banglarchokh Logo

বরগুনায় শ্রম অধিকার বিষয়ক ওরিয়েন্টশন

বরগুনা প্রতিনিধি
বাংলার চোখ
 বরগুনায় শ্রম অধিকার বিষয়ক ওরিয়েন্টশন

 

 

 

 বরগুনায় শ্রম অধিকার বিষয়ক ওরিয়েন্টশন অনুষ্ঠিত হয়েছে। পৌরসভার পরিচ্ছন্নতা কর্মীদের আর্থ-সামাজিক ক্ষমতায়ন ও মর্যাদাপূর্ণ জীবন শীর্ষক এ ওরিয়েন্টশন অনুষ্ঠিত হয়। গতকাল রোববার (০৮ ডিসেম্ব-২০১৯)সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসক কার্যালয়ে সম্মেলন কক্ষে এ ওরিয়েন্টশন সভার সূচনা ঘটে। ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে প্র্যাকটিক্যাল এ্যাকশন এর আয়োজনে  বরগুনা পৌর সভাসহ দেশের ১টি সিটি কর্পোরেশন ও ৩ টি পৌরসভায় মর্যাদাপূর্ণ জীবনযাত্রায় বর্জ্য ও পয়ঃ নিস্কাশন কর্মীদের আর্থ-সামাজিক ক্ষমতায়ন এ প্রকল্প বাস্তবায়ন করছে।

পৌর মেয়র শাহদাত হোসেন এর সভাপতিত্বে  ওরিয়েন্টশন সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন ডিডিএলজি নুর হোসেন সজল।

প্র্যাকটিক্যাল এ্যাকশন বরগুনা এর ফিল্ড কো-অর্ডিনেটর এস এম মোতাকাব্বিরুল হক তার শুভেচ্ছা বক্তব্য মাধ্যমে পরিচ্ছন্নতা কর্মীদের আর্থ-সামাজিক ক্ষমতায়ন ও মর্যাদাপূর্ণ জীবন প্রকল্পে দেশের ৫২২টি নগর ও শহরে ক্রমশ জনসংখ্যা বৃদ্ধি, শহর ও নগরের দৈনিক হাজার হাজার টন বর্জ্য,সংগ্রহ,স্থানান্তর ,পরিবহন ও পরিশোধন অভাব এবং বর্জ্য ও ময়লাকে সম্পদ হিসেবে বিবেচনা আর এসব ব্যবস্থাপনার সাথে সম্পৃক্ত পরিচ্ছন্নতা কমীদের নাগরিক ও আইনি সুবিধা বঞ্চিত হওয়ার বিষয় সহ প্রকল্প এলাকা বরগুনা ,ফরিদপুর ও বাগেরহাট পৌরসভা এবং গাজীপুর সিটি কর্পোরেশন, মেয়াদ (২০১৮ থেকে ২০২০) ৩ বছর ।

প্রকল্পের উদ্যোশ্য পরিচ্ছন্নতা কর্মীদের সামাজিক ও অর্থনৈতিক ক্ষমতায়ন , লক্ষিত জনগোষ্ঠী ৪ লাখ পৌরবাসী, ২ হাজার ২শ জন পরিচ্ছন্নতা কর্মী,৬০টি সামাজিক প্রতিষ্ঠান, ৫০টি বর্জ্য ব্যবসায়ী প্রতিষ্ঠান ,৩৬টি সমবায় সমিতি ও ১০টি বর্জ্য পরিশোধনকারী প্রতিষ্ঠান। স্থানীয় সরকার ,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর (ডিপিএইচই), মানবাধিকার কমিশন, শ্রম কল্যাণ ফাউন্ডেশন, কারখান ও প্রতিষ্ঠান পরিদর্শন বিভাগ, জাতীয় বেতন কমিশন এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় , বাংলাদেশ পেশাগত নিরাপত্তা, স্বাস্থ্য ওপরিবেশ ফাউন্ডেশন,বাংলাদেশ প্লাষ্টিক পণ্য প্রস্ততকারক ও রপ্তানীকারক সমিতি সম্পৃক্ত সংস্থা সমূহ সম্পর্কে প্রকল্পের সার সংক্ষেপ উপস্থাপন করেন।

এছাড়াও প্রকল্পের আওতায় পরিচ্ছন্নতা কর্মীদের নিয়ে সমবায় সমিতি গঠন ও নিবন্ধন, সেবা প্রদান, শ্রম অধিকার  ,জেন্ডার, সাংগঠনিক উন্নয়ন ও অংশীদারিত্ব ব্যবস্থাপনা , পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা উদ্যোক্তা মডেল ,সদস্যদের নিরাপত্তা সরঞ্জাম প্রদান ,মাল্টি স্টকহোল্ডার স্টিয়ারিং কমিটি গঠন, শ্রম অধিকার ,স্যানিটেশন ও বর্জ্য ব্যবস্থাপনা পরিকল্পনা ,সম্পৃক্ত প্রতিষ্ঠানের সাথে সমবায় সমিতির সেবা প্রদান চুক্তি বিষয়ক  প্রশিক্ষণ বিষয় এ মতবিনিময় সভায় তুলে ধরা হয়।

এ সময় ওরিয়েন্টশন সভায় সদর উপজেলা নির্বাহী অফিসার মাসুমা আক্তার, পৌরসভার নির্বাহী প্রকৌশলী  এ টি এম মহিউদ্দিন খন্দকার ,পৌর সচিব রফিকুল ইসলাম ,প্যানেল মেয়র মনিরুজ্জামান জামাল , সকল পৌর কাউন্সিলর ,সাংবাদিক ,এনজিও প্রতিনিধিসহ পৌর সভার কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

দেশের শহর ও আশেপাশের পরিবেশকে সুন্দর ,পরিচ্ছন্ন ও স্বাস্থ্যকর রাখতে ৬০ লাখেরও বেশী মানুষ পরিশ্রম করছে। এদের মধ্যে ৯০ পার্সেন্ট লোকের নিজস্ব জমি নেই, ৬০পার্সেন্ট লোক চা বা খাবারের দোকানে ঢুকতে পারেনা। ৩৬ পার্সেন্ট লোক রোগে ভোগেন ,৯০ পার্সেন্ট শিশু স্কুল থেকে ঝড়ে পড়ে এমন তথ্য ভিত্তিতে প্র্যাকটিক্যাল এ্যাকশন সংস্থাটির বিশ্বাস টেকসই উন্নয়ন লক্ষমাত্রা (এসডিজি) ২০৩০ অর্জনে এ প্রকল্প গুরুত্বপূর্ণ ভ’মিকা রাখবে।

 

 

 

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কপিরাইট © 2020 বাংলারচোখ.কম কর্তৃক সর্ব স্বত্ব ® সংরক্ষিত। Developed by eMythMakers.com