২১ সেপ্টেম্বর ২০২১, মঙ্গলবার ১০:৩৫:০৮ পিএম
সর্বশেষ:

১২ সেপ্টেম্বর ২০২১ ১১:৫১:৩১ পিএম রবিবার     Print this E-mail this

জামালগঞ্জে নৌকাবাইচে অর্ধলক্ষাধিক মানুষের ঢল

জামালগঞ্জ প্রতিনিধি
বাংলার চোখ
 জামালগঞ্জে নৌকাবাইচে অর্ধলক্ষাধিক মানুষের ঢল

দুপুর গড়িয়ে বিকাল। ভাদ্রের তালপাকা রোদের তেজ কিছুটা কমে এসেছে। বইছে অল্প অল্প হাওয়া। সে হাওয়ায় ছোট ছোট পাগনা হাওরের বুকে। যেন হাওরজুড়ে ছন্দের দুলুনি। এই দুলনির মধ্যেই পানি কেটে কেটে চিপে চিপে দীঘল নৌকাগুলোর ছুটে চলা। কে কাকে পেছনে ফেলবে এই নিয়ে প্রতিযোগিতা। নৌকার দু’পাশে সারি সারি বেঁধে বসা মাঝিরা গানের তালে তালে টেনে চলছেন বৈঠা। নৌকার গলইয়ে বসা গায়েনের কণ্ঠে দরাজ সুর, আল্লাহ্ বলিয়া নাও খোলরে ভাই সক্কলি, আল্লাহ্ বলিয়া খোল, ওরে আল্লাহ্ বলিয়া নাও খোল, শয়তান যাবে দূরে। ওরে যে কলমা পইড়া দেছে মো. রাসুলরে ভাই সক্কলে। একেকটা কলি শেষ হতেই মাঝিদের সমস্বরে চিৎকার হৈ হৈ। পেছনের নৌকা কাছাকাছি চলে আসছে। গায়েন বাঁশির শব্দে বৈঠার গতি বাড়ানোর নির্দেশ দেন। সেই সঙ্গে গানের গতিও বাড়িয়ে দেন। অসম্ভব দ্রুততায় ছুটে চলে নৌকা। হাওর পারের অর্ধলক্ষাধিক মানুষ সে দৃশ্য দেখে উল্লাসে ফেটে পড়ে। দেহ ও মনের উত্তেজনা বশে তারাও চিৎকার করেন- ‘হৈ হৈ, আগাইয়া যাও, আগাইয়া যাও।’
জামালগঞ্জ উপজেলার পাগনার হাওরে লক্ষ্মীপুর গ্রামের প্রকৃতি যুব সংঘের আয়োজনে এমনি একটি উৎসবমুখর উত্তেজনাকর নৌকা বাইচ অনুষ্ঠিত হয়েছে। এবার নিয়ে দ্বিতীয়বার এই সংগঠনের আয়োজনে নৌকা বাইচ অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় ৪০-৫০টি গ্রামের মানুষের মাঝে উৎসব আনন্দটা ছিল একেবারেই অন্যরকম। নৌকা বাইচ উপভোগ করার জন্য বিভিন্ন গ্রাম থেকে আবালবৃদ্ধ প্রায় অর্ধলক্ষাধিক মানুষ দুপুরের আগেই পাগনার হাওরে লক্ষ্মীপুর বাজারের আশেপাশে এসে ভীড় জমান। উৎসবমুখর পরিবেশে তারা মনোরম নৌকা বাইচ উপভোগ করেন।
সুনামগঞ্জ জেলার হাওর অধ্যুষিত উপজেলা জামালগঞ্জের এই নৌকা বাইচে নিখিল বনাম সিরাজুল, সিরাজুল বনাম জুয়েল, মাসুক পবন বনাম সিরাজুল প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। এ প্রতিযোগিতায় প্রথম হয়েছে মাসুক পবন, দ্বিতীয় হয়েছে সিরাজুল ও তৃতীয় হয়েছে জুয়েলের নৌকা দল। নৌকা প্রগতি যুব সংঘের সভাপতি জিয়াউদ্দিনের সভাপতিত্বে ও সাংবাদিক দিল আহমদের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ উপ-কমিটির আইন বিষয়ক সদস্য, ব্যারিস্টার রানা তাজউদ্দিন খান, সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সহ সভাপতি রেজাউল করিম শামীম, উপজেলা পরিষদ চেয়ারম্যান ইকবাল আল আজাদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা বিশ্বজিত দেব, জামালগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ সাইফুল আলম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ আলী, উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি দ্বীজেন্দ্র লাল দাস, সুনামগঞ্জ জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি জীতেন্দ্র তালুকদার পিন্টু, পাইকরহাঁটি ইউপি চেয়ারম্যান ফেরদৌসুর রহমান, ধর্মপাশা শ্রমিক লীগের সহ সভাপতি মো. নূরুজ্জামান।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
আইটি উপদেষ্টা
সোহেল আসলাম
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2021. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close