banglarchokh Logo

ব্রিটেনে মানবদেহে করোনার নতুন ভ্যাকসিনের ট্রায়াল শুরু

আন্তর্জাতিক ডেস্ক
বাংলার চোখ
 ব্রিটেনে মানবদেহে করোনার নতুন ভ্যাকসিনের ট্রায়াল শুরু

মহামারি করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারে সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে বিজ্ঞানীরা। বিশ্বের শতাধিক প্রতিষ্ঠান এই চেষ্টা চালাচ্ছে। অনেক প্রতিষ্ঠান এই মধ্যে ভ্যাকসিনের কয়েক ধাপের পরীক্ষা সম্পন্ন করেছে। তারই ধারাবাহিকতায় এবার ব্রিটেনে করোনার নতুন একটি ভ্যাকসিন মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ করা হয়েছে।

আগামী কয়েক সপ্তাহে প্রায় ৩০০ জনের শরীরে করোনার এই নতুন ভ্যাকসিনের ট্রায়াল হবে। খবর বিবিসির।

লন্ডনের ইম্পিরিয়ল কলেজের অধ্যাপক রবিন শ্যাটক এবং তার সহকারিরা মিলে এই ভ্যাকসিনের গবেষণা করছেন। ট্রায়ালের জন্য ৩০০ জন ভলিন্টিয়রকে নির্বাচিত করা হয়েছে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এর আগেই মানবদেহে করোনা ভ্যাকসিনের ট্রায়াল শুরু করেন ৷ গোটা বিশ্বে প্রায় ১২০টি কোভিড ভ্যাকসিন প্রোগ্রাম চালু রয়েছে ৷ সাফল্য দ্রুত পাওয়া যাবে বলেই আশাবাদী গবেষকরা ৷

লকডাউন কাটিয়ে উঠে গোটা বিশ্বেই মানুষ নিজেদের দৈনন্দিন কাজে ফিরলেও এখনও করোনা আতঙ্ক থেকে মুক্ত নয় কেউই ৷ সবাই অপেক্ষায় রয়েছে ভ্যাকসিনের ৷ করোনার প্রতিষেধক কবে পাওয়া যাবে, তা নিয়ে অপেক্ষায় দিন গুনছে গোটা বিশ্ব৷

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কপিরাইট © 2021 বাংলারচোখ.কম কর্তৃক সর্ব স্বত্ব ® সংরক্ষিত। Developed by eMythMakers.com