০১ মার্চ ২০২১, সোমবার ০৯:২১:০৩ এএম
সর্বশেষ:

১৫ জানুয়ারি ২০২১ ১২:৫১:৩৪ পিএম শুক্রবার     Print this E-mail this

শীতে শরীরে `ভিটামিন ডি` র মাত্রা ঠিক রাখবেন যেভাবে

ডেস্ক রিপোর্ট
বাংলার চোখ
 শীতে শরীরে `ভিটামিন ডি` র মাত্রা ঠিক রাখবেন যেভাবে

এই শীতে মন চায় একটু রোদ। সূর্যের আলোর অভাব হলে এর ফল ভোগ করে শরীর। কারণ সূর্যের আলোর অভাবে শরীরে `ভিটামিন ডি` এর ঘাটতি হতে পারে। আর `ভিটামিন ডি` এর ঘাটতি হলে কমতে শুরু করে ক্যালসিয়ামের মাত্রা।

এই `ভিটামিন ডি` শরীরে ক্যালসিয়ামকে ধরে রাখে। ক্যালসিয়ামের মাত্রা কমলে হাড় দুর্বল হয়। দাঁত, পেশীর সমস্যাও দেখা দেয়। তাই শরীরে `ভিটামি ডি` এর মাত্রা সঠিক রাখা কতটা জরুরি, তা স্পষ্ট। এই `ভিটামিন ডি` এর অভাব হলে শিশুদের রিকেট হতে পারে। বয়স্কদের শরীরে যন্ত্রণা বাড়ে। সূর্যের আলো `ভিটামিন ডি` এর অন্যতম উৎস। তাছাড়া আর যা খেলে এই মাত্রা ঠিক থাকে, জেনে নিন—

গরুর দুধ- গরুর দুধে ভিটামিন ডি রয়েছে। সোয়া মিল্কও উপকারী। সঙ্গে নিন এক চিমটি হলুদ। হাড় মজবুত থাকবে।

মাশরুম- রক্তে `ভিটামিন ডি-৩` এর মাত্রা বাড়াতে সাহায্য করে এই মাশরুম।

ডিমের কুসুম- কোলেস্টেরলের মাত্রা রক্তে বেশি থাকলে আলাদা। নয়তো কুসুমসহ ডিম খান।

মাছ- স্যামন, ম্যাকারেল, সার্ডিনে প্রচুর পরিমাণে ভিটামিন ডি থাকে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
আইটি উপদেষ্টা
সোহেল আসলাম
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2021. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close