১৯ নভেম্বর ২০১৭, রবিবার ০১:২০:৩৪ এএম
সর্বশেষ:

০৭ নভেম্বর ২০১৭ ১১:৪৩:৪৮ পিএম মঙ্গলবার     Print this E-mail this

কুষ্টিয়া প্রেসক্লাবে পশ্চিমবঙ্গের কবিদের নিয়ে আড্ডা

কুষ্টিয়া প্রতিনিধি
বাংলার চোখ
 কুষ্টিয়া প্রেসক্লাবে পশ্চিমবঙ্গের কবিদের নিয়ে আড্ডা

নদীর প্রবাহমান জলকে যেমন আলাদা করা যায় না, পাখির যাওয়া-আসা যখন আটকানো যায় না, দু’দেশের মানুষের যখন ভাষা এক, সংস্কৃতি এক তখন কেন পাসপোর্ট-ভিসা’র বেড়াজালে আটকে থাকতে হবে আমাদের? খুলে ফেলা হোক কাঁটা তারের বেড়া আর পাসপোর্ট-ভিসা’র দেয়াল। এই ৭৯ বছর বয়েসে দু’দেশের বর্ডারে কেন আমাকে ৪ ঘন্টা দাঁড়িতে থাকতে হবে? কথাগুলো বলছিলেন সুদূর পশ্চিমবঙ্গ থেকে আগত বিশিষ্ট কবি কমল দে সরকার। বলেন, জীবনের এই পড়ন্ত বেলায় দাঁড়িয়ে বন্ধু প্রতীম দু’দেশের মধ্যে এই দুরত্ব আর দেখতে চাইনা। মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭ টায় কুষ্টিয়া প্রেসক্লাব পরিদর্শনে এসে মতবিনিময়কালে পশ্চিমবঙ্গ থেকে আগত ১৪ জন কবি সাংবাদিকদের কাছে এই আকুতি জানান। কুষ্টিয়া প্রেসক্লাবের এম এ রাজ্জাক মিলনায়তনেকুষ্টিয়া প্রেসক্লাবের নেতৃবৃন্দের সাথে পশ্চিমবঙ্গ থেকে আগত এ আড্ডা যেন দু’দেশের মানুষের মধ্যে এক অন্যরকম ভালোলাগার আবহ সৃষ্টি করে।  
প্রায় দুঘন্টা ব্যাপী এই অন্যরকম আড্ডা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কুষ্টিয়া প্রেসক্লাবের নির্বাচিত সভাপতি ও বাংলাদেশ টেলিভিশনের প্রতিনিধি এবং দৈনিক বাংলাদেশ বার্তা পত্রিকার সম্পাদক আবদুর রশীদ চৌধুরী। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কুষ্টিয়া প্রেসক্লাবের বার বার নির্বাচিত সাধারণ সম্পাদক আল-মামুন সাগর।
অংশ গ্রহণ করেন কুষ্টিয়া প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি ও দৈনিক কুষ্টিয়ার দর্পণ পত্রিকার সম্পাদক মজিবুল শেখ, কুষ্টিয়া প্রেসক্লাবের যুগ্ম-সম্পাদক ও চ্যানেল ২৪’র স্টাফ করেসপনডেন্ড শরীফ বিশ্বাস, কুষ্টিয়া প্রেসক্লাবের ক্রীড় ও সমাজকল্যাণ সম্পাদক এবং চ্যানেল নাইন’র জেলা প্রতিনিধি দেবাশীষ দত্ত, নির্বাহী সদস্য দৈনিক আজকের সূত্রপাত পত্রিকার সম্পাদক আক্তার হোসেন ফিরোজ, নির্বাহী সদস্য দৈনিক আলোকিত বাংলাদেশ পত্রিকার কুষ্টিয়া প্রতিনিধি এ এইচ এম আরিফ, নির্বাহী সদস্য এনামুল হক, দৈনিক জনতা পত্রিকার কুষ্টিয়া জেলা প্রতিনিধি শরীফ মাহমুদ, সিনিয়র সাংবাদিক মফিজুর রহমান বাবু, কুষ্টিয়া প্রেসক্লাবের সদস্য ও দৈনিক আন্দোলনের বাজার পত্রিকার ষ্টাফ রিপোর্টার কাঞ্চন কুমার, দৈনিক বাংলাদেশের খবর পত্রিকার কুষ্টিয়া প্রতিনিধি ডালিয়া পারভিন প্রমুখ।
এর আগে কুষ্টিয়া প্রেসক্লাবের পক্ষ থেকে নেতৃবৃন্দ পশ্চিম বঙ্গ থেকে আগত ১৪ জন কবিদের ফুল দিয়ে বরণ করে নেন। পশ্চিম বঙ্গ থেকে আগত কবিদের সাথে কুষ্টিয়া প্রেসক্লাবের নেতৃবৃন্দের পরিচয় করিয়ে দেন কুষ্টিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আল-মামুন সাগর।
আড্ডা অনুষ্ঠানে ভারতের কলকাতা থেকে প্রকাশিত ‘নব সাহিত্য কমল’ পত্রিকার নবান্ন সংখ্যার মোড়ক উন্মোচন করা হয়। বাংলাদেশের লেখক-কবি-সাংবাদিক ও কুষ্টিয়া প্রেসক্লাবের নির্বাচিত সভাপতি আবদুর রশীদ চৌধুরী তাঁর লেখা কবিতা পাঠ করেন।  
এ সময় ভারতের পশ্চিমবঙ্গ থেকে আগত বিশিষ্ট কবি কমল দে সরকার তাঁর স্বরচিত কবিতা পাঠ করেন। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের গান গেয়ে শোনান শ্রীমতি মুকুল চক্রবর্ত্তী। আগত অতিথিবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন দিনযাপন পত্রিকার সম্পাদক কবি কমল কান্তি ঘোষ, নদীয়ার বাংলা পত্রিকা স্বপ্ন খোলা চিঠি’র সম্পাদক তারক দেবনাথ, কবি ছড়াকার ও গীতিকার সুবোধ কমুার দাস, নব সাহিত্য কমল পত্রিকার সম্পাদক তপতী চট্রোপাধ্যায়, নব সাহিত্য কমল পত্রিকার মুখ্য সম্পাদক তাপস সাহা, কবি ও শিল্পী শ্রীমতি মুকুল চক্রবর্ত্তী, স্বপ্ন পত্রিকার অফিস সম্পাদিকা কবি ও গল্পকার মেঘছায়া সরকার, কবি, উপস্থাপিকা পুষ্পিতা চট্রোপাধ্যায়, সংস্কৃতিকর্মী ও ক্রীড়া সংগঠক কীর্তি শেখর ভৌমিক, কবি প্রতীমা ভৌমিক, চিত্র শিল্পী শর্মিষ্ঠা সেন ও গোপাল গাঙ্গুলী, কবি অরুপ কান্তি এবং ভারতী চট্রোপাধ্যায়। অনুষ্ঠানে কুষ্টিয়ার আমলাপাড়ায় জন্ম গ্রহণ করা বিশিষ্ট কবি কমল দে সরকার বলেন, আমার শৈশবের স্মৃতি বিজড়িত গড়াই নদী দেখলাম শুকিয়ে কাঠ হয়ে গেছে। নদী না বাঁচলে প্রকৃতি কিভাবে বাঁচবে? নদী না বাঁচলে আমি-আপনি কেউ থাকবো না। তাই সাংবাদিকদের কাছে শৈশবের স্মৃতি বিজড়িত গড়াই নদীকে রক্ষা করার আকুতি জানান তিনি।


সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
কার্যালয়
চৌধুরী কমপ্লেক্স, ৫০/এফ, ইনার সার্কুলার (ভিআইপি) রোড, নয়াপল্টন, ঢাকা-১০০০।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-৭১২৬৩৬৯
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2017. All rights reserved by Banglar Chokh
Developed by eMythMakers.com
Close