০৮ মার্চ ২০২১, সোমবার ০৬:০২:৩৮ পিএম
সর্বশেষ:

২২ ডিসেম্বর ২০২০ ০৮:০৩:২৭ পিএম মঙ্গলবার     Print this E-mail this

সাহিত্যে অবদানের স্বীকৃতি পেল কথাসাহিত্যিক ফারহানা হোসেন

মোঃ ইমাম উদ্দিন সুমন, নোয়াখালী প্রতিনিধি
বাংলার চোখ
 সাহিত্যে অবদানের স্বীকৃতি পেল কথাসাহিত্যিক ফারহানা হোসেন

বাংলাদেশের শীর্ষস্থানীয় সাংস্কৃতিক সংগঠন বাংলাদেশ সাংস্কৃতিক পরিষদ এ বছর প্রবাসে বাংলা ভাষা সাহিত্যচর্চা ও বিকাশে বিশেষ কৃতিত্ব রাখার স্বীকৃতি হিসেবে যুক্তরাষ্ট্রের নিউজার্সি প্রবাসী বাঙালি কবি ও কথাসাহিত্যিক ফারহানা হোসেনকে বাসাপ সম্মাননা পদক প্রদান করে। অদ্য ১৯ ডিসেম্বর জাতীয় শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা মিলনায়তনে আয়োজিত বাসাপের মহান বিজয় দিবস শীর্ষক অনুষ্ঠানে প্রদেয় সম্মাননা ক্রেস্ট তুলে দেন প্রধান অতিথি বঙ্গবন্ধু স্যাটেলাইটের চেয়ারম্যান ড. শাহ্জাহান মাহমুদ।

 কবি ফারহানা হোসেনের পক্ষে উপস্থিত থেকে সম্মাননা ক্রেস্ট গ্রহণ করেন কবির বড় বোন নিগার সুলতানা।

 অনুষ্ঠানে কবি ও কথাসাহিত্যিক ফারহানা হোসেনের সংক্ষিপ্ত জীবনালেখ্য তুলে ধরা হয়।

প্রবাসের যান্ত্রিক জনজীবনের মাঝেও যারা স্বদেশ, মাতৃভাষা ও সাহিত্য সংস্কৃতির সাথে আবেগপ্রসূত বিবেকের দায়বদ্ধতায় আবদ্ধ; তাদের অন্যতম কবি ও কথাসাহিত্যিক ফারহানা হোসেন।

 ঢাকার ধানমন্ডিতে জন্ম ও বেড়ে ওঠা, হোম ইকোনোমিক্স কলেজ থেকে অনার্স ও মাস্টার্স শেষ করে যুক্তরাষ্ট্রে পাড়ি জমালেও নিউইয়র্কের লা গুরুডিয়া কলেজ থেকে চাইল্ড সাইকোলজির উপর উচ্চতর প্রশিক্ষণ কোর্স শেষ করেন।

 স্কুল শিক্ষিকা হয়েও বাংলা ভাষা ও সাহিত্যের প্রতি অনুরক্ত হওয়ায় কলম চালিয়ে যাচ্ছেন গল্প, কবিতা, উপন্যাস, শিশু সাহিত্যে।হাফ ডজন প্রকাশিত গ্রন্থের মধ্যে সমাজের তৃতীয় লিঙ্গের হিজড়া সম্প্রদায়ের মানুষের যাপিত জীবনের নানা দুঃখ-কষ্ট গ্লানি প্রবঞ্চনা তিরস্কারকে উপজীব্য করে গবেষণাধর্মী উপন্যাস ‘শিখণ্ডীর স্বপ্ন’ বেশ আলোড়ন সৃষ্টি করে এবং ব্যাপক জনপ্রিয়তা পায়। উপন্যাস অবলম্বনে ইতোমধ্যে টেলিফিল্ম নির্মাণের কাজ চলছে।

 ছোটবেলা থেকেই লেখালেখির প্রতি আগ্রহ কবির ভাব ও ভাবনা জুড়ে প্রেম, প্রকৃতি, মানবিকতা, মানব সমাজ, সামাজিক প্রেক্ষাপট; তেমনি মা, মাটি, মাতৃভূমি ও মাতৃভাষার প্রতি অকৃত্রিম মমত্ববোধ ফুটে ওঠেছে তার লেখা গল্প কবিতার পরতে পরতে। মলাটবিহীন উন্মুক্তগ্রন্থ ফেসবুকে নিয়মিত কাব্যচর্চার পাশাপাশি ‘কৃত্তিকা’ নামের একটি বিশাল কলেবরের সাহিত্য পাতার দায়িত্বে রয়েছেন।

 সেই সাথে বিশ্ব বাংলার আয়োজনে বিশ্বময় বাংলা ভাষা ও সাহিত্য জগতের বিদগ্ধ ও আলোকিতজনদের নিয়ে ফেসবুক ভিত্তিক জনপ্রিয় সাহিত্য আড্ডা ‘কৃত্তিকা’ অনুষ্ঠানের সঞ্চালনা করে যাচ্ছেন সুনামের সাথে। জড়িত রয়েছে নিউইয়র্ক সাহিত্য একাডেমি, লিটল ম্যাগাজিন, বইমেলাসহ নানা সাহিত্য ঘরানার সাথে। বাংলাদেশের প্রখ্যাত বাচিক শিল্পী শিমুল মুস্তাফা ও শারমিন মুস্তাফার কন্ঠে কবির লেখা ‘অরণ্যের লাবণ্য’ অডিও সিডি প্রযোজনাটি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে।

স্বামী ফরহাদ হোসেন এবং ছেলে সীমান্ত, মেয়ে সিথি তাঁর জীবনের অনুষঙ্গ ; লেখালেখির কলম অবিচল রেখেই যুক্তরাষ্ট্রের নিউজার্সিতে প্রবাস জীবন ।

 

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
আইটি উপদেষ্টা
সোহেল আসলাম
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2021. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close