২৬ জানুয়ারি ২০২২, বুধবার ০৬:০২:১০ এএম
সর্বশেষ:

০৯ সেপ্টেম্বর ২০১৭ ১২:১৬:৩৮ এএম শনিবার     Print this E-mail this

লন্ডনে ইউনিভার্সাল ভয়েস ফর জাস্টিসের মায়ানমার এম্বেসী ঘেরাও

ডেস্ক রিপোর্ট
বাংলার চোখ
 লন্ডনে ইউনিভার্সাল ভয়েস ফর জাস্টিসের মায়ানমার এম্বেসী ঘেরাও

রাখাইন রাজ্যে নিরীহ মানুষের ওপর নির্যাতন ও হত্যার প্রতিবাদে লন্ডনের মায়ানমার এম্বেসী ঘেরাও এবং প্রতিবাদী বিক্ষোভ কর্মসূচী পালন করেছে মানবাধিকার সংগঠন ইউনিভার্সাল ভয়েস ফর জাস্টিস। সংগঠনের ভাইস চেয়ারম্যান মাহবুব আলী খানশূর ও মানবাধিকার কর্মী ফরিদুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের চেয়ারম্যান সাঈদ বাকী। প্রতিবাদ বিক্ষোভে ভয়েস ফর বাংলাদেশ, ভয়েস ফর জাস্টিস এবং ভয়েস ফর চেঞ্জ নামে তিনটি মানবাধিকার সংগঠন একাতœতা প্রকাশ করে অংশ নেয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশী কমিউনিটির প্রবীন নেতা কেএম তাহের চৌধুরী। অনুষ্ঠানে জাতিসংঘসহ আন্তর্জাতিক ফোরামে বাংলাদেশের পক্ষ থেকে মায়ানমারের জান্তা সরকারের বিরুদ্ধে অভিযোগ দায়েরের জন্য জোর দাবি জানানো হয়। প্রতিবাদী বিক্ষোভে ইউনিভার্সাল ভয়েস ফর জাস্টিস‘র উপদেষ্টা ব্যারিস্টার আব্বাস নোমান,ভয়েস ফর বাংলাদেশের কনভেনর আতাউল্লাহ ফারুক, বার্মিজ রোহিঙ্গা অর্গানাইজেশনের পক্ষে দো খিন হ্লা, ওই সংগঠনের ইনফরমেশন সেক্রেটারী নোমান, সাপোর্টিং রোহিঙ্গা কেমপেইন এরাউন্ড ইউকে’র পক্ষে মার্ক, বাংলাদেশ সুপ্রিম কোর্টের এডভোকেট ব্যারিস্টার ওবাইদুর রহমার টিপু, বাংলাদেশ জাতীয়তাবাদী দল , ইউকে’র

জয়েন্ট সেক্রেটারী শহিদুল ইসলাম মামুন, ইরাকী নাগরিক গবেষক কাউথার আয়েদ প্রমুখ বক্তব্য রাখেন
অনুষ্ঠানে জাতিসংঘসহ আন্তর্জাতিক ফোরামে বাংলাদেশের পক্ষ থেকে মায়ানমারের জান্তা সরকারের বিরুদ্ধে অভিযোগ দায়েরের জন্য জোর দাবি জানানো হয়।
কমিউনিটি নেতা একেএম আবু তাহের চৌধুরী বলেন, মিয়ানমারে রাখাইন প্রদেশে রোহিঙ্গাদের ওপর সেদেশের সেনাবাহিনী, পুলিশ ও সীমান্ত রক্ষীবাহিনীর নির্যাতন নির্মমতা বিশ্বের ইতিহাসের সব রেকর্ড ভঙ্গ করেছে। তিনি রোহিঙ্গা ইস্যু সমাধানে বাংলাদেশের কূটনৈতিক তৎপরতা বাড়ানোর পাশাপাশি জাতিসংঘসহ আন্তর্জাতিক ফোরামে বাংলাদেশের পক্ষ থেকে অভিযোগ দায়েরের জন্য দাবি জানান। ইউনিভার্সাল ভয়েস ফর জাস্টিস’র চেয়ারম্যান সাঈদ বাকী বলেন, মিয়ানমারে আজ বিশ্ব মানবতা ভুলণ্ঠিত। চরমভাবে লঙ্ঘিত হচ্ছে মানবাধিকার। শান্তিতে নোবেল বিজয়ী অং সান সূচির নেতৃতাধীন সরকারের নির্দেশে ও মদদে ঘটছে এ নারকীয় কাজ। মিয়ানমারে নির্বিচারে হত্যা, ধর্ষণ বিশ্ববিবেককে যেভাবে নাড়া দেয়ার কথা অথচ সেভাবে জোরালো প্রতিবাদ বা সহযোগিতা নেই। এ নারকীয় হত্যাযজ্ঞ বন্ধের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান তিনি।
ইউনিভার্সাল ভয়েস ফর জাস্টিস’র ভাইস চেয়ারম্যান মাহবুব আলী খানশূর বলেন, নির্যাতনের মুখে অতিষ্ঠি হয়ে যেসব রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করেছে তারা ভাতের জন্য হাহাকার করছে। এসব ক্ষুধার্ত ও অসুস্থ রোহিঙ্গাদের সেবায় এগিয়ে আসতে হবে। বাংলাদেশ সরকার নিপীড়িত রোহিঙ্গাদের পাশে না দাড়িয়ে তাদের নিজ দেশে পুশ ব্যাক করছে। এছাড়া অসহায় রোহিঙ্গাদের অর্থ ও সীমিত সম্পদ লুট করে নিচ্ছে আওয়ামী সরকারের ক্যাডার বাহিনী। অথচ আইন শৃংখলা বাহিনী অসহায় রোহিঙ্গাদের জন্য কিছুই করছে না।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
আইটি উপদেষ্টা
সোহেল আসলাম
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2022. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close