banglarchokh Logo

চলতি মাসেই দিনে ১০ হাজার পরীক্ষার পরিকল্পনা

ডেস্ক রিপোর্ট
বাংলার চোখ
 চলতি মাসেই দিনে ১০ হাজার পরীক্ষার পরিকল্পনা

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনাভাইরাস শনাক্তে পরীক্ষার সুবিধা চলতি মাসের মধ্যে দিনে ১০ হাজার করার পরিকল্পনা রয়েছে। পরীক্ষার জন্য নতুন করে আরও ১৫টি ল্যাবরেটরি করা হবে।

শনিবার রাজধানীর ধানমন্ডিতে আনোয়ার খান মেডিক্যাল কলেজ ও হাসপাতালের নবনির্মিত কোভিড ডেডিকেটেড দুইশ’ বেডের আইসোলেশন ভবন উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্যমন্ত্রী।

এসময় তিনি বলেন: রাজধানীর প্রাণকেন্দ্রে অত্যাধুনিক সুযোগ-সুবিধা সমৃদ্ধ ২শ’ বেডের আনোয়ার খান মেডিক্যাল কলেজটি দেশের মানুষের স্বাস্থ্যসেবায় গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে। এই হাসপাতালে সম্পুর্ণ নতুন ২০০টি বেড, ১০টি আইসিইউ, ১০টি এইসডিও ও ৫ টি ভেন্টিলেটর রয়েছে। এর পাশাপাশি কোভিড-১৯ টেস্টের জন্য এখানে পিসিআর মেশিনেরও ব্যাবস্থা করা হয়েছে। মাত্র ১৯ দিনে হাসপাতালটি প্রস্তুত করে দিয়ে কর্তৃপক্ষ সরকারের কাজ সহজ করে দিয়েছে। এটি নিয়ে ঢাকায় এখন ১৪টি কোভিড ডেডিকেটেড হাসপাতাল স্থাপন করা হলো। এই হাসপাতালগুলোর মাধ্যমে ঢাকায় বর্তমানে অন্তত ১৫-২০ হাজার মানুষের চিকিৎসার সুযোগ সৃষ্টি করা হয়েছে। এরপরও প্রয়োজন হলে সরকারের আরও বেডসংখ্যা বৃদ্ধি করার পরিকল্পনাও হাতে আছে।

 এর পাশাপাশি দেশে প্লাজমা থেরাপিসহ উন্নত বিশ্বের কোভিড ওষুধ রেমিডিসিনও দ্রুত প্রয়োগের চিন্তাভাবনাও সরকারের মাথায় নেয়া আছে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

আনোয়ার খান মেডিক্যাল কলেজের চেয়ারম্যান আনোয়ার হোসেন খানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম, স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব আলী নূর, বাংলাদেশ মেডিক্যাল কলেজ এসোসিয়েশনের সভাপতি মুবিন খান ও আনোয়ার খান মেডিক্যাল কলেজের অধ্যক্ষ প্রফেসর এখলাসুর রহমান।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কপিরাইট © 2020 বাংলারচোখ.কম কর্তৃক সর্ব স্বত্ব ® সংরক্ষিত। Developed by eMythMakers.com