২৭ ফেব্রুয়ারি ২০২১, শনিবার ০৮:৫৭:০৭ এএম
সর্বশেষ:

২৫ জানুয়ারি ২০২১ ০৪:৫৩:১২ পিএম সোমবার     Print this E-mail this

টিকায় ক্ষতি হলে তার দায়ভার স্বাস্থ্যসেবা প্রদানকারী বা সরকারের নয়

ডেস্ক রিপোর্ট
বাংলার চোখ
 টিকায় ক্ষতি হলে তার দায়ভার স্বাস্থ্যসেবা প্রদানকারী বা সরকারের নয়

করোনা ভাইরাসের ভ্যাকসিন নেয়ার আগে গ্রহীতাকে একটি সম্মতিপত্রে স্বাক্ষর করতে হবে। ইতিমধ্যে স্বাস্থ্য অধিদপ্তর থেকে এই সম্মতিপত্র প্রকাশ করা হয়েছে। সম্মতিপত্রের এক জায়গায় লেখা আছে-‘এই টিকা গ্রহণের সময়, অথবা পরে যেকোনো অসুস্থতা, আঘাত বা ক্ষতি হলে তার দায়ভার স্বাস্থ্যসেবা প্রদানকারী বা সরকারের নয়।’ এই বক্তব্য টিকা গ্রহণকারীদের ভীত করতে পারে বলে অনেকে বলছেন। এ ছাড়া টিকা গ্রহণের পর কোনো ধরনের শারীরিক সমস্যা হলে চিকিৎসা ও প্রয়োজনীয় ব্যবস্থা সরকারের তরফে নেয়া হবে বলে সংশ্লিষ্টরা বলে আসছেন। এ অবস্থায় অঙ্গীকারনামায় এই তথ্য বিভ্রান্তি দেখা দিতে পারে।

অঙ্গীকারনামায় এমন তথ্য চাওয়া প্রসঙ্গে জানতে চাইলে জাতীয় পরামর্শক কমিটির অন্যতম সদস্য এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ডা. নজরুল ইসলাম মানবজমিনকে বলেন, এতে ভয়ের সম্ভাবনা রয়েছে। এই বিশেষজ্ঞ তার ব্যক্তিগত মতপ্রকাশ করে বলেন, সম্মতিপত্রে এধরনের ভাষা ব্যবহারের কারণে ভীতি সৃষ্টি হবে। টিকা নিতে চাইবে না।

টিকা দেয়ার পর পার্শ্বপ্রতিক্রিয়া হলে সরকার চিকিৎসা দেবে- এমন ভাষা ব্যবহার করা উচিত ছিল বলে তিনি মনে করেন।

সম্মতিপত্রে নাম, রেজিস্ট্রেশন নম্বর, তারিখ, পরিচয়পত্র নং, জন্ম তারিখ থাকবে। এই সম্মতিপত্রে স্বাক্ষরের পর সেটি স্বাস্থ্য অধিদপ্তরে সংরক্ষিত থাকবে বলে জানিয়েছেন অধিদপ্তরের লাইন ডিরেক্টর ডা. শামসুল হক। সম্মতিপত্রে লেখা থাকবে করোনার টিকা সম্পর্কে আমাকে অনলাইনে এবং সামনাসামনি ব্যাখ্যা করা হয়েছে। এই টিকা গ্রহণের সময়, অথবা পরে যেকোনো অসুস্থতা, আঘাত বা ক্ষতি হলে, তার দায়ভার স্বাস্থ্যসেবা প্রদানকারী বা সরকারের নয়। সম্মতিপত্রে আরো লেখা থাকবে আমি সম্মতি দিচ্ছি যে, টিকা গ্রহণ ও এর প্রভাব সম্পর্কিত তথ্যের প্রয়োজন হলে আমি তা প্রদান করবো। জানা মতে, আমার ওষুধজনিত কোনো অ্যালার্জি নেই। এ ছাড়া টিকাদান পরবর্তী প্রতিবেদন, অথবা গবেষণাপত্র তৈরির বিষয়ে অনুমতি দিলাম। আমি স্বেচ্ছায়, সজ্ঞানে এই টিকার উপকারিতা ও পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে অবগত হয়ে টিকা গ্রহণে সম্মত আছি বলেও উল্লেখ করা থাকবে সম্মতিপত্রে। এই সম্মতিপত্রে উল্লেখ থাকা বিষয়গুলো খুবই গুরুত্বপূর্ণ জানিয়ে শামসুল হক সাংবাদিকদের জানিয়েছেন, যদি কারও কোনো সমস্যা থাকে এবং এটি যদি কোনো গ্রহীতা না জানিয়ে থাকেন তবে কোনো দুর্ঘটনা ঘটে গেলেও তা আমরা বুঝতে পারবো না।

উৎসঃ mzamin

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
আইটি উপদেষ্টা
সোহেল আসলাম
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2021. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close