banglarchokh Logo

চুক্তিভিত্তিক নিয়োগ নিয়ে আবার অস্থিরতা

ডেস্ক রিপোর্ট
বাংলার চোখ
 চুক্তিভিত্তিক নিয়োগ নিয়ে আবার অস্থিরতা

সম্প্রতি গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো: শহীদ উল্লা খন্দকারের ৩য় বারের মত চুক্তিভিত্তিক নিয়োগের ঘটনায় আবারও অস্থিরতা দেখা দিয়েছে প্রশাসনে। ৫ বছর হলো তিনি চুক্তিভিত্তিক নিয়োগে আছেন এবং এখন আরও ১ বছর নিয়ে তার চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ ৬ বছর হবে। এই একই কর্মকর্তার চুক্তিভিত্তিক নিয়োগ নিয়ে প্রশাসনের মধ্যে এক ধরণের অস্থিরতা দেখা দিয়েছে। এই চুক্তিভিত্তিক নিয়োগের ফলে অনেকে উৎসাহিত হচ্ছেন এবং চুক্তিভিত্তিক নিয়োগ পেতে চেষ্টা করছেন। অক্টোবরে চাকরীর মেয়াদ শেষ হয়ে যাচ্ছে পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ জয়নুল বারী, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নুরুল ইসলাম এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ। এই সচিবরাও এখন চুক্তিভিত্তিক নিয়োগের ক্ষেত্রে আগ্রহী। প্রশাসন থেকে বলা হচ্ছে, বারবার যদি এমন চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া তাহলে যারা পদন্নোতির অপেক্ষায় থাকা ব্যক্তিদের জন্য এটি ক্ষোভের সৃষ্টি করবে।

সরকার এর আগে চুক্তিভিত্তিক নিয়োগের ক্ষেত্রে একটি কঠোর অবস্থানে ছিলো। কিন্তু এখন সেই অবস্থান নেই। নবম ব্যাচের পর দশম ব্যাচ থেকে কিছু সচিব হয়েছে এবং এগারো ব্যাচ অপেক্ষায় আছে সচিব হওয়ার জন্য। কিন্তু এই চুক্তিভিত্তিক নিয়োগের ফলে পদন্নোতি বাঁধাগ্রস্ত হচ্ছে। এর ফলে চুক্তিভিত্তিক নিয়োগ নিয়ে সচিবালয়ে এক ধরণের অস্থিরতা তৈরি হয়েছে। এই মূহুর্তে শীর্ষ পদগুলোর প্রায় সব জায়গায় চুক্তিভিত্তিক নিয়োগ আছে। বর্তমানে যারা চুক্তিভিত্তিক নিয়োগে আছেন তারা হলো:

১. খন্দকার আনোয়ারুল ইসলাম, সচিব, মন্ত্রিপরিষদ বিভাগ।

২. আবু হেনা মো: রহমাতুল মুনিম, সিনিয়র সচিব, অভ্যন্তরীণ সম্পদ বিভাগের।

৩. সম্পদ বড়ুয়া, সচিব, রাষ্ট্রপতির কার্যালয়।

৪. এন এম জিয়াউল আলম পিএএ, সিনিয়র সচিব, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

৫. মো: শহীদ উল্লা খন্দকার, সচিব, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়।

৬. ড. আহমেদ কায়কাউস, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়।

৭. মো. সেলিম রেজা, সচিব, রেলপথ মন্ত্রণালয়।

৮. মো. আলি নূর, সচিব, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ।

উৎসঃ বাংলা ইনসাইডার

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কপিরাইট © 2021 বাংলারচোখ.কম কর্তৃক সর্ব স্বত্ব ® সংরক্ষিত। Developed by eMythMakers.com