২৮ জানুয়ারি ২০২২, শুক্রবার ০১:৪৯:৩৯ পিএম
সর্বশেষ:

২৮ নভেম্বর ২০২১ ১১:৫৯:১৮ পিএম রবিবার     Print this E-mail this

পুরুষশূণ্য ভোট কেন্দ্র, নারী ভোটারের দীর্ঘ লাইন

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি
বাংলার চোখ
 পুরুষশূণ্য ভোট কেন্দ্র, নারী ভোটারের দীর্ঘ লাইন

তৃতীয় ধাপে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার ১৩টি ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ চলছে। ভোট শুরুর পর খান ব্যাপক নারী ভোটারদের উপস্থিতি লক্ষ্য করা গেছে। দীর্ঘ সারিতে অপেক্ষা করছে নারী ভোটাররা। নারী ভোটারের উপস্থিতি থাকলেও পুরুষশূন্য ভোট কেন্দ্র দেখা গেছে। এমনকি কেন্দ্রে পুরুষ ভোটার নেই বললেই চলে। চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার মোবারকপুর ইউনিয়নের ৩নং ওয়ার্ডের নামোটিকরী আলিম মাদরাসা ও ২নং ওয়ার্ডের রঘুনাথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে এমন দৃশ্য দেখা গেছে।

রবিবার (২৮ নভেম্বর) বেলা সাড়ে ১১টায় নামোটিকরী আলিম মাদরাসা ভোট কেন্দ্রে গিয়ে দেখা যায়, ২টি দীর্ঘ সারিতে ভোট কেন্দ্রে ভোট দেয়ার অপেক্ষায় দাঁড়িয়ে আছেন নারী ভোটাররা। ভোট কেন্দ্রের নতুন ভবনের নিচতলায় পরিস্থিতি এমন যেন, তিঁল ধারনের ঠাঁই নাই। তীব্র রোদে নারী ভোটাররা অবস্থান নিয়েছেন বারান্দায়। তাদের সামলাতে হিমশিম নারী আনসার সদস্যরা।

নারী ও পুরুষ ভোটার আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য ও ভোট কেন্দ্রে দায়িত্বরত কর্মকর্তারা জানান, এখন আমন ধান কাটার সময়। তাই সকাল থেকে বেশিরভাগ পুরুষ ভোটাররা মাঠে কাজে ব্যস্ত। অন্যদিকে দুপুরের আগেই ভোট দেয়া শেষ করে বাসায় ফিরে রান্না করার জন্য নারী ভোটাররা সকালেই চলে এসেছেন। ধান কাটার কাজ শেষে বিকেলের দিকে পুরুষ ভোটারের উপস্থিতি বাড়তে পারে।

দীর্ঘ লাইনে দাঁড়িয়ে এই কেন্দ্রে ভোট দেয়ার অপেক্ষা করছিলেন সাকিনা খাতুন। তার স্বামীও মাঠে গেছেন আমন ধান কাটতে। তিনি জানান, এখানকার বেশিরভাগ পুরুষ মানুষ কৃষক ও কৃষি কাজের সাথে জড়িত। এখন ধান কাটার মৌসুম। বাসায় থাকার সময় নাই। সকল পুরুষ ভোটার ভোট দিবে তবে দুপুরের পর। তাই এই সুযোগে বাড়ির মহিলারা ভোট দিতে এসেছে।

পুরুষ কক্ষের এক প্রার্থীর এজেন্ট নাজমুল হাসান বলেন, ভোট গ্রহণ শুরুর দিকে পুরুষ ভোটারের উপস্থিতি কিছুটা ছিল। কিন্তু বেলা বাড়ার সাথে সাথে উপস্থিতি কমতে থাকে। মহিলা ভোটারের উপস্থিতি অনেক থাকলেও পুরুষ ভোটার নেই বললেই চলে।

নামোটিকরী সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রের প্রিজাইডিং অফিসার আব্দুল মান্নান জানান, প্রথম দুই ঘন্টায় ২৭ শতাংশ ভোট পড়েছে। আমন ধান কাটার মৌসুম তাই উপস্থিতি কম। এছাড়া পুরুষ ভোটার অনুপস্থিতির অন্য কোন কারন নেই। তবে বিকেলে পুরুষ ভোটারদের উপস্থিতি বাড়বে।

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার ১৩ ইউনিয়ন পরিষদ নির্বাচনে শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ চলছে। ১৩টি ইউনিয়ন পরিষদের মধ্যে ১২টিতে ব্যালেট পেপার ও ১টিতে ইভিএম এ ভোট নেয়া হচ্ছে। সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে, চলবে বিকেল ৪টা পর্যন্ত। ১৩টি ইউনিয়নে ৩ লক্ষ ৪০ হাজার ৬শ ৬০ জন ভোটার ১৪৫ টি কেন্দ্রে তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৭৪ হাজার ১৪৯ জন ও নারী ভোটার রয়েছে ১ লাখ ৪৬ হাজার ৫১১ জন।
এবারের নির্বাচনে চেয়ারম্যান পদে ৪৭ জন, সাধারণ ওয়ার্ড সদস্য পদে ৪৭৭ জন এবং সংরক্ষিত ওয়ার্ড সদস্য পদে ১৯৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

মুঠোফোনে জেলা নির্বাচন কর্মকর্তা মোতাওয়াক্কিল রহমান জানান, শিবগঞ্জ উপজেলার সর্বত্র শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ শুরু হয়েছে এবং নির্বাচন সুষ্ঠু করতে ৩টি ইউনিয়ন কে অধিক গুরুত্বপূর্ণ এবং ১০টিকে গুরুত্বপূর্ণ ইউনিয়ন হিসেবে চিহ্নিত করে ১০ জন ম্যাজিষ্ট্রেট, ৫ জন জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেটের নেতৃত্বে ৩ প্লাটুন বিজিবি, পুলিশ ও ৬ টি র‌্যাবের টিমসহ আইনশৃঙ্খলা বাহিনী মাঠে কাজ করছেন।

উল্লেখ্য, মেয়াদ উত্তীর্ণ না হওয়ায় কানসাট ছাড়া ১৪টি ইউনিয়ন পরিষদের নির্বাচনী তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। এর মধ্যে ভোটার সংক্রান্ত আইনি জটিলতার কারণে দুর্লভপুর ইউনিয়ন পরিষদের নির্বাচন বাতিল করা হয়। অপরদিকে নয়ালাভাঙ্গা ও মনকষা ইউনিয়ন পরিষদে প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নয়ালাভাঙ্গা ইউনিয়ন পরিষদে নির্বাচিত হয়েছেন মোস্তাকুল ইসলাম পিন্টু ও মনাকষায় মির্জা শাহাদাৎ হোসেন খুররম।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
আইটি উপদেষ্টা
সোহেল আসলাম
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2022. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close