২৯ জানুয়ারি ২০২২, শনিবার ০৯:৪২:১৫ এএম
সর্বশেষ:

১৩ মার্চ ২০১৬ ০৫:১৭:০২ পিএম রবিবার     Print this E-mail this

প্রেসিডেন্ট প্রার্থীদের সতর্ক করলেন ওবামা

বাংলার চোখ
 প্রেসিডেন্ট প্রার্থীদের সতর্ক করলেন ওবামা

প্রেসিডেন্ট মনোনয়ন প্রত্যাশীদের আর উত্তেজনা না বাড়াতে সতর্ক করলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। শিকাগোতে ট্রাম্পের সমাবেশে সহিংস বিক্ষোভের একদিন পর, এ সতর্কতা জানালেন প্রেসিডেন্ট। বিষয়টি নিয়ে প্রেসিডেন্ট মনোনয়ন প্রত্যাশীদের মধ্যেও চলছে কথার লড়াই।

এতদিন মুখে মুখেই সীমিত ছিল লড়াই। কিন্তু দিন যতো যাচ্ছে বাড়ছে উত্তেজনা। ছড়াচ্ছে প্রার্থীদের সমর্থকদের মধ্যেও। শুক্রবার হলো হাতাহাতি। সেন্ট লুইসে ট্রাম্পের সমাবেশকে কেন্দ্র করে মুখোমুখি অবস্থান নেয় তার সমর্থক ও বিরোধীরা। সহিংসতার কারণে সমাবেশ বাতিল করতে বাধ্য হন ট্রাম্প।

বিষয়টি নিয়ে সমালোচনা শুরু হয়েছে যুক্তরাষ্ট্রজুড়েই। এবার যোগ দিলেন প্রেসিডেন্ট ওবামাও। প্রার্থীদের কোন ধরণের উস্কানি না দিতে সতর্ক করলেন তিনি। ওবামা বলেন, এ ধরণের আচরণ দেশের গণতন্ত্রের জন্য কোন সুফল বয়ে আনবে না।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, “বিশ্বের সবচেয়ে প্রাচীন ধারাবাহিক গণতন্ত্রের জন্য আমরা গর্বিত। তারপরেও আমরা এতে বাধার সৃষ্টি করছি। মানুষের ভোট দেয়াটা কঠিন করে তুলছি।”

তবে ওই ঘটনায় বিচলিত নন ট্রাম্প। বরং স্বভাবসুলভ ভঙ্গিতে প্রতিবাদকারীদের জঙ্গি সংগঠন আইএসের সমর্থক হিসেবে চিহ্নিত করলেন।

রিপাবলিকান মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প বলেন, “আপনি বিশ্বাস করতে পারবেন না, সম্ভবত ওই ঘটনা ছিল আইএস সম্পর্কিত। অনলাইনে তার সম্পর্কে খোঁজখবর নেয়া হয়েছে। সেখানে তাকে যুক্তরাষ্ট্রবিরোধী প্রচারণা চালাতে দেখা গেছে। সম্ভবত আইএসের সাথে তার সম্পর্ক আছে।”

প্রেসিডেন্ট প্রার্থীতার প্রচারণাতেও চলছে ওই ঘটনা নিয়ে তর্ক-বিতর্ক। ক্লিভল্যান্ডে ট্রাম্পকে একহাত নিলেন ডেমোক্রেট মনোনয়ন প্রত্যাশী হিলারি ক্লিনটন।

ডেমোক্রেট মনোনয়ন প্রত্যাশী হিলারি ক্লিনটন বলেন, “আলোচনা, বিতর্ক সবই চলতে পারে গণতন্ত্রে। ভিন্নমতও থাকতে পারে। কিন্তু ট্রাম্প যে ধরণের উস্কানি দিয়েছেন, তা কেবল ভুলই নয়, ভয়ংকর। দেশলাই নিয়ে খেলতে গেলে এমন আগুন জ্বলতে পারে, যা নেভানো কঠিন।”

শিকাগোর পর মিসৌরিতেও উত্তেজনা দেখা দেয় ট্রাম্পের সমাবেশকে ঘিরে। শনিবার ওহিওতেও ঘটে একই ধরণের ঘটনা।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
আইটি উপদেষ্টা
সোহেল আসলাম
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2022. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close