banglarchokh Logo

বিশ্বে করোনায় মৃত ৩ লাখ ৩৬ হাজারের বেশি

ডেস্ক রিপোর্ট
বাংলার চোখ
 বিশ্বে করোনায় মৃত ৩ লাখ ৩৬ হাজারের বেশি

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা আজ শুক্রবার রাতে বেড়ে দাঁড়িয়েছে তিন লাখ ৩৬ হাজারে।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে বিশ্বের ৫২ লাখ ৫২ হাজার ২২৮ জন। তাদের মধ্যে বর্তমানে ২৭ লাখ ৯৫ হাজার ৪৯৪ জন চিকিৎসাধীন এবং ৪৫ হাজার ২৬০ জন (২ শতাংশ) আশঙ্কাজনক অবস্থায় রয়েছে।

এ পর্যন্ত করোনাভাইরাস আক্রান্তদের মধ্যে ২১ লাখ ২০ হাজার ৯২১ জন সুস্থ হয়ে উঠেছে এবং তিন লাখ ৩৬ হাজার ৫৩২ জন মারা গেছে।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে।

গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এদিকে করোনাভাইরাসজনিত কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে দেশে ২৪ ঘণ্টায় আরো ২৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় আক্রান্ত হয়ে ৪৩২ জনের মৃত্যু হলো।

এ ছাড়া দেশে নতুন করে আরো এক হাজার ৬৯৪ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট ৩০ হাজার ২০৫ জন করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।

শুক্রবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত নিয়মিত বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় ২৪ জন করোনার কারণে মৃত্যুবরণ করেছেন। এর মধ্যে ২১ থেকে ৩০ বছরের মধ্যে পাঁচজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে তিনজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে দুজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে পাঁচজন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ছয়জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে দুজন ও ৮১ থেকে ৯০ বছরের মধ্যে একজন। এর মধ্যে ঢাকা বিভাগে ১৩ জন, চট্টগ্রাম বিভাগে আটজন, বরিশাল বিভাগে একজন ও ময়মনসিংহ বিভাগে একজন রয়েছে।

অধ্যাপক নাসিমা বলেন, মৃত ২৪ জনের হাসপাতালে মৃত্যুবরণ করেছেন ১৫ জন, বাসায় আটজন ও হাসপাতালে মৃত অবস্থায় এসেছেন একজন। তিনি বলেন, এ ছাড়া মোট শনাক্তের বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৩ শতাংশ ।

অতিরিক্ত মহাপরিচালক বলেন, গত ২৪ ঘণ্টায় ৯ হাজার ৭২৭ জনের পরীক্ষা করা হয়েছে। এ ছাড়া নমুনা সংগ্রহ করা হয়েছিল ৯ হাজার ৯৯৩ জনের। এর মধ্য থেকে এক হাজার ৬৯৪ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় নতুন করে ৫৮৮ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। এ পর্যন্ত ৬ হাজার ১৯০ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেলেন এবং গত ২৪ ঘণ্টায় ৪৭টি ল্যাবে করোনাভাইরাসের পরীক্ষা করা হয়েছে।

নাসিমা বলেন, গত ২৪ ঘণ্টায় ৯ হাজার ৯৯৩ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে ৯ হাজার ৭২৭ জনের পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে থেকে এক হাজার ৬৯৪ জন শনাক্ত হয়েছে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কপিরাইট © 2020 বাংলারচোখ.কম কর্তৃক সর্ব স্বত্ব ® সংরক্ষিত। Developed by eMythMakers.com