২৮ ফেব্রুয়ারি ২০২১, রবিবার ০৪:০৫:৫৫ এএম
সর্বশেষ:

১৫ জানুয়ারি ২০২১ ০৬:৫৭:৫৪ পিএম শুক্রবার     Print this E-mail this

যবিপ্রবিতে ইনস্টিটিউশনাল রিপোসিটরি প্ল্যাটফর্ম উদ্বোধন

মালেকুজ্জামান কাকা, যশোর
বাংলার চোখ
 যবিপ্রবিতে ইনস্টিটিউশনাল রিপোসিটরি প্ল্যাটফর্ম উদ্বোধন

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) শিক্ষক-শিক্ষার্থীদের সকল সাময়িকী, প্রকাশনা, অভিসন্দর্ভসহ যাবতীয় গবেষণাপত্র অনলাইনে সংরক্ষণের জন্য ‘জাস্ট ইনস্টিটিউশনাল রিপোসিটরি’নামের একটি ডিজিটাল প্ল্যাটফর্মের উদ্বোধন করা হয়েছে। এটির ফলে বিশ্বের যেকোনো জায়গা থেকে যবিপ্রবির সকল গবেষণা কার্যক্রম দেখা, ব্যবহার ও উদ্ধৃত করার পথ সুগম হয়েছে।
বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন সম্প্রতি এই প্ল্যাটফর্মের উদ্বোধন করেন। যবিপ্রবির আইসিটি সেলের সহায়তায় যবিপ্রবি রিপোসিটরি সংক্রান্ত কমিটি এ সকল কার্যাবলী সম্পাদন করে। যবিপ্রবির মূল ওয়েবসাইটে প্ল্যাটফর্মটির লিংক সংযুক্ত করা আছে।
উদ্বোধনী অনুষ্ঠানে অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, গবেষণাসহ আপনারা যা কিছু করবেন, এর উপকারিতা আপনারাই ভোগ করবেন। অন্য কেউ এটা আপনার কাছ থেকে নিতে পারবে না। একজন শিক্ষকের সম্মান হলো তাঁর অর্জন। আপনি কি অর্জন করলেন, সেটা আপনার শিক্ষার্থীরাসহ সবাই দেখবে, সেভাবেই আপনাকে মূল্যায়ন করবে। যবিপ্রবির গবেষণা কার্যক্রম এগিয়ে নেওয়ার জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের ধন্যবাদ জানান তিনি। একইসঙ্গে ‘জাস্ট ইনস্টিটিউশনাল রিপোসিটরি’প্ল্যাটফর্ম বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট কমিটির সদস্যবৃন্দ ও আইসিটি সেলকে আন্তরিক ধন্যবাদ জানান যবিপ্রবি উপাচার্য।
উদ্বোধনী অনুষ্ঠানে ‘জাস্ট ইনস্টিটিউশনাল রিপোসিটরি’ প্ল্যাটফর্মের মাধ্যমে যবিপ্রবির শিক্ষক-শিক্ষার্থী ও গবেষকরা কিভাবে উপকৃত হবেন এ বিষয়ে বাংলাদেশ ও বিশ্বের বিভিন্ন প্রতিষ্ঠানের তুলনামূলক বিশ্লেষণ তুলে ধরেন আইসিটি সেলের পরিচালক ড. ইমরান খান। তিনি জানান, এ ধরনের ডিজিটাল প্ল্যাটফর্মের সূচনার ফলে বাংলাদেশের প্রথমসারির বিশ্ববিদ্যালয়গুলোর সাথেও যবিপ্রবিও যুক্ত হলো।
উদ্বোধনী অনুষ্ঠানে যবিপ্রবির ডিনস কমিটির আহ্বায়ক ড. মো. নাসিম রেজা, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন ড. সৈয়দ মো. গালিব, ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষেদের ডিন অধ্যাপক ড. মৃত্যুঞ্জয় বিশ্বাস, জীববিজ্ঞান ও প্রযুক্তি অনুষের ডিন অধ্যাপক ড. মো. জিয়াউল আমিন, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ড. মো. আব্দুল্লাহ আল মামুন, বিজ্ঞান অনুষদের ডিন ড. সুমন চন্দ্র মোহন্ত, ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন ড. মো. মেহেদী হাসান, কেমিকৌশল (সিএইচই) বিভাগের চেয়ারম্যান ড. মো. জাভেদ হোসেন খান, ইন্ডাস্ট্রিয়াল প্রডাকশন ইঞ্জিনিয়ারিং (আইপিই) বিভাগের চেয়ারম্যান ড. এ এস এম মুজাহিদুল হক, গ্রন্থাগারিক মোহা. আমিনুল হক, আইসিটি সেলের প্রোগ্রামার মো. শামীম রাহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
আইটি উপদেষ্টা
সোহেল আসলাম
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2021. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close