banglarchokh Logo

ভৈরবে মেঘনায় ঐতিহ্যবাহী নৌকা বাইচ, মানুষের ঢল

এম.আর রুবেল, ভৈরব প্রতিনিধি
বাংলার চোখ
 ভৈরবে মেঘনায় ঐতিহ্যবাহী নৌকা বাইচ, মানুষের ঢল

মাঝি মাল্লাদের বৈঠার ছলাৎ ছলাৎ শব্দ আর ‘হেঁইও রে... হেঁইও’.... ধ্বনিতে সাজানো গ্রামবাংলার লোকজ সংস্কৃতির জনপ্রিয় ও ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা দেখতে আসা হাজার হাজার মানুষজনের পদচারণায় মুখরিত হয়ে উঠে ভৈরবের মেঘনা নদীর পাড়। প্রতিবছরের ন্যায় এবারো ভৈরবের মেঘনা নদীতে ত্রি-সেতু এলাকায় গতকাল শুক্রবার বিকেল অনুষ্ঠিত হয় নৌকাবাইচ প্রতিযোগিতা।  এলিন ফুড ও নদী বাংলা গ্র“পের যৌথ পৃষ্ঠপোষকতায় এবং উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় ভৈরব পৌরসভা এই নৌকাবাইচ প্রতিযোগিতার আয়োজন করে। গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা দেখতে নদীর পাড়ে নামে মানুষের ঢল। প্রায় দুই কিলোমিটার দীর্ঘ পথে এই প্রতিযোগিতা দেখার জন্য উৎসাহি মানুষের পদচারণে মুখরিত হয়ে ওছে নদীর পাড়। ভৈরবসহ পার্শবর্তী উপজেলা রায়পুরা, আশুগঞ্জ, সরাইল, নাসিরনগর, কুলিয়ারচর, বাজিতপুর, কটিয়াদী, বেলাব ও শিবপুর উপজেলা থেকে হাজার হাজার দর্শনার্থী দুপুর থেকে নদীর পাড় ভীড় জমান।
বিকেল সাড়ে ৩টার দিকে নৌকাবাইচ প্রতিযোগিতায় ১৫টি নৌকা ৩টি ধাপে অংশগ্রহণ করে। তিন পর্বের প্রতিযোগিতায় উভয় পর্বে ৩টি নৌকাকে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ঘোষণা করা হয়। পরে সর্বশেষ এই ৩টি নৌকাকে দিয়ে চুড়ান্ত প্রতিযোগিতায় হয়। এতে ব্রাহ্মণবাড়িয়া জেলার বিজয়নগর উপজেলার ক্ষমতাপুর গ্রামের হোসেন মিয়ার নৌকা বিজয়ী হয়। পরে বিজয়ী দলের মাঝির হাতে একটি ষাঁড় গরু তুলে দেয় অতিথিবৃন্দ।
ভৈরব পৌরসভার মেয়র এড. ফখরুল আলম আক্কাছের সভাপতিত্বে নৌকা বাইচ প্রতিযোগিতায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ভৈরব উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সেন্টু, নদী বাংলা কনষ্ট্রাকশন লিমিটেডের পরিচালক মাহবুবুর রহমান মনি, এলিন ফুডের ডিএমডি আব্দুল মাজেদ রণি, ব্যবস্থাপক এমাজ উদ্দিন, ভৈরব প্রেসক্লাবের সভাপতি জাকির হোসেন কাজল, ভৈরব থানার ওসি মো. মোখলেছুর রহমান, আওয়ামী লীগ নেতা সেলিম খান, তালাওয়াত হোসেন বাবলা, পৌর আওয়ামী লীগের সভাপতি এস এম বাকী বিল্লাহ ও সাধারণ সম্পাদক আতিক আহমেদ সৌরভ, ডা. মিজানুর রহমান কবির প্রমুখ।
 

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কপিরাইট © 2019 বাংলারচোখ.কম কর্তৃক সর্ব স্বত্ব ® সংরক্ষিত। Developed by eMythMakers.com