০৪ ডিসেম্বর ২০২০, শুক্রবার ০৮:৪৭:১৯ এএম
সর্বশেষ:
যান্ত্রিক ত্রুটির কারনে গত কয়েক দিন নিউজ আপলোড করা সম্ভব হয়নি। সাময়িক সমস্যার জন্য আমরা আন্তরিক ভাবে দুঃখিত- সম্পাদক           

২১ নভেম্বর ২০২০ ১১:২০:১০ পিএম শনিবার     Print this E-mail this

বিশ্ব মৎস্য দিবস

মৎস্যজীবী ও মৎস্যখাতের উন্নয়নে কার্যকর সমন্বয়ের দাবি

পাথরঘাটা প্রতিনিধি
বাংলার চোখ
বিশ্ব মৎস্য দিবস মৎস্যজীবী ও মৎস্যখাতের উন্নয়নে কার্যকর সমন্বয়ের দাবি

 ২১ নভেম্বর বিশ্ব মৎস্য দিবস। এ দিবস উপলক্ষে বরগুনার পাথরঘাটায় `প্রান্তিক মৎস্যজীবী ও মৎস্যখাতের উন্নয়নে প্রয়োজনীয় কার্যকর সমন্বয়`শীর্ষক সেমিনার ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মানুষের জন্য ফাউন্ডেশন, ডেনিশ ইনম্টিটিউট ফর হিউম্যান রাইটের অর্থায়নে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিলস`র বাস্তবায়নে পাথরঘাটা কে.এম. পাইলট মাধ্যমিক বিদ্যালয় মিলনায়তনে দিনব্যাপি এ সভা অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত ছিলেন, পাথরঘাটা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তফা গোলাম কবির, পাথরঘাটা পৌর প্যানেল মেয়র রোকনুজ্জামান রুকু, পাথরঘাটা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা জয়ন্ত কুমারর অপু, বিলস`র প্রোগ্রাম উন্নয়ন কর্মকর্তা রেজুয়ানুল হক আজম, বরিশাল আঞ্চলিক সমন্বয়কারি জাকির হোসেন, পাথরঘাটা সমন্বয়কারি আউয়াল হোসেন খলিফা, সাংবাদিক ও গবেষক শফিকুল ইসলাম খোকন, বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরি, বরগুনা জেলা ফিশিং ট্রলার শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক দুলাল হোসেনসহ মৎস্য শ্রমিক।

অনুষ্ঠানে মৎস্যশ্রমিকদের সুরক্ষায় সামাজিক নিরাপত্তা স্কিম চালু করা, মৎস্যজীবীদের দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষন কর্মসুচি গ্রহণ, ট্রলারে নিরাপত্তা সামগ্রী, জেলেদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করা, মৎস্য শ্রমকদের জীবন মান উন্নয়নে মৎস্যখাতে সম্পৃক্ত অংশীজনের কার্যকর অংশগ্রহণ, জেলেদের আইনী সহায়তার জন্য উপকুলীয় অঞ্চলের জন্য বিশেষ থানা ঘোষনা, জেলেদের জন্য কল্যান তহবিল, মৎস্যজীবীদের জন্য আলাদা ব্যাংক, সাগরে মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা ভারতের সাথে এক সঙ্গে দেয়া, দুর্যোগে সাগরে জেলেদের উদ্ধারের জন্য হেলিকপ্টার, সাগরে ভাসমান হাসপাতাল দেয়া,সকল ট্রলারের নিবন্ধন নিশ্চিত করা, সাগরে যাওয়ার সময় জেলেদের তালিকা রেজিস্টারে লিপিবদ্ধ করাসহ ৪৬ টি সুপারিশ মালা ও মৎস্যজীবীদের নিয়ে একটি গবেষনা পত্র তুলে ধরেন বিলস`র রেজুয়ানুল হক আজম।

বক্তারা বলেন, বাংলাদেশে অর্থনীতিতে মাছের অবদান প্রশংসনীয়। অথচ মৎস্য পেশার সাথে যারা সরাসরি সম্পৃক্ত, জীবনের ঝুকি নিয়ে সাগরে গিয়ে মাছ শিকার করে তারা অনেক অধিকার থেকে বঞ্চিত। জেলেরা সাগরে মারা গেলে বা আহত হলেও কোন ক্ষতিপুরন পায়না। মৎস্য শ্রমকদের জীবনমান উন্নয়নে সরকারের কাছে দাবি জানানো হয়।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
আইটি উপদেষ্টা
সোহেল আসলাম
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2020. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close