banglarchokh Logo

শপথ নিয়েই ট্রাম্পনীতির শিকড়ে আঘাত করবেন বাইডেন

ডেস্ক রিপোর্ট
বাংলার চোখ
 শপথ নিয়েই ট্রাম্পনীতির শিকড়ে আঘাত করবেন বাইডেন

শপথ গ্রহণের এক ঘণ্টার মধ্যেই পূর্বসূরি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মূলনীতির শিকড়ে আঘাত করবেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সই করবেন কয়েকগুচ্ছ নির্বাহী আদেশে। যার মাধ্যমে পাল্টে দেবেন অভিবাসন, জলবায়ু পরিবর্তনরোধ এবং করোনা ভাইরাস ইস্যুতে ট্রাম্পের জারি করা নির্দেশনা।

বাইডেনের সহযোগীরা জানান, বুধবার দায়িত্ব গ্রহণ করে যুক্তরাষ্ট্রকে প্যারিস জলবায়ু চুক্তি এবং বিশ্বস্বাস্থ্য সংস্থায় ফেরাবেন বাইডেন।

সহযোগীদের দেয়া এক বিবৃতিতে বলা হয়, শুধু ট্রাম্প প্রশাসনের ভয়াবহ ধ্বংসযজ্ঞ থেকে রক্ষা করতেই বাইডেন এসব পদক্ষেপ নেবেন না, যুক্তরাষ্ট্রকে এগিয়ে নেয়াই এর মূল উদ্দেশ্য।

শপথ নিয়েই অন্তত ১৫টি আদেশ জারি এবং পদক্ষেপ গ্রহণ করবেন বাইডেন। যার মাধ্যমে বিদায়ী প্রেসিডেন্টের নেয়া বিভিন্ন পদক্ষেপকে পাল্টে দেবেন তিনি। ওইসব নির্দেশনায় অভিবাসন, পরিবেশ, করোনা মোকাবিলা এবং অর্থনীতি স্থাপন পাবে।

শপথ নিয়ে প্রথম পদক্ষেপেই বেশ কয়েকটি মুসলিম দেশের পর্যটকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে ট্রাম্পের জারি করা ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে দেবেন বাইডেন। অবৈধ অভিবাসীদের ঢল ঠেকাতে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে ট্রাম্পের আদেশ স্থগিত করবেন তিনি।

করোনা মহামারির সংক্রমণরোধে কেন্দ্রীয় সরকারের দফতরে মাস্ক পড়া বাধ্যতামূলক করবেন বাইডেন। কয়েক লাখ অবৈধ অভিবাসীকে নাগরিকত্ব দেয়ার জন্য অভিবাসন বিষয়ক একটি প্রস্তাব কংগ্রেসে পাঠাবেন তিনি। যাদের নাগরিক সুবিধা দিতে অস্বীকার করে আসছিল ট্রাম্প প্রশাসন।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কপিরাইট © 2021 বাংলারচোখ.কম কর্তৃক সর্ব স্বত্ব ® সংরক্ষিত। Developed by eMythMakers.com