, হুমকির মুখে স্কুলভবন। দখলমুক্ত চেয়ে ইউএনও বরাবর আবেদন করেছেন বিদ্যালয় কর্তৃপক্ষ।
বিদ্যালয় ও স্থানীয় সূত্রে জানা যায়, ১৯৭২ সালে খয়েরবাড়িয়া শহীদ আহমেদ রফিক উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। বিদ্যালয়ের পশ্চিমে সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। পূবপার্শে প্রায় তিন বিঘা জমির উপর একটি বড় পুকুর রয়েছে। পুকুর পাড়ে বড় বড় মেহগনি, কাঁঠালসহ বিভিন্ন গাছ রয়েছে। দীর্ঘদিন ধরে এই পুকুর জোরপূর্বক দখল করে মাছ চাষ করে আসছে স্থানীয় ইউপি সদস্য আবুল কালাম আজাদ। মৎস্যচাষ করলেও বিদ্যালয়ে দেওয়া হয় না কোন টাকাকড়ি। মাছচাষ করায় পুকুরের পাড় ভেঙ্গে বড় বড় কাঁঠাল ও মেহগনি গাছ ভেঙ্গে পড়ছে। হুমকির মুখে রয়েছে বিদ্যালয়ে পূর্ব পাশের একটি ভবন। পুকুর সংস্কার করে পাড়ে মাটি ভরাট না করলে যে কোন সময় বড় গাছ ভেঙ্গে স্কুলঘর পুকুরে চলে যাবে। ইতোমধ্যে দুটি বড় বড় কাঁঠাল গাছ ভেঙ্গে পড়েছে পুকুরের মধ্যে। পানির নিচে রয়েছে ভেঙ্গে পড়া আরও গাছ।বিদ্যালয়ের প্রধান শিক্ষক আমজাদ হোসেন জানান, বিগত কয়েক বছর খয়েরবাড়িয়া গ্রামের আবুল কালাম আজাদ পুকুরে মাছ চাষ করতে শুরু করে। তাকে বার বার মাছ মেরে নিয়ে পুকুর খালি করতে বলা হলেও কর্ণপাত করেন নাই।বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপিত হেলাল উদ্দিন বলেন, গত কয়েক মাস বিদ্যালয়ে এসে স্কুল ঘরের করুণ অবস্থা দেখে ২৮/০৬/২০২০ ইং তারিখে দখলদার আজাদকে চিঠি দিলেও তিনি গ্রহণ করেন নাই। এ ব্যাপারে ব্যবস্থা গ্রহণের জন্য সাঁথিয়া উপজেলা নির্বাহী বরাবর আবেদন করা হয়েছে। স্থানীয়রা জানান, তিন বিঘা পুকুরে প্রতি বছর প্রায় পঞ্চাশ হাজার টাকার রাজস্ব হারাছে বিদ্যালয়। চার বছরে প্রায় দুই লক্ষ টাকা থেকে বঞ্চিত হয়েছে বিদ্যালয়। যা দিয়ে বিদ্যালয়ের উন্নয়ন কাজ করা করা যেত।
এ বিষয়ে আবুল কালাম আজাদ বলেন,আমি বিদ্যালয়ের প্রধান শিক্ষকের সাথে কথা বলে মাছ চাষ করেিেছ।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
আইটি উপদেষ্টা
সোহেল আসলাম
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2020. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close