৩০ নভেম্বর ২০২১, মঙ্গলবার ০৮:২০:৫১ পিএম
সর্বশেষ:

২২ নভেম্বর ২০২১ ১২:৫১:২০ এএম সোমবার     Print this E-mail this

ইবি অধ্যাপকের ছড়াগ্রন্থ প্রকাশ

ইবি প্রতিনিধি
বাংলার চোখ
 ইবি অধ্যাপকের ছড়াগ্রন্থ প্রকাশ

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বাংলা বিভাগের জ্যৈষ্ঠ অধ্যাপক ড. সরওয়ার মুর্শেদের ছড়া গ্রন্থ ‘বৈদ্যবাড়ির বৈদ্যবাবু’ প্রকাশিত হয়েছে। সম্প্রতি বটেশ্বর বর্ণন প্রকাশনী থেকে গ্রন্থটি প্রকাশ করা হয়। রোববার সকালে ছড়াকার নিজেই এ তথ্য জানিয়েছেন।

ছড়াকার বলেন, ‘বৈদ্যবাড়ির বৈদ্যবাবু’ গ্রন্থটি আমার ৫০টি ছড়া নিয়ে প্রকাশিত হয়েছে। ছড়াগুলোতে সমাজের নানান অসঙ্গতিও তুলে ধরার চেষ্টা করেছি। বৈদ্য চরিত্রটি সরল, বোকা এবং কিছুটা পেটুক। পাড়ার সব কাজেই সে নেতৃত্ব দেয়। নানা কাজে যুক্ত হলেও সে প্রায়ই ব্যর্থ হয়। তার ব্যর্থতা হাস্যরসের সৃষ্টি করে। তবে, গ্রন্থটির শেষে বৈদ্য চরিত্রটির পরিবর্তন ঘটে।

লেখক বইটি উৎসর্গ করেছেন ছড়াকার নাসের মাহমুদ, বিপুল বিশ্বাস, নির্বাণ ও নভোনীলকে। গ্রন্থটির মূল্য ধরা হয়েছে ১৫০টাকা।

ছড়াকার পরিচিতি : সরওয়ার মুর্শেদ ১৯৬৬ সালের ২২ জানুয়ারি কুষ্টিয়া জেলার কুমারখালির শালঘরমধুয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে সম্মানসহ ¯œাতকোত্তর পাশ করেন। পরে ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন এবং একই বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে অধ্যাপক পদে কর্মরত আছেন।

প্রসঙ্গত, ছড়াকার এই গ্রন্থটির বেশ কয়েকটি ছড়া রচনাকালেই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রকাশ করেন। সেসময়ই পাঠকপ্রিয়তা পায় বৈদ্যবাবুর ছড়াগুলো।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
আইটি উপদেষ্টা
সোহেল আসলাম
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2021. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close