২০ এপ্রিল ২০২১, মঙ্গলবার ০৯:২৩:৫৬ এএম
সর্বশেষ:

১৯ ফেব্রুয়ারি ২০২১ ১২:২৮:১৫ এএম শুক্রবার     Print this E-mail this

রাঙামাটিতে মাদকদ্রব্যের উপ-পরিদর্শকের বিরুদ্ধে শাস্তির সুপারিশ আদালতের

আলমগীর মানিক,রাঙামাটি থেকে
বাংলার চোখ
 রাঙামাটিতে মাদকদ্রব্যের উপ-পরিদর্শকের বিরুদ্ধে শাস্তির সুপারিশ আদালতের

মাদকের মামলায় সাক্ষ্যগ্রহণে উপস্থিত হতে আদালত কর্তৃক নির্দেশনা প্রাপ্ত হয়ে আদালত নিয়ে কটুক্তিমূলক মন্তব্য করার অভিযোগ উঠেছে রাঙামাটি মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপ-পরিদর্শক মোঃ জসিম উদ্দিনের বিরুদ্ধে। বিতর্কিত এই কর্মকর্তার বিরুদ্ধে বিভাগীয় শাস্তির সুপারিশ করেছেন রাঙামাটির সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আসাদ উদ্দীন মোঃ আসিফ এর আদালত। বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন উক্ত আদালতের বেঞ্চ সহকারী মোঃ আশরাফুল হক।
আদালতের দায়িত্বশীল সূত্র জানিয়েছে- মাদক আইনের একটি মামলায় সাক্ষ্যের জন্য দিন ধার্য্য ছিলো গতকাল। আসামী হাজিরা প্রদান করেছেন অত্র মামলার সর্বমোট ০৬ জন সাক্ষীর মধ্যে দুই (০২) জন সাক্ষীর জবানবন্দী এবং জেরা গ্রহণ করা হয়েছে। অত্র মামলায় বাদী মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর রাঙামটির উপ-পরিদর্শক মো. জসীম উদ্দীন সাক্ষ্য প্রদান করেছেন।
সাক্ষ্য প্রদান শেষে আদালত বাদীকে অপরাপর সাক্ষীদের সাক্ষ্য প্রদানের বিষয়ে জিজ্ঞেস করলে তিনি প্রতি উত্তরে জানান যে “ আদালতের বিচারকগণ আমাদের নাকে খৎ দিয়ে বেড়াচ্ছে, আমরা এত সাক্ষী কিভাবে দিব, আমরা অন্যান্য কাজে অত্যন্ত ব্যস্ত।”
আদালত রাষ্ট্রের গুরুত্বপূর্ণ বিভাগের এমন একজন সরকারী কর্মকর্তার মন্তব্য কেন আদালত অবমাননা হবে না এবং তাঁর বিরুদ্ধে কেন বিভাগীয় শাস্তিমূলক ব্যবস্থার সুপারিশ করা হবে না মর্মে কারণ প্রদর্শনের সুযোগ প্রদান করেন। ধার্য্য তারিখে জসীম উদ্দিন উপপরিদর্শক, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, রাঙামাটি জবাব দাখিল করে বলেন যে তিনি ভুলবশতঃ আদালতের সাথে অন্যায় আচরণ করেছেন এবং তাহার এমন আচরনের দরুন তিনি ক্ষমাপ্রার্থী।
জবাবের প্রতিত্তুরে আদালত বলেন, ফৌজদারী বিচার ব্যবস্থায় সাক্ষী হল মামলার প্রাণ। বাদীকেই সাক্ষী দ্বারা আদালতে আসামীর অপরাধ প্রমাণ করতে হবে। অথচ বাদী সাক্ষীর উপস্থিতি নিয়ে আদালতের প্রতি এমনভাবে তীর্যক মন্তব্য করেছেন যাহা আদালত অবমাননাসহ সমগ্র বিচার ব্যবস্থার উপর একটি বড় আঘাত। আদালত সরকারী একজন কর্মকর্তার নিকট হতে এরূপ আচরণ কোনরূপ আশা করে না। আদালতকে এভাবে কটাক্ষ করে কথা বলার অর্থ আদালতকে অসম্মান এবং অবজ্ঞা করা। আদালতকে অসম্মান করা হলে বিচার ব্যবস্থার ভীত নড়বড়ে হয়ে যায় তথাপি আদালত এবং বিচার ব্যবস্থার উপরে জনগণের মধ্যে আস্থাহীনতা সৃষ্টি হয়।
বাদীর এমন অশালীন আচরণে আদালতের ভাবমুর্তি ক্ষুন্ন হয়েছে। এরুপ অবস্থায় আদালতের প্রতি তীর্যক মন্তব্য এবং ভাবমুর্তি ক্ষুন্নকারী ব্যক্তিকে ক্ষমা করলে ভিন্ন নজীর স্থাপন হবে। পরবর্তীতে রাষ্ট্রের কোন কর্মকর্তা এবং কর্মচারীর যেন আদালতের প্রতি এমন অসদাচরন করার মানসিকতা সৃষ্টি না হয় সেজন্য আবেদনকারীকে ক্ষমা করার কোন সুযোগ বিদ্যমান নেই। সার্বিক বিষয় বিবেচনা করে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর রাঙাামটির উপ-পরিদর্শক মো. জসীম উদ্দীন রাঙামাটি এর বিরুদ্ধে বিভাগীয় শাস্তির সুপারিশ করা হল। উপ-পরিদর্শক, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, রাঙামাটিকে অত্র আদেশের কার্যকারিতা বিষয়ে আগামী ১৫/০৩/২০২১ইং তারিখ লিখিত প্রতিবেদন দাখিলের নির্দশ প্রদান করা হল।
এদিকে সাম্প্রতিক সময়ে মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তর রাঙামাটি অফিসের একজন পরিদর্শক-উপপরিদর্শক, এএসআই ও সিপাহীর বিরুদ্ধে বিভিন্ন ধরনের অনৈতিক কর্মকান্ডের অভিযোগ উঠে। এনিয়ে সংস্থাটির চট্টগ্রাম বিভাগীয় কার্যালয় থেকে একজন উর্দ্বতস কর্মকর্তা সম্প্রতি রাঙামাটি সফর করে সরেজমিনে তদন্ত করে ভূক্তভোগীদের সাথে এবং সংবাদ মাধ্যমের প্রতিনিধির কথা বলে সাক্ষ্য গ্রহণ করেছেন।
এছাড়াও শহরের মাদক ব্যবসার সাথে জড়িতদের সাথে সখ্যতা গড়ে অনৈতিক সুবিধা গ্রহনের বিষয়টিও একটি অডিও রেকর্ডিংয়ে উঠে আসে। বিভিন্ন স্থানে মাদকের বিরুদ্ধে অভিযানে গিয়ে নিজেদের পরিচয় আড়াল করে একটি বাহিনীর গোয়েন্দা ইউনিটের নাম ব্যবহারের অভিযোগ উঠে আসে জনসম্মুখে। সংস্থাটির এহেন কর্মকান্ডে প্রশাসনিকভাবেও জটিলতা সৃষ্টি করছে বলে মন্তব্য করেছেন পুলিশ বাহিনীর একজন উদ্বর্তন কর্মকর্তা।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
আইটি উপদেষ্টা
সোহেল আসলাম
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2021. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close