০৮ মার্চ ২০২১, সোমবার ০৫:৪১:৫১ পিএম
সর্বশেষ:

১৯ ডিসেম্বর ২০২০ ০৬:১৪:২২ পিএম শনিবার     Print this E-mail this

সাহিত্য ও সংস্কৃতি চর্চার মধ্যমে সামাজিক অবক্ষয় রোধ করা সম্ভব

,সিংড়া(নাটোর) প্রতিনিধি
বাংলার চোখ
 সাহিত্য ও সংস্কৃতি চর্চার মধ্যমে সামাজিক অবক্ষয় রোধ করা সম্ভব

নাটোরের সিংড়া প্রেসক্লাবের সভাপতি ও চয়েন বার্তার সম্পাদক মোল্লা মোঃ এমরান আলী রানা বলেছেন চলনবিল অধ্যুষিত এই প্রত্যন্ত অঞ্চলে বসবাস করেও সিংড়ার স্যার যদুনাথ সরকার কলকাতা বিশ্ববিদ্যালয়ের দায়িত্বে ছিলেন। এই সিংড়ার আরেক কৃতি সন্তান মাদার বক্স চৌগ্রামে বসবাস করেও রাজশাহী বিশ্ব বিদ্যালয়ের প্রতিষ্ঠাকালীন উদ্যোক্তাদের একজন ছিলেন। মাদার বক্স মুসলিম লীগের নেতা হয়ে আমার মায়ের ভাষার পক্ষে কথঅ বলেছিলেন । সেই মানুষ গুলোই কিন্তু প্রত্যন্ত গ্রামাঞ্চলে বসবাস করতো। সাহিত্য চর্চার মাধ্যমেই ঐ মানুষ গুলো সমাজের বিপ্লব ঘটিয়েছিল। তাই আমি বিশ্বাস করি সাহিত্য ও সংস্কৃতি চর্চার মধ্যমে সামাজিক অবক্ষ রোধ করা সম্ভব।
সকালে উপজেলার চামারী ইউনিয়নের মহিষমারী উচ্চ বিদ্যালয হলরুমে অনুষ্ঠিত শব্দদূত সাহিত্য ও সংস্কৃতি পরিষদ নামের সংগঠনের শুভ উদ্বোধন অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে তিনি এই কথা গুলো বলেন। সাংবাদিক মোল্লা মোঃ এমরান আলী রানা আরও বলেন, আজকে এই মহিষমারী গ্রামে যারা সাহিত্য চর্চা করছেন। আমি বিশ্বাস করি তারাই একদিন এই সমাজটাকে পরির্বতন করে সুন্দর সমাজ গড়ে তুলবেন। তথ্য প্রযুক্তির এই যুগে নানা সুযোগ সুবিধা পেয়েও যারা বিপথে যাচ্ছে। মোবাইলে লুডু খেলছে জুয়া খেলছে। মাদকের থাবায় যুব সমাজ ধবংস হচ্ছে। আমি মনে করি ওই অপসংস্কৃতি,অপর্কম এবং অসামাজিক সকল কর্মকান্ডকে প্রতিরোধ করার দায়িত্ব এই সংগঠনের। আমাদেরকে কবি নজরুল হতে হবে। কবি নজরুল যুদ্ধ করেছেন। দেশ,মাটি ও মায়ের জন্য। দারিদ্রের সাথে লড়াই করে রুটির দোকানে বসে সাহিত্য চর্চার মাধ্যমে সারা বিশ্বের সমাজে বিপ্লব ঘটিয়েছেন।
মহিষমারী উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মোঃ মকলেছুর রহমানের সভাপতিতে এসময় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন,আনন্দ টেলিভিশনের সিংড়া উপজেলা প্রতিনিধি প্রভাষক সৌরভ সোহরাব,মহিষমারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আব্দুল আলিম,চামারী ইউনিয়ন আ.লীগের সহসভাপতি রবিউল করিম রবি ,প্রকৌশী সুব্রত কুমার মোহন্ত, মহসিন কবির রোশান,হিলফুলফুযুল বাংলাদেশ কেন্দ্রীয় সাংগঠনিক কমিটির সাধারণ সম্পাদক মুফতি জাকারিয়া মাসুদ,কবি মহসিন কবির রোশান সহ অন্যরা। আলোচনা সভার আগে শব্দদূত সাহিত্য ও সংস্কৃতি পরিষদের সভাপতি মোঃ মকলেছুর রহমান,সহসভাপতি শাখাওয়াত হোসেন রান্টু,সাধারণ সম্পাদক মহসিন কবির রোশান,সহ সাধারণ সম্পাদক সাহাদুদ হাসান,সাংগঠনিক সম্পাদক সাইদুর রহমান এবং সাহিত্য সম্পাদক সেলিম আহমেদ সহ ২১ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষনা করা হয়। অনুষ্ঠান সঞ্চালন করেন রাজু আহমেদ।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
আইটি উপদেষ্টা
সোহেল আসলাম
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2021. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close