banglarchokh Logo

আইনজীবী তালিকাভুক্তির লিখিত পরীক্ষা ১৯ ডিসেম্বর

ডেস্ক রিপোর্ট
বাংলার চোখ
 আইনজীবী তালিকাভুক্তির লিখিত পরীক্ষা ১৯ ডিসেম্বর

আইনজীবী হিসেবে তালিকাভুক্তির লিখিত পরীক্ষার জন্য আগামী ১৯ ডিসেম্বর দিন নির্ধারণ করা হয়েছে। আজ বুধবার বিকেলে বাংলাদেশ বার কাউন্সিলের এনরোলমেন্ট কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


বাংলাদেশ বার কাউন্সিলের সচিব রফিকুল ইসলাম বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

এর আগে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে গত ২৭ জুলাই বার কাউন্সিলের এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ ১৩ হাজার শিক্ষার্থীর লিখিত পরীক্ষার নেওয়ার জন্য ২৬ সেপ্টেম্বর দিন নির্ধারণ করা হয়েছিল। কিন্তু করোনার কারণে গত ২০ সেপ্টেম্বর সেই পরীক্ষা স্থগিত করে বার কাউন্সিল।

আগে শুধু মৌখিক পরীক্ষার (ভাইভা) মাধ্যমে আইনজীবীদের সনদ দেওয়া হতো। তবে দিন দিন শিক্ষার্থীদের চাপ বাড়তে থাকায় আইনজীবী হতে বর্তমানে নৈর্ব্যক্তিক, লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। নৈর্ব্যক্তিক পরীক্ষায় পাস করলে একজন শিক্ষার্থী একাধিকবার লিখিত পরীক্ষার জন্য যোগ বলে বিবেচিত হন।

বর্তমান নিয়ম অনুসারে, ২০১৭ সালের ৩৪ হাজার শিক্ষার্থীর মধ্যে থেকে লিখিত পরীক্ষায় দ্বিতীয় ও শেষবারের মতো বাদ পড়া তিন হাজার ৫৯০ শিক্ষার্থী এবং ২০২০ সালে প্রায় ৭০ হাজার শিক্ষানবিশ আইনজীবীর মধ্যে এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ আট হাজার ৭৬৪ শিক্ষার্থীসহ সর্বমোট ১২ হাজার ৮৫৮ জন সনদপ্রত্যাশী লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করবে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কপিরাইট © 2021 বাংলারচোখ.কম কর্তৃক সর্ব স্বত্ব ® সংরক্ষিত। Developed by eMythMakers.com