banglarchokh Logo

সরস্বতী পূজা উপলক্ষে গোপালগঞ্জের বিভিন্ন স্থানে বসেছে প্রতিমার হাট

স্টাফ করেসপন্ডেন্ট, গোপালগঞ্জ
বাংলার চোখ
 সরস্বতী পূজা উপলক্ষে গোপালগঞ্জের বিভিন্ন স্থানে বসেছে প্রতিমার হাট

সনাতন ধর্মবলম্বীদের বিদ্যার দেবী সরস্বতি। আগামী বৃহম্পতিবার (৩০ জানুয়ারী) অনুষ্ঠিত হবে সরস্বতী পূঁজা। এ পূঁজাকে কেন্দ্র করে জেলার বিভিন্ন স্থানে বসেছে প্রতিমার হাট। বিভিন্ন বয়সের মানুষ এসব হাট থেকে কিনে নিচ্ছেন প্রতিমা। জেলার বাড়ী-বাড়ী, স্কুল, কলেজ ও বিভিন্ন মন্দিরে আয়োজন করা হয়েছে সরস্বতি পূঁজার।

প্রতি বছরের মত এবছরও আগামী বৃহস্পতিবার শুক্লাপক্ষের পঞ্চমী তিথিতে সনাতন ধর্মাবলম্বীদের প্রতিটি বাড়ি, স্কুল, কলেজ ও বিভিন্ন মন্দিরে নানা আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হবে বিদ্যার দেবী স্বরসতী পূঁজা। আর এ পূজার প্রধান অনুসঙ্গ হল প্রতিমা। জেলা শহরের গোহাট সার্বজনীন কালীবাড়ীসহ জেলার ৩০টি স্থানে বিভিন্ন স্থনে বসেছে সরস্বতী প্রতিমার হাট।

জেলার সবচেয়ে বড় প্রতিমার হাট বসেছে জেলা শহরের গোহাট সার্বজনীন কালীবাড়ীতে। প্রতিবছর এখানে বসে সরস্বতী প্রতিমার হাট। আর প্রতিমা বিক্রির জন্য এসব হাটে প্রতিমা নিয়ে এসেছেন পালেরা (প্রতিমা কারিগর)। প্রতিমা বেচা-বিক্রি চলবে আগামী বুধবার (২৯ জানুয়ারী) রাত পর্যন্ত। যে যার পছন্দ আর সাধ্য মত কিনছেন প্রতিমা। শিক্ষার্থীরা অধীর আগ্রহে সারা বছর অপেক্ষা করে থাকেন দেবীর পায়ে অঞ্জলী দেবার জন্য।

হাটে অানা এক একটি প্রতিমা বিক্রি হচ্ছে আড়াইশো থেকে ৫ হাজার টাকায়। শুধু প্রতিমাই নয় এ হাটে বিক্রি হচ্ছে পূজার অন্যান্য উপকরন। বিদ্যার দেবী সরস্বতি পূজা নিয়ে গোপালগঞ্জে সনাতন ধর্মাবলম্বীদের মাঝে চলছে বিপুল উৎসাহ উদ্দিপনা। এ পূজার মধ্য দিয়ে দেশ ও জাতির মঙ্গল কামনাসহ সম্প্রীতির বন্ধন আটুট থাকবে এমনটিই প্রত্যাশা সবার।

এদিকে, বিদ্যার দেবী সরস্বতী পূঁজা জাঁকজমকভাকে করতে বিভিন্ন মন্দিরে চলছে সাজসজ্জ্বার কাজ। বিভিন্নভাবে তৈরী করা হচ্ছে মন্দিরগুলো। নানা আলোকসজ্জ্বার সাথে সাথে ব্যাতিক্রমী প্রতিমা তৈরী করা হচ্ছে মন্দিরগুলোতে। এছাড়া সড়কগুলোতে করা হয়েছে আলোক সজ্জ্বা।

গৃহবধূ সম্পা সাহা বলেন, আমার মেয়ের বয়স এক বছর হল। এখন কথা বলতে পারে। তাই আস্তে আস্তে বই পড়ানো শিখানো হচ্ছে। বিদ্যার দেবী মা সরস্বতির আশির্বাদ পাওয়া জন্য ঘরে সরস্বতী পূজার আয়োজন করা হয়েছে।   

প্রতিমা কিনতে আসা ক্রেতা নমিতা সাহা, লোপা বিশ্বাস, সুশান্ত সাহা জানান, প্রতি বছরের মত এ বছর বাড়ীতে সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে। সেজন্য গোহাট সার্বজনীন কালীবাড়ীতে সরস্বতী প্রতিমা কিনতে এসেছে। এখানে ছোট প্রতিমার দাম ২৫০ টাকা থেকে বড় প্রতিমার দাম ৬ হাজারর টাকা পয্যন্ত বিক্রি করা হচ্ছে। গত বছরের তুলানায় এ বছর দাম একটু বেশি। তবে ঘুরে ফিরে দেখে শুনে সাধ্যমত কেনার চেষ্ঠা করছি।

গোপালগঞ্জ শহরের গোহাট সার্বজনীন কালীবাড়ীর হাটে প্রতিমা বিক্রি করতে আসা তাপস পাল, তপন পাল, দিপক পাল জানান, প্রতিমা তৈরীর ব্যবহারিত মাটি, ছোন, রংসহ বিভিন্ন সরঞ্জামের দাম প্রতিবছরই বেড়েই চলছে। ফলে জিনিস পত্রের দাম বেশী হওয়ায় প্রতিমা তৈরীতে খরচও বেশি হচ্ছে। ফলে বেশী দামে প্রতিমা বিক্রি করতে হচ্ছে। এর উপরই আমাদের সংসার চলে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কপিরাইট © 2020 বাংলারচোখ.কম কর্তৃক সর্ব স্বত্ব ® সংরক্ষিত। Developed by eMythMakers.com