banglarchokh Logo

রত্না হত্যাকারীর দৃষ্টান্তমূলক শাস্তি ও সাইকেলের জন্য পৃথক লেন দাবীতে সাইকেল প্রতিবাদ র‌্যালী

ডেস্ক রিপোর্ট
বাংলার চোখ
 রত্না হত্যাকারীর দৃষ্টান্তমূলক শাস্তি ও সাইকেলের জন্য পৃথক লেন দাবীতে সাইকেল প্রতিবাদ র‌্যালী

সাইক্লিস্ট রেশমা নাহার রত্নাকে গত ৭ আগস্ট সকাল বেলায় চন্দ্রিমা উদ্যান সংলগ্ন লেকরোডে সাইক্লিং করার সময় একটি প্রাইভেট কার চাপা দিয়ে হত্যা করে। রেশমা নাহার রত্নার মতো হাজারো সাইক্লিস্ট ও পথচারী এমনিভাবে প্রতিনিয়ত দূর্ঘটনার শিকার হচ্ছে। সাইক্লিস্ট ও সাইকেল ব্যবহারকারীর সংখ্যা দ্রুত বাড়ছে। “সাইক্লিস্ট রেশমা নাহার রত্না হত্যাকারীর দৃষ্টান্তমূলক শাস্তি ও সাইকেলের জন্য পৃথক লেন চাই“ দাবীতে ১১ আগস্ট ২০২০, মঙ্গলবার, সকাল ১১.০০ টায় শাহবাগস্থ জাতীয় জাদুঘরের সামনে থেকে শহীদ মিনার পর্যন্ত সাইকেল র‌্যালীতে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা), বাংলাদেশ সাইকেল লেন বাস্তবায়ন পরিষদ, গ্রীনফোর্স, ঢাকা সাইক্লিং ও স্পোর্টস ক্লাব, বাংলাদেশ মাউন্টেনিং ফেডারেশন, অভিযাত্রী, ঢাকা ইউনিভার্সিটি সাইকেল ক্লাব, সাউথ ঢাকা সাইক্লিস্টস, ডাব্লিউবিবি ট্রাস্ট অংশগ্রহণ করে।

পবার চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে ও পবার সম্পাদক এম এ ওয়াহেদ এর সঞ্চালনায় সাইকেল র‌্যালীতে প্রারম্ভিক বক্তব্য রাখেন গ্রীনফোর্সের প্রধান সমন্বয়ক মেসবাহ সুমন। সাইকেল র‌্যালীর শুরুতে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন নিহত রেশমা নাহার রত্নার মেঝো ভাই মো: শাহ্ আলম, বিশ্বসাহিত্য কেন্দ্রের ট্রাস্টি ইফতেখারুল ইসলাম, মিডিয়া ব্যক্তিত্ব শারমিন নাহার লাকি, পর্বতারোহী ও অভিযাত্রী সংগঠক নিশাত মজুমদার, বাংলাদেশ সাইকেল লেন বাস্তবায়ন পরিষদ এর সভাপতি আমিনুল ইসলাম টুববুস, ঢাকা সাইক্লিং ও স্পোর্টস ক্লাবের সাধারণ সম্পাদক রবিউল হাসান মনা, বাংলাদেশ মাউন্টেনিয়ারিং ফেডারেশন‘র সাধারণ সম্পাদক অপার আহমেদ, ঢাকা ইউনিভার্সিটি সাইক্লিং ক্লাব‘র সাধারণ সম্পাদক নাজমুল হাসান, ডাব্লিউবিবি ট্রাস্ট‘র প্রকল্প কর্মকর্তা সামিউল হাসান, সাইক্লিস্ট নওরিন ওশিন, ট্রাইএথলেট মো: সামসুজ্জামান আরাফাত, জাতীয় ক্রিড়াবিদ সুলতানা মৌসুমী প্রমুখ।

”সড়ক পরিবহন আইন ২০১৮” বাস্তবায়নে শিথিলতার কারনে বেপরোয়া গাড়ি চালানো কিছুতেই থামানো যাচ্ছে না এবং দুর্ঘটনার নামে হত্যাকান্ড বেড়েই চলছে। এরই মাঝে গভীর রাতে এবং ভোরে বেপরোয়া গতিতে গাড়ি চলাচল বৃদ্ধি পাচ্ছে। এমনি এক বেপরোয়া গাড়ি চালানোর শিকার হলো রেশমা নাহার রত্না।

সুপারিশ

রেশমা নাহার রত্না হত্যার আসামীর অবিলম্বে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি চাই।
কোন শিথিলতা নয়, চাই ”সড়ক পরিবহন আইন ২০১৮” এর পূর্নাঙ্গ ও দ্রুত বাস্তবায়ন।
রাজধানী এবং বিভিন্ন বিভাগীয় শহরের প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ রাস্তাগুলোতে সাইক্লিস্টদের নিরাপদে যাতায়াতের জন্য পৃথক লেনের দ্রুত ব্যবস্থা করতে হবে।
আইন ও নীতিমালার উল্লেখ অনুযায়ী পথচারীদের অগ্রাধিকার বিষয়টি ব্যাপক ভিত্তিতে বাস্তবায়ন চাই। পথচারি বান্ধব ফুটপাত চলাচল নিশ্চিত করতে হবে ।
বাই সাইকেলের ক্ষুদ্র যন্ত্রাংশের আমদানি শুল্ক কমাতে হবে। সাইকেল ব্যবহারে উৎসাহিত করার জন্য প্রয়োজনে ভর্তুকির ব্যবস্থা করতে হবে।
প্রয়োজনীয় গুরুত্বপূর্ন স্থানে সাইকেলের নিরাপদ পার্কিং এর ব্যবস্থা করতে হবে।
গভীর রাতে এবং ভোরে বেপরোয়া গতিতে গাড়ি চলাচল বন্ধ করতে হবে

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কপিরাইট © 2021 বাংলারচোখ.কম কর্তৃক সর্ব স্বত্ব ® সংরক্ষিত। Developed by eMythMakers.com