banglarchokh Logo

আজ পাথরঘাটা হানাদার মুক্ত দিবস

পাথরঘাটা প্রতিনিধি
বাংলার চোখ
 আজ পাথরঘাটা হানাদার মুক্ত দিবস

আজ ২ ডিসেম্বর,“পাথরঘাটা হানাদার মুক্ত দিবস”। ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি হানাদার বাহিনীর কাছ থেকে পাথরঘাটাকে হানাদার মুক্ত ঘোষনা করে মুক্তিযোদ্ধারা।স্বাধীন জেলার দায়ীত্ব হস্তাস্তর করা হয় তৎকালিন মহাকুমা প্রশাসকের হাতে। ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধের পরে স্বাধীনতা অর্জনের দিনটিকে স্মরন করে আজো স্মৃতি চাড়ন করছেন পাথরঘাটার মুক্তিযোদ্ধারা। দেশের অন্যান্য জেলা যখন মুক্ত হওয়া শুরু করে পাকিস্তানি হানাদারদের কাছ থেকে। তখন পাথরঘাটার মুক্তিযোদ্ধাদের ওপর বুকাবুনিয়া সাব সেন্টার থেকে নির্দেশ আসে, বরগুনা জেলাকে হানাদার মুক্ত করার জন্য।
হেডকোয়াটারের নির্দেশ অনুযায়ী ২ ডিসেম্বর ২৩ জন মুক্তিযোদ্ধা ৬ টি ভাগে বিভক্ত হয়ে বরগুনা শহরের বিভিন্ন স্থানে অবস্থান নেন। ফজরের আজানকে সংকেত হিসেবে ব্যাবহার করেন মুক্তিযোদ্ধারা। একই সাথে চতুর্দিকের গুলির শব্দে আতঙ্কিত হয়ে পরে পাকিস্তানী বাহীনি।
সম্মুখ যুদ্ধে না গিয়ে বরগুনা থেকে পালিয়ে যায় তারা। ওই সময়ই স্বাধীনতার লাল সবুজের পতাকা উড়ে, বরগুনা জেলার বুকে। তার পর থেকে ২ ডিসেম্বর বরগুনা জেলাকে হানাদার মুক্ত দিবস হিসেবে পালন করে বরগুনা জেলার মুক্তিযোদ্ধারা।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কপিরাইট © 2020 বাংলারচোখ.কম কর্তৃক সর্ব স্বত্ব ® সংরক্ষিত। Developed by eMythMakers.com