২০ এপ্রিল ২০২১, মঙ্গলবার ১০:১৩:৫৯ এএম
সর্বশেষ:

২৫ মার্চ ২০২১ ০৭:২৪:৫০ পিএম বৃহস্পতিবার     Print this E-mail this

ফেনীতে নাট্যাচার্য সেলিম আল দীন চর্চা কেন্দ্র আত্মপ্রকাশ

মোস্তফা কামাল বুলবুল ফেনী থেকে
বাংলার চোখ
 ফেনীতে নাট্যাচার্য সেলিম আল দীন চর্চা কেন্দ্র আত্মপ্রকাশ

‘হাতের মুঠোয় হাজার বছর আমরা তোমার সঙ্গী’ এ স্লোগানে গতকাল বুধবার বিকেলে নাট্যাচার্য সেলিম আল দীন চর্চা কেন্দ্র এর লোগো উম্মোচন ও আত্মপ্রকাশ অনুষ্ঠান ফেনীর জেলা পরিষদের ড. সেলিম আল দীন মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। উদ্বোধন করেন ফেনী ইউনিভার্সিটির ট্রেজারার প্রফেসর তায়বুল হক। প্রধান অতিথি ছিলেন ফেনী জেলা পরিষদের চেয়ারম্যান খায়রুল বশর মজুমদার তপন।

নাট্যাচার্য সেলিম আল দীন চর্চা কেন্দ্র ফেনী জেলা কমিটির সভাপতি অ্যাডভোকেট রাশেদ মাযহারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ফেনী জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আবদুল মোতালেব, দৈনিক প্রথম আলো নিজস্ব প্রতিবেদক আবু তাহের, দৈনিক ফেনীর সময় সম্পাদক মো. শাহাদাত হোসেন ও নাট্যব্যক্তিত্ব নারায়ন নাগ।
সংগঠনের সহ-সাংস্কৃতিক সম্পাদক তাহমিনা তোফা সীমা ও তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক রহমত উল্ল্যাহ সুমনের যৌথ সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন- নাট্যাচার্য সেলিম আল দীন চর্চা কেন্দ্র ফেনীর সাধারণ সম্পাদক রাজীব সারওয়ার ও শুভেচ্ছা বক্তব্য রাখেন সংগঠনের যুগ্ম সম্পাদক ও দৈনিক ফেনীর সম্পাদক আরিফুল আমিন রিজভী।

বক্তব্য রাখেন সংগঠনের সহ-সভাপতি আসাদুজ্জামান দারা, নাট্য ব্যক্তিত্ব নাসির উদ্দিন সাইমুম, নাট্যাচার্য সেলিম আল দীন চর্চা কেন্দ্র চট্টগ্রাম বিভাগীয় সমন্বয়কারী এ বি এম মাসুদ, ডিবিসি নিউজ, ডেইলি অবজারভারের ফেনী জেলা প্রতিনিধি মুহাম্মদ আবু তাহের ভূঁইয়া ও দৈনিক স্টার লাইনের নির্বাহী সম্পাদক মো. মাঈন উদ্দিন।

বক্তারা বলেন, বাংলাদেশের নাট্য আন্দোলনের ইতিহাসে সেলিম আল দীন একটি অধ্যায়ের নাম। মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে বাংলা নাটককে ঔপনিবেশিক ধ্যান-ধারণা থেকে মুক্ত করার ক্ষেত্রে সেলিম আল দীন অগ্রণী ভূমিকা পালন করেন। নাটক রচনার ক্ষেত্রে সেলিম আল দীন পাশ্চাত্য নাট্য-প্রকরণকে পাশ কাটিয়ে বাঙালির নিজস্ব নাট্যকৌশল নির্মাণে সচেষ্ট ছিলেন। তিনি অনবরত সন্ধান করে চলেন। তাঁর নাটকে বাংলার মানুষের অস্তিত্ব এবং জগৎ-বোধ, যাপিত জীবনের স্বপ্ন ও যন্ত্রণা তাঁর বিষয়- তা বিশ্বের সকল মানুষেরই মনে ফুটিয়ে তুলেছেন। নাট্যচার্য সেলিম আল দীন শুধু ফেনী নয়, বাংলাদেশ ও সকল বাংলা ভাষা-ভাষীদের গর্ব।

অনুষ্ঠানের সভাপতি অ্যাডভোকেট রাশেদ মাযহার তাঁর বক্তব্যে ফেনীতে নাট্যচার্য সেলিম আল দীন যাদুঘর ও প্রতিবছর সরকারি উদ্যোগে ও ব্যবস্থাপনায় সপ্তাহব্যাপী সেলিম আল দীন মেলা চালু রাখার আহ্বান জানান।

শুরুতে উদ্বোধক অতিথিবৃন্দদের সাথে নিয়ে সংগঠনের লোগো উম্মোচন করেন। শেষে নাট্যচার্য ড. সেলিম আল দীনের জীবনীর ওপর মাল্টিমিডিয়ার মাধ্যমে প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

নবগঠিত কমিটিতে যাঁরা আছেন-
নাট্যাচার্য সেলিম আল দীন চর্চা কেন্দ্র ফেনী জেলা কমিটিতে সভাপতি পদে মাজহারুল হক চৌধুরী রাশেদ (রাশেদ মাযহার), সহ-সভাপতি পদে- আসাদুজ্জামান দারা, সোহেল মোস্তাক আহমেদ, সাধারণ সম্পাদক পদে সারওয়ার জাহান ফিরোজ (রাজীব সারওয়ার), যুগ্ম সাধারণ সম্পাদক পদে আরিফুল আমিন রিজভী, শিরিন আক্তার রতœা, সাংগঠনিক সম্পাদক পদে নাজমুল হক শামীম, যুগ্ম সাংগঠনিক সম্পাদক পদে দিদারুল আলম, অর্থ সম্পাদক পদে ফজলুল হক রনি, প্রচার ও প্রকাশনা সম্পাদক পদে আলমগীর মাসুদ, দপ্তর সম্পাদক পদে সুরঞ্জিত নাগ, সাংস্কৃতিক সম্পাদক পদে আনোয়ার হোসেন রাজু, সহ: সাংস্কৃতিক সম্পাদক পদে তাহ্ফিনা তোফা সীমা, অভ্যর্থনা ও আপ্যায়ন সম্পাদক পদে রেহানা ইয়াসমিন, তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক পদে রহমত উল্ল্যাহ সুমন, সহ: তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইকবাল হোসেন ও স্বাস্থ্যবিষয়ক সম্পাদক পদে ডাঃ সাইফ উদ্দিন আহ্মেদ রয়েছে।

কমিটিতে অপরাপর নির্বাহী সদস্যরা হলেন মজুমদার নাসির উদ্দিন, তানভীর আলাদীন কাজী, এড. সাইফুদ্দিন শাহীন, ইসমত আরা তারা, হুমায়ুন মজুমদার, এনামুল হক শাহেদ, বিধান চন্দ্র শীল, জ্যাবিন শরমিন প্লেভা, নুরুল আমিন হৃদয়, সুভাষ সুত্রধর, দীপঙ্কর শীল, হাসনাত মাহী, গোপাল দাস, আইনুল হক এমিল, ফাতেমা জান্নাত শশী, সাজ্জাতুল ইসলাম ও ইয়াকুব হোসেন মারুফ।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
আইটি উপদেষ্টা
সোহেল আসলাম
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2021. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close