১৯ নভেম্বর ২০১৭, রবিবার ০১:১৮:২৯ এএম
সর্বশেষ:

১৪ নভেম্বর ২০১৭ ১০:৩৩:৩০ পিএম মঙ্গলবার     Print this E-mail this

জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে ‘‘বেসামরিক জনগণের নিরাপত্তা’’ সংক্রান্ত মহড়া বিপসটে অনুষ্ঠিত

ডেস্ক রিপোর্ট
বাংলার চোখ
 জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে ‘‘বেসামরিক জনগণের নিরাপত্তা’’  সংক্রান্ত মহড়া বিপসটে অনুষ্ঠিত

রাজেন্দ্রপুর সেনানিবাসে অবস্থিত বাংলাদেশ ইস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং (বিপসট)-এ আজ মঙ্গলবার শান্তিরক্ষা কার্যক্রমের উপর একটি গুরুত্বপূর্ণ ম্যানডেট ‘‘বেসামরিক জনগণের নিরাপত্তা’’ (Protection of Civilian) সংক্রান্ত মহড়া অনুষ্ঠিত হয়।
 বিষয়োক্ত মহড়ার মাধ্যমে অংশগ্রহনকারী সামরিক, পুলিশ ও বেসামরিক সদস্যদের মধ্যে শান্তিরক্ষা কার্যক্রমের সাথে সংশ্লিষ্ট বিভিন্ন বাস্তবধর্মী প্রতিকূল পরিস্থিতির আলোকে প্রশিক্ষণের বিষয়াদি প্রদর্শন করা হয়। সামরিক বাহিনীর সদস্যদের পেশাগত ও কারিগরী দক্ষতা বৃদ্ধির পাশাপাশি বিশ্ব শান্তিরক্ষা কার্যক্রমে ইউনিট পর্যায়ে অত্যাবশ্যক কর্মকান্ডের উপর সার্বিক প্রশিক্ষন প্রদান এ মহড়ার উদ্দেশ্য। উক্ত মহড়ায় ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত সহ দেশ ও বিদেশের উচ্চ পদস্থ সামরিক ও বেসামরিক আমন্ত্রিত অতিথি উপস্থিত ছিলেন। আমন্ত্রিত অতিথিবৃন্দ বিপসট কমান্ড্যান্টের সাথে শান্তিরক্ষা বিষয়ের উপর মতবিনিময় করেন। পরিদর্শন কালে ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত H. E. Mrs. Rina Soemarno, গ্লোবাল পীস অপারেশন ইনিশিয়েটিভ এর উর্ধ্বতন কর্মকর্তা সহ দেশ ও বিদেশের উচ্চ পদস্থ সামরিক ও বেসামরিক ব্যাক্তিবর্গ বিপসটের প্রশিক্ষনের মান এবং প্রশিক্ষন সুবিধাদির ব্যাপারে প্রশংসা করেন। এছাড়াও বিশ্বব্যাপী শান্তিরক্ষায় বাংলাদেশী শান্তিরক্ষীদের  মহতি অবদানের প্রসংসা করেন।
বর্তমানে বাংলাদেশ শান্তিরক্ষা কার্যক্রমে অংশগ্রহনকারী শীর্ষ দেশসমূহের মধ্যে অন্যতম। বিপসট এর মাধ্যমে প্রদানকৃত উন্নত প্রশিক্ষন এ ভূমিকা পালনে অন্যতম নিয়ামক বলে পরীক্ষিত। বিপসট থেকে অর্জিত জ্ঞান, অভিজ্ঞতা ও পারস্পরিক সহযোগীতা ভবিষ্যতে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে বাংলাদেশের শান্তিরক্ষীদের গ্রহনযোগ্যতা  অনেক গুন বৃদ্ধি করবে।



সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
কার্যালয়
চৌধুরী কমপ্লেক্স, ৫০/এফ, ইনার সার্কুলার (ভিআইপি) রোড, নয়াপল্টন, ঢাকা-১০০০।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-৭১২৬৩৬৯
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2017. All rights reserved by Banglar Chokh
Developed by eMythMakers.com
Close