banglarchokh Logo

জামালগঞ্জে শত্রুতার বলি ১৬০টি লাউ গাছ

মো. ওয়ালী উল্লাহ সরকার, জামালগঞ্জ প্রতিনিধি
বাংলার চোখ
 জামালগঞ্জে শত্রুতার বলি ১৬০টি লাউ গাছ

সুনামগঞ্জ জেলার জামালগঞ্জ উপজেলায় ভীমখালী ইউনিয়নের বিছনা গ্রামের ২১ শতক জমির ১৬০টি লাউ গাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা। উপজেলার বিছনা গ্রামের কে বা কারা এই গাছনগুলো কেটে দিয়েছে। ক্ষতিগ্রস্ত নূরহেনা বেগম জানান, তিনদিন আগে রাত ১০টা পর্যন্ত তিনি ক্ষেত দেখে এসে ঘুমিয়ে পড়েন। সকালে তিনি ক্ষেতে গিয়ে দেখেন সবগুলো লাউ গাছের পাতা মাচার উপর নুয়ে পড়েছে। কারণ খুঁজতে গিয়ে গাছের গোড়ায় হাত দিয়ে দেখেন গাছগুলো গোড়া থেকে কাটা। তিনি একে একে সবগুলো গাছ কাটা দেখতে পান। এ সময় তিনি কান্নায় ভেঙ্গে পড়েন।
তার বাড়ির সামনে ২১ শতক জমিতে লাউগাছ চাষ করেন। আষাঢ় মাসের শেষের দিকে লাউয়ের বীজ বপন করেন। ডাইনা জাতের হাইব্রিড জাতের লাউ হওয়ায় অল্পদিনের মধ্যেই গাছগুলো বড় হয়ে যায়। ৪০ হাজার টাকা ব্যয় করে মাচা তৈরি করেন তিনি। গাছগুলো মাচায় যাওয়ার পর ফুল আসতে শুরু করেছে। কিছু কিছু গাছে লাউও ধরেছিল। ব্যয়ের বেশির ভাগ টাকাই ধারদেনা করে মাচা তৈরি করেন।
নূরহেনা বেগমের স্বামী আব্দুল আজিজ বলেন, গত দুই মাস যাবৎ তিনি এ ক্ষেতে দিনরাত কাজ করে যাচ্ছেন। সব বিষয়ে তদারকি করেছেন। প্রতিটি গাছেই তার হাতের ছোঁয়া রয়েছে। আশা ছিল এ ক্ষেত থেকে দেড় থেকে দুই লাখ টাকার লাউ বিক্রি করবেন। কিন্তু এখন সব শেষ হয়ে গেছে। কিভাবে আমাদের দেনা পরিশোধ করব ভেবে পাচ্ছি না।
তিনি আরও বলেন, উপজেলা কৃষি অফিসের উপসহকারী কৃষি কর্মকর্তা সত্যেন্দ্র চন্দ্র দেবনাথ এসে গাছগুলো দেখে এবং আমার স্ত্রীর কান্না দেখে পুনঃরায় মাচায় লাউ চাষ করার জন্য নিজ খরচে ১ হাজার টাকার বীজ কিনে দেন। তা আবার রোপণ করেছি।
এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসের উপসহকারী কৃষি কর্মকর্তা সত্যেন্দ্র চন্দ্র দেবনাথ জানান, ফসলের সাথে এমন শত্রুতা কেউ করতে পারে তা ভাবা যায় না। ক্ষতিগ্রস্ত লাউ গাছগুলো দেখলে যেকোন মানুষের মনে আঘাত লাগবে। ক্ষতিগ্রস্ত ব্যক্তিকে আইনের সহায়তা নিতে বললে তিনি জানান, আমরা গরীব মানুষ, মামলা করলে আরও ক্ষতি করবে। তাই আল্লাহর উপর বিচার দিয়ে রাখলাম।
এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসের উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার দীপক রঞ্জন সরকার বলেন, কৃষক যাতে ঘুরে দাঁড়াতে পারে সে বিষয়ে পরামর্শ দেওয়া হয়েছে। এছাড়াও কৃষি বিভাগের পক্ষ থেকে তাকে সার্বিক সহযোগিতা করা হবে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কপিরাইট © 2022 বাংলারচোখ.কম কর্তৃক সর্ব স্বত্ব ® সংরক্ষিত। Developed by eMythMakers.com