banglarchokh Logo

স্তন ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে যে সকল খাবার

ডেক্স রিপোর্ট
বাংলার চোখ
 স্তন ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে যে সকল খাবার

বর্তমানে ২৫ থেকে শুরু করে যেকোন বয়সের নারীরাই রয়েছেন ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকিতে। খুব দ্রুত এই রোগ ছড়িয়ে পড়ে বলে নিরাময় হয়ে সুস্থ হওয়াটা একটা বড় চ্যালেঞ্জ। সেই সাথে আশংকার কথা হচ্ছে, একবার এই রোগ সেরে যাওয়ার পর কয়েক বছরের মধ্যে আবারও এটি ফিরে আসছে রোগীর দেহে।  স্তন ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে এমন কিছু খাবার রয়েছে-

উজ্জ্বল রঙের ফল ও সবজি: উজ্জ্বল রঙের বিশেষ করে লাল, হলুদ ও কমলা রঙের সবজি এবং ফলে রয়েছে উচ্চমাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট যা ব্রেস্ট ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে। এছাড়া তরমুজ, কমলা, লাল মরিচ, মিষ্টি আলু, টমেটো, গাজর -এসব খাবারও স্তন ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে।

বাঁধাকপি: বাঁধাকপিতে থাকা প্ল্যান্ট কম্পাউন্ড স্তন ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।এটি হালকা ভাপ দিয়ে সামান্য লবণ খেলে উপকার পাবেন।

আখরোট: বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, আখরোট স্তনের টিউমারের বৃদ্ধির গতি কমিয়ে আনে। নিয়মিত অল্প পরিমাণে আখরোট খেলে ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকি কমে। 

অলিভ অয়েল: অলিভ অয়েলে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট আছে। এটি স্তন টিউমারের বৃদ্ধি রোধ করে ও স্তন ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। 

কম ফ্যাটযুক্ত দুগ্ধজাত খাবার: কম ফ্যাটযুক্ত দুগ্ধজাত খাবারে ক্যালসিয়াম ও ভিটামিন ডি থাকে যা স্তন ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে। এজন্য নিযমিত টকদই ও পনির খেতে পারেন।

সামুদ্রিক মাছ: সামুদ্রিক মাছে থাকা ওমেগা-৩ ফ্যাটি এসিড যা ক্যান্সার প্রতিরোধে ভূমিকা রাখে।সপ্তাহে অন্তত ২ দিন সামুদ্রিক মাছ খেতে পারলে স্তন ক্যান্সারের ঝুঁকি অনেকটাই কমে যাবে।

সূত্র : জি নিউজ

 

 

 

 

 

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কপিরাইট © 2021 বাংলারচোখ.কম কর্তৃক সর্ব স্বত্ব ® সংরক্ষিত। Developed by eMythMakers.com