২০ এপ্রিল ২০২১, মঙ্গলবার ০৯:৪০:৫৯ এএম
সর্বশেষ:

২৬ ফেব্রুয়ারি ২০২১ ০৭:১৬:৩৬ পিএম শুক্রবার     Print this E-mail this

উদ্ধাবক মিজানের সেই বৃদ্ধা মনিকা পেলেন ঘর ও খাদ্য

মালেকুজ্জামান কাকা, যশোর
বাংলার চোখ
 উদ্ধাবক মিজানের সেই বৃদ্ধা মনিকা পেলেন ঘর ও খাদ্য

 জীবন যাত্রা যে কত কঠিন তা হাড়ে হাড়ে টের পেয়েছেন তিনি। এক দুই তিন করে আট মাস জুড়ে তার কপালে জোটেনি ভাত তরিতরকারি। না ছিল থাকার এক চিলতে ঘর। কাঁকড়া খেয়ে বেঁচে ছিলেন তিনি। যশোরের স্থলবন্দর বেনাপোলে দীর্ঘ আট মাস খোলা আকাশের নিচে কাঁকড়া ও শালুক ফল খেয়ে বেঁচে থাকা মনিকা নামের সেই বৃদ্ধা অবশেষে পেয়েছেন একটি ঘর। সঙ্গে পেয়েছেন ঘরে থাকার আসবাবপত্র ও খাদ্য নিশ্চয়তা।
দেশসেরা উদ্ভাবক মিজানুর রহমানসহ কয়েকজন হ্নদয়বান ব্য্িক্তর সহযোগিতায় ওই বৃদ্ধার একচালা টিনের ছাউনি বিশিষ্ট একটি ঘর জুটেছে। তিনি পেয়েছেন বেঁচে থাকার নিশ্চয়তা।
২৫ ফেব্রুয়ারি দুপুরে বেনাপোল বাইপাস সড়কের পাশেই জমিদাতা আব্দুল্লাহ মোল্লা স্বপনসহ স্থানীয় বিভিন্ন শ্রেণীপেশার মানুষ একত্রিত হয়ে ফিতা কেটে ঘরটির উদ্বোধন করা হয়।
এর আগে মনিকাকে নিয়ে বিভিন্ন সংবাদ মাধ্যম এবং সামাজিক মাধ্যমে খোলা আকাশের নিচে কাঁকড়া খেয়ে জীবন ধারণের খবর প্রকাশ হলে এলাকা জুড়ে আলোচনা সমালোচনার ঝড় ওঠে। খবর পেয়ে তার পাশে দাঁড়ান দেশসেরা উদ্ভাবক শার্শার মিজানুর রহমান। ওই বৃদ্ধার জন্য নিয়ে যান রান্না করা খাবার। সাথে কিছু শুকনা খাবার। শীত নিবারণের জন্য কম্বলও দেন তিনি। শুধু তাই নয়, মানবতার দৃষ্টান্ত স্থাপন করে নিজ হাতে মনিকাকে খাবার খাইয়ে দেন তিনি।
এরপর প্রবাসীদের সহযোগিতায় তিনদিন ধরে বাঁশের খুঁটি ও টিন দিয়ে স্থাপন করেন একটি বসবাসযোগ্য বাড়ি। একই সঙ্গে এই বৃদ্ধার নিরাপদ পানির জন্য টিউবওয়েল এবং পরিছন্ন টয়লেটের ব্যবস্থা করে দেন উদ্ভাবক মিজানুর ও তার সাথীরা।
মানবিকতায় এগিয়ে এসে নতুন ঘরের জন্য লেপ, কম্বল, বালিশ দেন সমাজ সেবী ব্যবসায়ী আলমগীর হোসেন। একই সঙ্গে প্রতিদিন খাবারের জন্য যাতে আর কারো দুয়ারে যেতে না হয় সেই ব্যবস্থাটিও করা হয়েছে।
দেশসেরা উদ্ভাবক মিজানুর রহমান বলেন, মানব সেবা বড় সেবা। পৃথিবীতে কোন মানুষ জন্মের সময় সাথে কিছু নিয়ে আসেনি। নিয়েও যাবে না কিছু। তাই আমাদের সমাজে যারা অসহায় অবহেলিত আছে তাদের পাশে এসে দাঁড়ানো ও সহযোগিতার আহ্বান তার।
এই উদ্যোগে আর্থিক সহযোগিতার জন্য ফুড ব্যাংকের প্রতিষ্ঠাতা প্রবাসী শাহ পরান, ঝিকরগাছা ব্ল্যাড ব্যাংক ফাউন্ডেশন, তরুণ সমাজ সেবক ব্যবসায়ী আলমগীর, পুলিশ সদস্য সোহাগ হোসেনের প্রতি তিনি সহযোগিতা করার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
আইটি উপদেষ্টা
সোহেল আসলাম
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2021. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close